Blog

Treatment and Complications of Diarrhoea।। হাবিজাবি ৪৮

রোগী Diarrhoea নিয়ে আসলে অনেকেই বিশেষ করে গ্রাম্য হাতুড়ে শ্রেণী তাদের মনের মাধুরী মিশিয়ে ট্রিটমেন্ট শুরু করে। তাদের পছন্দের তালিকায় সবার উপরে আছে থার্ড জেনারেশন injectable Cephalosporin Ceftriaxone। ইহা আবার তাদের কাছে সর্বরোগের মহৌষধ! ডায়রিয়া কলেরা, মারামারি কাটাকাটি, জ্বর গায়ে ব্যথা সব ক্ষেত্রে তারা এটা নিশ্চিন্তে ব্যবহার করেন। এটা মনে করার কোন কারণ নাই যে এ কাজ শুধু হাতুড়েরাই করে, করে বহুত পাশ করা নন হাতুড়েও! এরপর আছে Azithromycin, তারপর Ciprofloxacin, এরপর Metronidazole সাথে আরো অনেক কিছু! কেউ কেউ তো আরো এক্সপার্ট, জীবাণু থাক বা না থাক, জীবাণু তুই পালাবি কোথায় এই নীতিতে গোটা তিন চারেক এন্টিবায়োটিক ককটেল হিসেবে দিয়ে দেয়! তাদের কথা আর নাই বা বলি, এদেশে অনেক ডাক্তার, কেউ পড়ে হয়, না পড়েও হয় অনেকে, আবার কেউ হয় ওষুধ কোম্পানির গালগল্প শুনে! ভূমিকা অনেক হল, এবার আসল কথায় আসি।

Diarrhoea কী?
সংজ্ঞা অনেক রকম। তবে আমি যা জানি – ‘দিনে ৩ বারের বেশি নরম বা পাতলা পায়খানা হওয়া।’ তবে যে সব বাচ্চারা বুকের দুধ খায় তাদের প্রায়শই দিনে ৩ বারের বেশি নরম পায়খানা হয় যা কিন্তু diarrhoea না। ধরুন কেউ দিনে ৩০ বার পায়খানা করে, কিন্তু শক্ত, তাহলে তাও কিন্তু ডায়রিয়া না। তাহলে বলতে পারি diarrhoea বলার প্রথম শর্ত – পায়খানা নরম বা পাতলা হওয়া, আর দ্বিতীয় শর্ত – দিনে ৩ বারের বেশি হওয়া।
আর diarrhoea এই পায়খানার সাথে যখন রক্ত মিশানো থাকে তখন তাকে বলে ডিসেন্ট্রি (Dysentery)। সাথে পিচ্ছিল পিচ্ছিল mucous থাকতে পারে, নাও পারে! ডায়রিয়া বা ডিসেন্ট্রি যাই হোক, সাথে vomiting থাকতে পারে, নাও পারে।

Diarrhoea রোগীর প্রথম ও প্রধান চিকিৎসা fluid replacement। যতটুকু fluid loss হয়, ঠিক ততটুকু দিতে হবে।

Fluid কীভাবে loss হয়?
Diarrhoea শুরু হওয়ার আগে infective বা non infective কারণে gastroenteritis develop করে। ফলে GIT ঠিকমত কাজ করতে পারে না। একটা কাজ একটু বেশি ক্ষতিগ্রস্ত হয়, আর সেটা হল absorption।

Diarrhoea কীভাবে হয়, excessive secretion না impaired absorption এ?

তাহলে উত্তর হবে impaired absorption এ। কারণ secretion যতই বেশি হোক না কেন, absorption power ভাল থাকলে loss না হয়ে সব আবার রক্তে ফিরে আসবে!

