Blog

Hypothyroidism: Effects, treatment & outcome in pregnancy ।। হাবিজাবি ৬

মিসেস বনলতা সেন। একটু মোটাসোটা স্থুল শরীরের। বিয়ের বয়স ১০ বছর। কিন্তু বাচ্চাকাচ্চা হচ্ছে না। গেলেন ডাক্তারের কাছে। স্বামী স্ত্রী দুজনের কিছু টেস্ট করা হল। দেখা গেল, বনলতা সেনের hypothyroidism আছে! Thyroid function test (TFT) ইন্টারপ্রিটেশন করে দেখা গেল FT3, FT4 কম ও TSH বেশি, অর্থাৎ এটা primary hypothyroidism, সমস্যা Thyroid gland এ। ধরে নেয়া হল, এই সমস্যার জন্যই তার এই sub-fertility।

Figure: Mechanism of Hypothyroidism

হরমোন লেভেল সংশোধন করলে সমস্যার সমাধান হবে আশা করা যায়। সেই মনোবাসনা নিয়ে ডাক্তার বনলতাকে Levothyroxine (T4) প্রেসক্রাইব করলেন। আসতে বললেন ৬ সপ্তাহ পর। রিপিট TFT করে দেখা গেল রিপোর্ট নর্মাল। ডাক্তার খুশিমনে তাদের আনুসাঙ্গিক পরামর্শ দিয়ে কাউন্সেলিং করলেন আর অপেক্ষা করতে বললেন, দেখা যাক কি হয় এবার! এক বছর পর আবার TFT করে দেখাতে বললেন। বছর শেষ হওয়ার আগেই বনলতা সেনের খুশির খবর নিয়ে ডাক্তারের নিকট গমন। সে কনসিভ করেছে! ডাক্তার তাকে তৎক্ষণাৎ TFT করতে দিলেন, দেখলেন FT3, FT4 একটু কম, TSH একটু বেশি! একটু চিন্তিত! TSH কম হলে এই চিন্তাটা থাকতো না। কারণ গর্ভাবস্থায় অন্য সময়ের চেয়ে thyroid binding plasma protein এর পরিমাণ বেড়ে যায়, ফলে বেড়ে যায় total thyroid hormone এর পরিমাণ, কমে যায় TSH, যা স্বাভাবিক। কিন্তু TSH বেড়ে যাওয়া মানে pregnancy তে হরমোনের ডিমান্ড বেড়েছে। এটাও স্বাভাবিক, ভয়ের কিছু নেই। যত তাড়াতাড়ি সম্ভব সংশোধন করাটা জরুরী। তা না হলে বাচ্চা hypothyroidism এ ভুগতে পারে, impaired brain development হতে পারে।

ডাক্তার বনলতাকে তার স্বাভাবিক Levothyroxine এর ডোজ সামান্য (25 micro gram) বাড়িয়ে দিলেন আর ৬ সপ্তাহ পর আবার TFT করিয়ে দেখা করতে বললেন। ৬ সপ্তাহ পর রিপিট টেস্টে দেখা গেল রিপোর্ট সব নর্মাল লিমিটের মধ্যে। যাক বাবা বাঁচা গেল! বনলতা সেনকে উপদেশ দিলেন প্রতি ৩ মাস পরপর অর্থাৎ প্রতি trimester এ একবার করে TFT করে তাকে দেখাতে। সময় মত ৯ মাস শেষে বনলতা সেন একটি সুস্থ স্বাভাবিক শিশুর জন্ম দিলেন। জন্মের সাথে সাথেই বেবি অফ বনলতার TFT করা হল, রিপোর্ট নর্মাল। সবাই হাফ ছেড়ে বাঁচলেন। কারণ এটা যদি কম হত, তাহলে এটা চিন্তা করতে হত – বাচ্চার এই hypothyroidism এর কারণ মায়ের কোন autoimmune thyroid disease কীনা! যেখানে মায়ের শরীরে কোন Antibody তৈরি হচ্ছে, যেমন Antibody to TPO (Thyroid peroxidase), যা প্লাসেন্টা ক্রস করে বাচ্চার শরীরে এসে বাচ্চারও hypothyroidism করছে। এরকম কিছু ঘটলে মায়ের সাথে বাচ্চাকেও Levothyroxine দিতে হত। কারণ বুকের দুধে Levothyroxine এর secretion খুবই কম, যা বাচ্চার কোন লাভ-ক্ষতি করে না।

মনে আছে প্রেগনেন্সির শুরুতে বনলতা সেনের ওষুধের ডোজ বাড়িয়ে দেয়া হয়েছিল? ডেলিভারি তো শেষ, এখন কি সেটা কমাবো? ৩ মাস পর আবার TFT করে দেখাতে বলা হল। তার কারণ হল ৫-১০% মায়েদের ডেলিভারির ৬ মাসের মধ্যে post-partum thyroiditis হতে পারে। thyroiditis, নাম শুনেই বুঝি thyroid gland এর inflammation! যেখানে প্রথমে ডেভেলপ করে hyperthyroidism, পরে hypothyroidism! কারণ inflammation এর শুরুতে gland এর মধ্যে জমা থাকা হরমোনগুলো হঠাৎ করেই সব সার্কুলেশনে চলে আসে, তাই hyperthyroidism! আর পরে এই inflamed gland সুস্থ না হওয়া পর্যন্ত যথেষ্ট হরমোন তৈরি করতে পারে না, তাই তখন hypothyroidism! হিসেব মতে ডেলিভারির পর বনলতা সেনের TFT তে FT3, FT4 বাড়তে পারে, আবার নাও পারে। যদি বাড়ে তো প্রেগনেন্সিতে বাড়ানো ডোজ কমিয়ে দিতে হবে। এভাবেই চলবে আজীবন। বলে দিতে হবে, ওষুধ যেন বন্ধ না করে এবং প্রতি বছরে একবার যেন TFT করে দেখায়। যাওয়ার সময় বনলতা সেন কৃতজ্ঞ চিত্তে ডাক্তারকে অনুরোধ বললেন তার সন্তানের নাম রেখে দিতে। ডাক্তার সাহেব জানালা ঘেষা গাছটির দিকে তাকিয়ে বনলতা সেনের পুত্রের নাম রাখলেন বকুল সেন! কুল বংশের রাজা বকুল।

লেখকঃ ডা. কাওসার উদ্দীন

ঢামেক, কে-৬৫

One thought on “Hypothyroidism: Effects, treatment & outcome in pregnancy ।। হাবিজাবি ৬

  1. Pingback: Acute Fatty Liver of Pregnancy ।। হাবিজাবি ১০ – Platform | CME

Leave a Reply