Blog

Which One Is Better: Natural or Artificial! ।। হাবিজাবি ৪৭

Vitamin D শরীরের জন্য খুবই দরকার। নির্দিষ্ট যেসব ক্ষেত্রে supplement লাগবে বইখাতায় সেসব স্পষ্টই বলা আছে। কিন্তু তাই বলে COVID-19 এর বিরুদ্ধে জাতীয় ওষুধ হিসেবে গণহারে এটা ব্যবহারের কোন যুক্তি নেই!

Vitamin D এর ঘাটতি আমাদের এই কালো-শ্যামলা মানুষের দেশে স্বাভাবিকভাবেই বেশি। তার কারণ-

  • একঃ আমরা সূর্যের আলো কম লাগাই,
  • দুইঃ আমাদের গায়ের রং কালো।

যাদের চামড়া সাদা – melanin কম, যতটুকু সময় সূর্যের আলো লাগালে তাদের শরীরে যে Vitamin D তৈরি হবে, তার চেয়ে অনেক বেশি সূর্যের আলো লাগাতে হবে আমাদের এই বেশি melanin এর শরীরে। এসব হিসাব নিকাশে সাদা চামড়ার শরীরে Vitamin D এর পরিমাণ আমাদের চেয়ে স্বাভাবিকভাবেই অনেক বেশি। কিন্তু সারা পৃথিবীর হিসাব নিকাশে করোনা সংক্রমণ ও এর মৃত্যুও আবার তাদের বেশি!

সেই তুলনায় বিষুব রেখার নিচে থাকা প্রখর সূর্যতাপে পোড়া আফ্রিকার কালো মানুষগুলো তুলনামূলক ভাল আছে। তারা কি অনেক বেশি Vitamin D supplement খায়?

  • না, একদমই না!

আমাদের মাঠে ঘাটে কাজ করা রোদে পোড়া শ্রমিক কৃষকদের দেখেছেন? তাদের অনেকেই এখনো রোদে পুড়ে জমিতে শ্রম দেয়, Vitamin D supplement কালে ভদ্রেও চোখে দেখে না। তাদের করোনা সংক্রমণ কি খুব বেশি?

বরং ছাদের নিচে শুয়ে বসে কাজ করা, সুযোগ পেলেই artificial Vitamin এর ডিব্বায় ডুবে থাকা লোকগুলোর করোনা সংক্রমণ ও মৃত্যুই ইদানিং বেশি দেখা যায়!

Figure: Source of Vitamin D

Natural উৎসের কথা ভুলে গেলে চলবে না। সুযোগ পেলে স্রষ্টার দান সূর্যের আলো লাগানোর চেষ্টা করাই ভালো। এই natural Vitamin D যে সাহায্যটুকু করবে, করোনাকালে মুড়ির মত খাওয়া artificial Vitamin D তার কানাকড়িও করবে কিনা সেটি নিয়ে তাই প্রশ্ন থেকেই যায়!

ডা. কাওসার উদ্দীন
ঢামেক, কে-৬৫

প্ল্যাটফর্ম একাডেমিক/ সাঈদা আলম

Leave a Reply