ধরুন আমি ১ লিটার তরল খেলাম, আমার নরম পায়খানা হল ১ লিটার, তাহলে এটা সাধারণ diarrhoea। আর যদি ১ লিটার তরল খেলাম কিন্তু পায়খানা হল ২ লিটার! তাহলে এটা secretory diarrhoea, যেখানে absorption তো হচ্ছেই না উল্টো কিছু তরল secretion হয়ে বের হয়ে যাচ্ছে।

Fluid replacement এর আগে কতবার কতটুকু করে পায়খানা হল সেটা হিসেব করে fluid loss বের করা হয়। তরল লসের ফলে রোগী তারল্য সংকটে ভোগে। সেই সংকট দূর করতে রোগীর শরীরে যথেষ্ট তরল সরবরাহ করতে হয়। কতটুকু fluid replace করবো হবে সেটা শুধু বর্তমান ongoing fluid loss দেখে হিসাব করা হয়না, previous কতটুকু loss হয়েছে সেটাও ধরতে হয়। দুই loss এর সাথে নিয়মিত প্রয়োজন (আমরা প্রতিদিন যেটা খাই, ১-২ লিটার) যোগ করে বের করতে হয় মোট প্রয়োজন। এই মোট পরিমাণ রোগীকে সারাদিনে দেওয়া হয়।
পূর্বের loss বের করার একটা সাধারণ theory হল, রোগী যদি দিনে ৬-১০ বার পায়খানা করে তবে তার ২-৪ লিটার fluid loss হয়। আর সাথে যদি বমি করে থাকে, ধরুন ১ বার ১ গ্লাস পরিমাণ – তাহলে ২০০ মিলি।

মনে করি রোগীর previous loss ৪ লিটার, ongoing loss ৪ লিটার, প্রতিদিন শরীরের দরকার ২লিটার। তাহলে তার সারাদিনে লাগবে মোট ১০ লিটার। এখন এই ১০ লিটার fluid replacement কি সমহারে করবো? না! বরং ১০ লিটার ফ্লুইড এর মধ্যে যে ৪ লিটার pervious loss হয়েছে সেটা তাড়াতাড়ি শরীরে ফিরিয়ে দিতে হবে। তাই দেখা যায় রোগীর dehydration বেশি হলে loading dose হিসেবে ওই ৪ লিটারের অর্ধেক ২ লিটার শুরুতে running দেওয়া হয়, অনেক সময় চার হাত পায়ে একসাথে দেওয়া হয়।


কোন ধরণের fluid দিব?
Diarrhoea তে যে fluid loss হয়, সেটা isotonic। যেখানে থাকে ECF এর সমান concentration এর water ও electrolyte। তাই তেমন isotonic fluid দিতে হবে।

কোন route এ দিব?

রোগী যদি মুখে খেতে পারে এবং বমি না করে তবে মুখে ORS দিবো। আর যদি রোগীর vomiting থাকে বা অজ্ঞান রোগী তবে intravenous fluid replacement করবো। মুখে ORS ও ও শিরায় IV fluid দুটোই সমান কার্যকর। এমনকি সেটা cholera হলেও, যেখানে ১০-২০ লিটার fluid loss হয়ে severe dehydration থাকতে পারে।

তাই এটা মনে করার কোন কারণ নেই যে রোগী diarrhoea বা cholera নিয়ে হাজির হলেই স্যালাইন ঢুকাও। গ্রামে বাবুডাক্তাররা এটাই করেন, আর অনেক রোগীও নাকি স্যালাইন নিয়ে আরাম বোধ করে, তাদের দূর্বলতা সারে।

এবার আসি ORS প্রসংগে। এখানে শুধু water ও electrolyte ই না, সাথে carbohydrates ও আছে! Diarrhoea তে water ও electrolyte এর সাথে carbohydrates loss হয় কেন?
এক্ষেত্রে কারণ দুটো-

  • প্রথমত gut এ electrolyte absorption একটি active process যেখানে শক্তি লাগে। ORS এ carbohydrates যোগ করা হয় Na absorption বাড়ানোর জন্য ও এই শক্তি যোগানোর জন্য। এর ফলে প্রথমত বেশি বেশি electrolyte absorption হবে।
  • দ্বিতীয়ত carbohydrate শরীরে শক্তি যোগাবে, কারণ টয়লেটে যেতে যেতে রোগীর অবস্থা হালুয়া টাইট!


