Blog

Discussion about Sympathetic Nervous System ।। হাবিজাবি ১৯

ছোটবেলায় শোনা এক গল্প দিয়ে শুরু করি।

এক জেলে মাছ মেরে ঝুড়ি ভর্তি করে বাড়ি এসেছে। এসে বউকে বলছে, ‘রান্না করো। আমার শরীরটা কেমন জানি চুলকায়, গোসল করে আসি।’ বউ ঝুড়ি থেকে মাছ উঠানে ঢাললো। ঢালা মাত্রই দেখে সেখানে এক জীবন্ত সাপ। দেখে তো বউ এর চিৎকার! তা শুনে ছেলের মা এসে হাজির। দুজনে মিলে সাপটাকে মেরে জংগলে ফেলে দিল, আর মা বউকে সাবধান করে দিল, সাপের ব্যাপারে ছেলেকে যেন কিছু না বলে! ছেলে গোসল সেরে আসলে ওই একই অস্বস্তি ও চুলকানির কথা আবার বললো। বউ শুনে কিছু বললো না। কিন্তু খাওয়ার সময় বউ পেটে আর কথা রাখতো পারলো না, বলে দিল সাপ পেয়েছে। শোনামাত্রই জেলে ঘাম দিয়ে ভীষণ অসুস্থ হয়ে খাওয়ার মাঝেই অজ্ঞান হয়ে গেল!

গল্পটা নিয়ে অনেকদিন ভেবেছি। তখন মেডিকেল বিদ্যা ছিলনা। সাধারণ বোধ দিয়ে শুধু এতটুকু বুঝেছি, বিশ্বাসটা অনেক বড় ব্যাপার, হুজুরের পানি পড়া আর পুরোহিতের প্রসাদের মত। এতে যে কিছু কাজ হয় তা placebo, পুরোটাই মনের ব্যাপার, যা শরীরকে কিছুটা নিয়ন্ত্রণ করে।

সে যাই হোক, কুল বংশের রাজা ডা. বকুল ডেংগু নিয়ে চিন্তা করতে করতে সেদিন কুলকুল করে ঘামছিলো। কি যেন হয়তো কিছু একটা লুকিয়ে আছে ডেংগু রোগটাতে।

এক রোগী ভর্তি হয়েছে নানাবিধ সিম্পটম নিয়ে। সে এসেই বলেছে, ‘ডাক্তার সাহেব, আমি কি বাঁচবো? অনেকে বলছে ডেংগু হলে নাকি কেউ বাঁচে না!’ শুনে ডা. বকুল অবাক হয়ে বলেছে, ‘কি সব হাবিজাবি বলেন! ডেংগুতে কেউ মরে নাকি, ওসব গুজব!’ আরো কিছু পজিটিভ কাউন্সেলিং। চিকিৎসা শুরু করার পরদিন মাশাআল্লাহ রোগী বেশ সুস্থ!

এত বেশি অসুস্থ মানুষটার এত তাড়াতাড়ি সুস্থ হওয়ার পিছনে শুধু যে চিকিৎসাই ভূমিকা পালন করেছে, তা তার মনে হল না। কাউন্সেলিং নিঃসন্দেহে একটা বড় নিয়ামক। দেখি মিলিয়ে এটা কীভাবে কাজ করতে পারে!

আমাদের শরীরে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে Autonomic nervous system। এরা আমাদের viscera, blood flow এগুলো নিয়ন্ত্রণ করে, যার উপর আমাদের কোন voluntary নিয়ন্ত্রণ নাই, তাই এরা Autonomic!

Autonomic Nervous System এর দুটো পার্টঃ

  1. Sympathetic – Fight or flight
  2. Parasympathetic – Test and digest

খুব সহজে বললে,
Sympathetic হল Emergency,
আর Parasympathetic হল Rest.

আমি এখনই মারা যাবো এই পরিস্থিতি সৃষ্টি হলে আমার মধ্যে Emergency অবস্থা তৈরি হবে অর্থাৎ Sympathetic activation হবে। এই system কাজ করে Alpha ও Beta receptor এর মাধ্যমে।

Alpha receptors:

  1. Alpha 1 (A1)
  2. Alpha 2 (A2)

Alpha 1 (A1):
A1 থাকে ওই blood vessel এ যেগুলো skin ও GIT কে সাপ্লাই দেয়।

A1 activation হলে এই vessel গুলোতে vasoconstriction হয়।

তাহলে ভাবুন এবার, Skin এ vasoconstriction হলে-
Heat বের হতে পারবে না – তাপমাত্রা বাড়বে – জ্বর আসবে।

