Blog

Importance of Clinical Examination ।। History Behind Diagnosis : 7

কেইস হিস্ট্রি টা এক ডাক্তার বড় ভাইয়ের কাছ থেকে জেনেছি, কিন্তু নাম বলবো না। নাম বললে অযথাই কেউ হয়ত ওনার ফল্ট ধরে কমেন্ট করতে আসবেন! কিন্তু আমি জানি, উনি অনেক ভালো একজন ক্লিনিশিয়ান।

৫৫ বছর বয়সী এক মহিলা পেশেন্ট হসপিটালে আসলো আনকনশাস অবস্থায়, Repeated Vomiting এর হিস্ট্রি ছিল। ইমার্জেন্সি সিটি স্ক্যান এ Intracranial প্যাথলজি না পাওয়ায় সেরাম ইলেক্ট্রোলাইট করতে দেয়া হল। রিপোর্ট আসলো Na =98 mEq/L. পরবর্তীতে 3% NaCl দেয়া হল কারেকশন এর জন্য। এতে রোগীর কনশাসনেস ফিরে আসে।

কিন্তু কোনোভাবেই সোডিয়াম লেভেল 115 এর উপর উঠছিল না। ঐদিকে বমিও কমছে না। ব্লাড টেস্টে এনিমিয়া ছাড়া আর কোনো প্যাথলজি নেই। Upper GI Endoscopy রিপোর্ট : নরমাল। এদিকে পেশেন্টে ভলিউম ওভারলোডের সাইন-সিম্পটম দেখা দিল (like raised JVP, Bilateral basal crackles, dependent oedema).

উল্লেখ্য, পোস্ট-মেনোপজাল এই পেশেন্টের দু মাস যাবত ওয়েট লস এর হিস্ট্রি ছিল। এছাড়া Right adnexal region এ suspicious growth থাকায় এক মাস আগে Hysterectomy with bilateral salphingo-oophorectomy এর হিস্ট্রি ছিল। তাঁর সব ইনভেস্টিগেশন করা ছিল। বায়োপসি রিপোর্ট ছিলো : Chronic cervicitis with benign ovarian tumor.

পেশেন্টের পোস্ট-অপারেটিভ আল্ট্রা রিপোর্টও ছিল নরমাল। তবে তাঁর সাত দিনের কন্সটিপেশনের হিস্ট্রি ছিল, কিন্তু Plain Abdominal X ray তে Intestinal Obstruction /কোনো প্যাথলজি পাওয়া যায় নি। পরবর্তীতে গ্লিসারিন সাপোজিটরী ব্যবহারে তার Constipation এর সমস্যা দূর হয়ে যায়। কিন্তু তারপরেও Vomiting এর সমস্যা রয়েই গেলো।

যা’ই হোক, পরেরদিন প্রফেসর স্যার যখন রাউন্ডে আসলেন তখন সবকিছু শুনে-দেখে বার বার জিজ্ঞেস করছিলেন, রোগীর পেটে হাত দিয়ে ভাল মত দেখেছে কিনা?
আসলে অতগুলো রিপোর্ট হাতে থাকায় ব্যস্ততার মাঝে রোগীর Abdomen কোনোরকম একবার এক্সামিন করা হলেও কেয়ারফুল ভাবে এক্সামিনেশন করা হয় নি। যার জন্য Abdominal finding টা মিস করেছিলেন ভাই।
পরবর্তীতে Abdomen Palpate করে দেখা যায় Nodular hepatomegaly আছে এবং আল্ট্রা করে রিপোর্টে পাওয়া গেল : Multiple metastasis in the Liver.

Figure : Gross appearance – Nodular Metastasis in liver

পরবর্তীতে Image guided FNAC তে রিপোর্ট আসে: Adenocarcinoma, যেটার অরিজিন খুব সম্ভবত ওভারিয়ান টিউমার। সুতরাং ঐটা আসলে বিনাইন ছিল না। অথচ এই পেশেন্টের SGPT & serum Bilirubin নরমাল ছিল। লিভার মেটাস্টাসিস এর ১/৩ ভাগ পেশেন্টে নাকি বায়োকেমিক্যাল ফাইন্ডিংস নরমাল থাকতে পারে!
(ঐ ডাক্তার ভাই কে ধন্যবাদ, এমন একটি শিক্ষনীয় অভিজ্ঞতা শেয়ার করার জন্য। আশা করি আমরা ভবিষ্যত প্রজন্ম উপকৃত হবো!)

মোরাল: সবার উপরে “ক্লিনিক্যাল এক্সামিনেশন”, তাহার উপরে কিছু নাই!

Dr. Fahim Uddin
Khulna Medical College
2012-2013

Leave a Reply