আর যদি IV fluid দেওয়া হয় তবে সেখানে carbohydrates থাকাটা জরুরী নয়, আর থাকলেও কোন সমস্যা নাই। আর তাই NS, DNS, Cholera saline সবই দেওয়া যায়। এখানে শুধু DNS এ carbohydrates আছে, বাকি দুটোতে নাই।

ওদিকে শুধু Cholera saline এ K থাকে, কিন্তু কেন?
Diarrhoea বা vomiting যাই হোক না কেন সেখানে প্রধান যে electrolyte গুলো থাকে সেগুলো Na, Cl, K, H, HCO3 etc। আমাদের মূল লক্ষ্য Na, Cl, K এর ঘাটতি পূরণ করা। এই ৩ টার মধ্যে সাধারণ diarrhoea তে K এর ঘাটতি যে খুব বেশি হয় তা কিন্তু না। কারণ K বেশি থাকে ICF এ ECF অপেক্ষা। ICF থেকে K plasma তে তখনই বের হয় যখন acidosis হয়ে plasma তে H বেড়ে যায়। এই অতিরিক্ত H plasma থেকে cell এ ঢোকে, আর তার বিপরীতে K আসে cell থেকে plasma তে। পরে plasma থেকে এই K diarrhoea fluid এ বের হয়ে যায়। তাহলে একটা বিষয় নিশ্চিত হল যে K lose একটু পরে হয় যখন তীব্র diarrhoea হয়, আর এর সাথে acidosis এর একটা সম্পর্ক আছে।

এবার আর একটা গুরুত্বপূর্ণ বিষয়। পাকস্থলীতে HCl বের হয়, তাই সেখানে H বেশি। আর তাই বমি হলে পাকস্থলীর খাবারের সাথে H loss হয় বেশি, অর্থাৎ alkalosis। তাই বলতেই পারি vomiting বেশি হলে metabolic alkalosis হয়।

অন্যদিকে diarrhoea তে পায়খানার সাথে পাকস্থলীর নিচের দিকের fluid বের হয়, আর আমরা জানি পাকস্থলীর নিচের দিকে duodenum এ HCO3 rich fluid বেশি থাকে। তাই HCO3 loss বেশি হয়, অর্থাৎ acidosis হয় এখানে। Cholera তে প্রচুর পায়খানা হয়, হয় metabolic acidosis এবং K loss। আর তাই cholera saline এ K থাকে। Cholera saline এর একটা ভাল বিকল্প হল আমাদের দেশের ICDDRB এর আবিষ্কার ORS, কারণ এখানেও K আছে! Cholera saline না দিয়ে রোগীকে NS, DNS দিলে K আছে এমন খাবার বেশি খেতে বলতে হবে, যেমন কলা, কমলা, ডাবের পানি, ইত্যাদি! পাশাপাশি energy source হিসেবে অন্যান্য স্বাভাবিক খাবার তো খাবেই।

Fluid দিয়ে শুধু বসে থাকলেই হবে না, fluid overload হচ্ছে কিনা সেটাও দেখতে হবে, দেখতে হবে central venous pressure, urine output। তা না হলে hydrostatic pressure বেড়ে গিয়ে pulmonary oedema, cerebral oedema, generalized oedema হতে পারে; cardiac workload বেড়ে হতে পারে heart failure।

অন্যদিকে আবার যদি fluid পরিমাণমত না দিই তবে renal perfusion কমে renal failure হতে পারে; severe dehydration এ circulatory failure, shock হয়ে রোগী অক্কাও পেতে পারে। তাই check and balance!

Diarrhoea এর চিকিৎসাকে আপাত দৃষ্টিতে জলবৎ তরলং মনে হলেও, আসলে তা বেশ হিসেবের ব্যাপার! এতক্ষণ যা পড়লাম diarrhoea এর মূল চিকিৎসা শুধু তাই। যদি এই diarrhoea এর কারণ infective gastroenteritis হয় তবে? থাকবে পরের অংশে।

ডা. কাওসার উদ্দীন
ঢামেক, কে-৬৫

Leave a Reply