Blog

“টেস্টিসের অজানা অধ্যায়”

আপনি জানেন কি testis/testicle (অণ্ডকোষ), attest (সত্যায়িত করা), protest (প্রতিবাদ করা), protestant (প্রতিবাদী), testify (সাক্ষ্য দেয়া), testimony (সাক্ষ্য দেয়া), testimonial (এজাহারনামা/প্রত্যয়ন পত্র) শব্দগুলো উৎপত্তিগত দিক থেকে সম্পর্কিত?

Testis (অণ্ডকোষ) হচ্ছে পুং প্রজননতন্ত্রের অন্তর্গত একটি অন্তঃক্ষরা গ্রন্থি। স্ক্রোটামের ভিতর ২ টি Testis থাকে। Testis এর অভ্যন্তরীণ দিকের বাহির থেকে ভিতরে তিন ধরণের আবরণ থাকে : Tunica vaginalis, Tunica albuginea, Tunica vasculosa। প্রতি Testis এ 200 – 300 টি lobule থাকে এবং প্রতি lobule এ 1-3 টি করে Seminiferous tubule এবং Interstitial cells of leydig থাকে। Seminiferous tubule মূলত sertoli cell কে ঢেকে রাখে, যা শুক্রাণুতে পুষ্টি সরবরাহ করে। Interstitial cells of leydig টেস্টোটেরন হরমোন ক্ষরণ করে থাকে।

নারীদেহে এর হোমোলগাস হলো Ovary (ডিম্বাশয়)। শুক্রাণু উৎপাদন ও এন্ড্রোজেন হরমোন তৈরী করা হল Testis এর কাজ।

The testicle শব্দটি এসেছে Latin ‘testiculus’ থেকে যার অর্থ “little witness”, testicle এর সংকোচিত রুপ হল ‘testis’ যার অর্থ ‘witness’ (সাক্ষী)। আসলেই তাই। Testis হল পুরুষত্বের সাক্ষী।
একটা সময় ছিল যখন পুরুষরাই সমাজের গুরুত্বপূর্ণ বিষয়গুলো করত। যেমন প্রতিবাদ (Pro-test) কে করত? সত্যায়িত (At-test) কে করত? নিশ্চয়ই পুরুষরা। কারণ পুরুষদের টেস্টিস থাকে।
রোমানদের সময়ে টেস্টিস যার আছে সেই কেবল আদালতে সাক্ষ্য (testify) দিতে পারত। আর টেস্টিস থাকে পুরুষদের। তাই পুরুষরাই কেবল সাক্ষ্য দিতে পারত। সেই সময় মানুষ টেস্টিসের নামে শপথ করত। এমনকি মানুষজন টেস্টিসে হাত রেখে শপথ পাঠ করত, ‘’ আমি আমার টেস্টিসের নামে শপথ করছি যে যাহা বলিব সত্য বলিব, সত্য ব্যতীত মিথ্যা বলিব না’’।
এমনকি ব্রিটিশরা ভারতবর্ষে শাসন করার সময়ও এই রীতি অনুসরন করেছিল। Old testament এর জেনেসিস খণ্ডেও মানুষকে ঊর্ধ্ব উরুর নীচে হাত দিয়ে শপথ নেয়ার কথা থাকতে দেখা যায়। সেখানেই থাকে টেস্টিস। জেনেসিস এর 47:29-30 অধ্যায়ে জোসেফকে তাঁর পিতার টেস্টিস ধরে শপথ নিতে নির্দেশ দেয়া হয়। জেনেসিস 24:2-9 অধ্যায়ে আব্রাহামের ভৃত্যকে আব্রাহামের টেস্টিস ধরে শপথ নিতে দেখা যায়।
এখনও আদালতে সাক্ষ্য দেয়াকে testimony বলে। এর কারণ মূলত আমাদের সমাজব্যবস্থা পুরুষতান্ত্রিক। একবার এক সদস্যগণ আদালতে নারীদের সাক্ষ্য দেয়াকে Testimony না বলার পক্ষে মত দিয়েছিলেন, কারণ নারীদেহে টেস্টিস থাকে না। এর পরিবর্তে Ovarimony শব্দ ব্যবহারের প্রস্তাব করেছিলেন।

মায়ের গর্ভে থাকাকালীন ৭ম সপ্তাহ থেকে Testis এর বিকাশ শুরু হয় এবং ৭ম মাসে testis cord & rete cords যথাক্রমে seminiferous tubules এবং rete testis এ পরিণত হয়। Testis এর efferent ductule mesonephric tubule থেকে তৈরি হয়। Epididymis এবং vas deferens mesonephric duct থেকে তৈরি হয়।

টেস্টিস সম্পর্কিত কতগুলো শব্দ হল orchitis(অণ্ডকোষের প্রদাহ) , orchidectomy(এক বা উভয় Testis অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ), anorchism (অণ্ডকোষে testis এর অনুপস্থিতি ), monorchism( একটি অন্ডকোষ থাকা) , cryptorchidism(এমন অবস্থা যেখানে এক বা উভয় Testis পেট থেকে অণ্ডকোষে নামতে ব্যর্থ হয়।) কারণ গ্রীক শব্দ Orchis মানেও টেস্টিস।

আচ্ছা এর সাথে Orchid গাছ বা তাঁর ফুলের কোন সম্পর্ক আছে কি?
আছে, Orchid গাছ মাটি থেকে উপড়ে ফেললে তাঁর শিকড়ের সাথে টেস্টিসের মত দুটো বাল্ব থাকতে দেখা যায়। এখানেই টেস্টিস আর Orchid সম্পর্কিত।
গ্রীক মিথোলজিতে দেখা যায় এক নিম্ফ ও এক স্যাটায়ারের Orchis নামে এক সন্তান ছিল। সুরার দেবতা Dionysios (Bacchus) এর এক ভোজে Orchis অংশ নেয়। অতিমাত্রায় মদ্যপানের কারনে সে মাতাল হলে পরে, Dionysios এর এক সদস্যকে ধর্ষণে উদ্যত হয়। ভোজে উপস্থিত সদস্যগণ Orchis কে ছিঁড়ে টুকরো টুকরো করে ফেলে। তাঁর পিতা তাঁকে পুনরায় জীবিত করার জন্য দেবতাদের কাছে প্রার্থনা করে। কিন্তু দেবতারা তাঁকে একটি ফুলে রুপান্তর করেন। সেই ফুলই Orchid ফুল। অন্য নাম Satyrion (Satyrion feminina), or “ballockwort”.

Gubernaculum testis এর সহায়তায় ভ্রূণের বিকাশের শেষে অণ্ডকোষের বিকাশ হয়। অষ্টম মাসের কাছাকাছি সময়ে Testis Inguinal ring এ পৌঁছে এবং নবম মাসের শুরুতে scrotum (অণ্ডকোষে) এ আসে।

Professor Dr. Md. Ashfaqur Rahman
Head of Anatomy
Ad-din Akij Medical College, Khulna

প্ল্যাটফর্ম একাডেমিক/ গৌরী চন্দ

Leave a Reply