Blog

Cushing Syndrome vS Cushing Disease

Cushing syndrome
মেডিকেল জগতে আমরা সবাই এই টার্মটির সাথে অনেক পরিচিত, কিন্তু এর পিছনের ইতিহাস আমরা বোধহয় একটু কম জানি। চলুন ছোট করে একটু দেখে আসি।

King Henry VIII, ইংল্যান্ডের মধ্যযুগের একজন মহারাজ, তার পরবর্তী জীবনে অনেক মোটা হয়ে যান এবং তার চলাফেরায় ব্যাঘাত ঘটে। কোনো রকম সাহায্য ছাড়া তিনি চলাফেরা করতে পারতেন না। তার এই হঠাৎ পরিবর্তনের কারণ হিসেবে ১৫৩৬ সালের দ্বন্দ্বযুদ্ধের দুর্ঘটনায় তার মাথায় আঘাত পাওয়াকে ধরা হয়। পরে জানা যায় তার traumatic brain injury হওয়ায় neuroendocrine ধরনের স্থুলতা হয়। কিন্তু তখনও এই রোগটি কেউ নির্ণয় করতে পারেনি।
এর অনেক বছর পর, ১৯৫২ সালে একজন আমেরিকান নিউরোসার্জন, Harvey Cushing, এই রোগটির কারণ হিসেবে পিটুয়িটারি গ্ল্যান্ড থেকে অধিক পরিমাণে ACTH সিক্রেশন হওয়াকে এর মূল কারণ হিসেবে তুলে ধরেন এবং তারই নামানুসারে এর নাম হয় Cushing Syndrome।
কিন্তু এই বিষয় নিয়ে আরো উদ্ঘাটনের পর দেখা যায়, পিটুয়িটারি গ্ল্যান্ডে কোনো সমস্যা না থাকা সত্ত্বেও এই রোগের উপসর্গ অনেক বেশী দেখা দিচ্ছে। তখন এই দুটিকে আলাদা করার জন্য যেই symptoms শুধুমাত্র পিটুয়িটারি cause এর জন্য হয় , তাকে Cushing Disease হিসেবে আখ্যায়িত করা হয়।

• তাহলে এখন Cushing syndrome and Cushing disease কে এক কথায় কীভাবে ব্যাখ্যা করব?
= Cushing syndrome is a clinical disorder caused due to increased secretion of glucorticoids ( particularly cortisol) from the adrenal cortex.

Cushing disease is those Cushing syndromes that only arises due to pituitary cause only.

Cushing disease এর S/S এবং তার কারণ মনে রাখার সুবিধার্থে নিচে ছোট 2টি ছবি দেওয়া হল।

Fig : Clinical Features of Cushing Syndrome

• এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে এই দুটি আমরা কিভাবে আলাদা করব। এর উত্তর হচ্ছে serum ACTH এবং serum cortisol level দেখে আমরা বুঝতে পারব।

Cushing Syndrome এ ACTH level কম এবং cortisol level বেশি থাকবে।
এর কারণ? আমরা জানি যে cortisol সিক্রেশন negative feedback mechanism এর মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। Adrenal cortex এ কোনো সমস্যা হলে ( tumor, carcinoma etc) তখন cortisol এর সিক্রেশন বেড়ে যায় এবং হাইপোথেলামাসকে প্রভাবিত করে ACTH সিক্রেশন কমিয়ে দেয়।

Cushing Disease এ আবার ভিন্ন। পিটুয়িটারি গ্ল্যান্ডে সমস্যা থাকায় (adenoma, tumour, benign carcinoma etc) ACTH সিক্রেশন বেড়ে যায় এবং এটি adrenal hyperplasia এর মাধ্যমে cortisol সিক্রেশন বাড়িয়ে দেয়।

Treatment:
Cushing syndrome: ketoconazole, mitotane ইত্যাদি ঔষধ আমরা দিতে পারি। তাছাড়া adrenal tumor রিমুভ করার জন্য আমরা সার্জিক্যাল হেল্প নিতে পারি।

অনেক সময় দেখা যায় পেশেন্ট দীর্ঘদিন যাবত glucocorticoids সেবন করায় এরকম উপসর্গ দেখা দিচ্ছে। তখন এর ট্রিটমেন্ট হিসেবে তাকে এই প্রকৃতির ঔষধ সেবন থেকে বিরত থাকতে হবে।

Cushing disease এর ক্ষেত্রে ট্রিটমেন্ট হিসেবে আমরা সার্জারি, রেডিয়েশন বা কেমোথেরাপির সাহায্য নিতে পারি , তাছাড়া কিছু কমপ্লেক্স ক্ষেত্রে bilateral adrenalectomy করে adrenal glands রিমুভ করা যেতে পারে।

রাবেয়া আহমেদ
এম এইচ শমরিতা মেডিকেল কলেজ
২০১৭-১৮

Leave a Reply