GIT তে vasoconstriction,

  • Mesenteric ischaemia হবে
  • Abdominal pain হবে
  • Food absorption কমে যাবে
  • Diarrhoea হবে
  • Vomiting হবে

Alpha 2 (A2):
A2 থাকে platelet এ।
A2 activation হলে, Platelet aggregation হয় – Platelet খরচ হচ্ছে – Platelet count কমে যাচ্ছে।

A2 থাকে adipocytes এ। Activation হলে, lipolysis inhibit হয়।

Beta receptors:

  1. Beta 1 (B1)
  2. Beta 2 (B2)
  3. Beta 3 (B3)

Beta 1 (B1):
B1 থাকে Heart ও Kidney তে।

Heart এর B1 activation হলে, Heart rate এবং BP বাড়ে।

Kidney এর B1 activation হলে,
Renin secretion বাড়ে – Renin বাড়লে aldosterone বাড়ে – ফলে বাড়ে Na ও water reabsorption – ফলে Urine output কমে, BP বাড়ে। (ডেংগুতে এই ফিচার পাওয়া যাচ্ছে।)

Beta 2 (B2):
B2 থাকে ওই blood vessel এ যেগুলো skeletal muscle কে সাপ্লাই দেয়। (উপরে পড়েছিলাম, A1 থাকে ওই blood vessel এ যেগুলো skin ও GIT কে সাপ্লাই দেয়!)

আর আমরা তো এটা জানি, এখানে একটা ব্যতিক্রম আছে!
A1 receptor activation হলে skin GIT তে vessel গুলোর vasoconstriction হলেও, B2 receptor activation হলে skeletal muscle এ vasodilation হয়! দুটো দু জায়গায় একই সাথে ঘটে। এ কারণেই non selective beta blocker, যেমন Propanol দিয়ে BP কমানোর চেষ্টা না করাই ভাল। কারণ এটা Heart rate ও cardiac output কমালেও (B1), skeletal muscle vasoconstriction করে (B2) peripheral resistance বাড়ায়। (BP=CO×TPR)

যাই হোক আমরা আগের কথায় ফিরে আসি।
Cardiac output এর 20% রিসিভ করে এই skeletal muscle। অনেক ব্লাড! আর এখানে যদি vasodilation হয় তবে এই blood গুলো accumulate করে, hydrostatic pressure বাড়াবে – বাড়বে vascular permeability – বাড়বে capillary leakage! ফলে BP কমে যাবে।

B2 থাকে Liver এও। activation হলে, Glycogenolysis হবে, blood glucose বাড়বে। আমরা অনেক ডেংগু রোগীর Hyperglycemia পাই!

Beta 3 (B3):
B3 থাকে adipocytes এ। Activation হলে lipolysis stimulate হয়।

(উপরে পড়ে আসছি, A2 থাকে adipocytes এও। activation হলে lipolysis inhibit হয়! একটা অপরের উল্টো, দুটো মিলে সমান সমান। কোনটা কম বেশি হলে সেই অনুযায়ী clinical features।)

এক sympathetic system over activation হয়ে এত ঘটনা ঘটতে পারে, যার কিছুটা হয়তো কমানো যেতে পারে positive counselling করে।

শেষ করি গল্পের লাস্ট লাইনটা দিয়ে, ঝুড়িতে সাপ ছিল শোনার সাথে সাথে জেলে ঘামছিল!

কারণ কী?
একটা ব্যতিক্রম।
Sympathetic post ganglionic neuron থেকে সব জায়গায় nor-adrenaline রিলিজ করলেও, sweat gland ও skeletal muscle এ Acetylcholine রিলিজ করে।
আর আমরা জানি Acetylcholine সাধারণত secretion বাড়ায়, তাই sweat gland এর secretion বেড়ে ঘাম হচ্ছিলো!

এসব হাবিজাবি sympathetic system নিয়ে চিন্তা করতে করতে ডা. বকুল বেশ ক্লান্ত। বুঝতে পারছে তার parasympathetic system activation হচ্ছে – ক্ষুধা লাগছে, ঘুম ঘুম পাচ্ছে। এক প্যাকেট বিস্কিট নিয়ে গপাগপ চিবিয়ে, চেয়ারে গা এলিয়ে ঝিমাতে লাগলো।

ডা. কাওসার উদ্দীন
ঢামেক, কে-৬৫

Leave a Reply