Blog

মানবদেহের কাটা পড়া অঙ্গ কি জোড়া লাগানো সম্ভব?

২০১৫ সালের একটি ঘটনা দিয়ে শুরু করি। China’র এক industry তে machine পরিচালনার সময় এক কর্মীর দুর্ঘটনাবশত একটি হাত কাটা পড়্ল। রক্তাক্ত কাটা হাতটি বরফ ভর্তি একটি প্লাস্টিকের ব্যাগ এ নিয়ে তিনি হাসপাতালের উদ্দেশ্যে বের হলেন। কিন্তু এখন প্রশ্ন হল এই কাটা হাত কি আবার পুনরায় জোড়া লাগানো সম্ভব? নাকি বাকিটা জীবন তাকে একজন disabled হয়েই চলতে হবে?এমন কোন উপায় কি নেই যাতে করে তিনি আবার আগের মত স্বাভাবিক জীবনে ফিরতে পারেন?

তিনি নিরাশ না হয়ে একের পর এক হাসপাতাল খুঁজতে থাকেন। অবশেষে তিনি এমন একজন চিকিৎসক এর দেখা পান যিনি surgery এর মাধ্যমে কর্মীর হাত replantation করার ব্যাপারে বিশ্বাসী ছিলেন। কর্মীর মনে তখন স্বাভাবিক জীবন ফিরে পাবার আকাঙ্ক্ষা বাসা বাঁধল।

যে চিকিৎসক তার surgery করেছিলেন তিনি difficult tissue এবং wound repair বিষয়ে specialist ছিলেন। তিনি সর্বোত্তম উপায় হিসেবে হাতটি কর্মীর পায়ের calf এর সাথে সংযুক্ত করার সিদ্ধান্ত নিলেন যাতে করে কর্মীর হাত পুরোপুরি নিরাময় না হওয়া পর্যন্ত একটি ভাল রক্ত সরবরাহ পায়।

Surgery এর পরে কর্মী তার পায়ে হাত পেয়ে আশ্চর্য হয়ে গেলেন এবং হাতের গরম তাপ অনুভব করেছিলেন blood vessels এর সংযোগের কারণে কিন্তু nerves এর সংযোগ না থাকায় হাতের কোন অনুভূতি কাজ করছিল না এবং তার পা আগের তুলনায় একটু ভারী অনুভব করছিলেন। প্রায় একমাস পর তার হাত অনেকটা ভাল heal হয় এবং তার আবার Surgery করে হাতের যথোপযুক্ত স্থানে হাতটি সংযুক্ত করা হয়।

পরবর্তী কিছুদিন পর কর্মী তার হাতটি নির্দিষ্ট degree পর্যন্ত wrist twist করতে পারেন তবে তার আঙ্গুল দিয়ে এখনও full movement করতে আরও মাস ছয়েক লাগবে বলে চিকিৎসকরা বলেছিলেন।এভাবে করেই সেদিন কর্মীটি আবার স্বাভাবিক জীবনে পদার্পণ করা শুরু করেন।

এই পুরো প্রক্রিয়াটি ছিল replantation surgery যা ১৯৬৫ সাল থেকে হয়ে আসছে। বিশ্বের প্রথম replantation surgery করা হয় thumb এ। Replanted organ এর function প্রায় সময়ই vary করে কিন্তু কখনও পুরোপুরি কার্যকর হয় না।একটি hand replantation করতে সাধারণত ছয় থেকে আট ঘন্টা সময় লাগে। এক্ষেত্রে রোগী এক সপ্তাহের মধ্যে পুনর্বাসন শুরু করতে পারেন এবং দু’সপ্তাহের মধ্যে হাসপাতাল ত্যাগ করে বাসায় ফিরতে পারেন।

একটি replantation surgery মূলত ৩ টি ধাপে করা হয়।

1st step:
উভয় অংশ থেকে damaged tissue অপসারণ করা হয়। এই কাজটি করা হয় কারণ যদি কোন কারণে reattachment fail করে, তখন stump টি যেন নিজে নিজে heal হতে পারে এই বিষয়টি নিশ্চিত হওয়ার জন্যে।

2nd step:
Bones গুলো shortened করা হয় এবং pins, wires অথবা plates ও screws এর সাথে যুক্ত করা হয় যা দুটি অংশ একসাথে ধরে রাখতে পারে।

3rd step:
Finally, tendons, arteries, veins এবং nerves গুলো repair করা হয়, যার জন্য কখনও কখনও শরীরের অন্যান্য অংশ বা tissue থেকে graft লাগতে পারে।

তবে উপরের ক্ষেত্রে, Chinese surgeons রা surgery টিকে একই জায়গায় সংঘটিত করার বদলে, সেটিকে ২ ভাগে ভাগ করেছেন। Instant হাত প্রতিস্থাপনের পরিবর্তে তারা stump টি কয়েক সপ্তাহের জন্য heal করতে দেন। এর মধ্যে, তারা পায়ে হাতটি graft করে ফেলেন যাতে কাটা হাতটি এই সময়কালে বেঁচে থাকে। এই ধরনের graft এর জন্য শরীরের কোন অংশ থেকে easily-accessible blood vessels সংগ্রহ করা হয় এবং সেগুলো শরীরের বিচ্ছিন্ন অংশে সংযুক্ত করা হয়। যেমনঃ Ankle, groin, and under- areas এ এই ধরনের blood vessels পাওয়া যায়।

এই ধরনের two-part replantation surgeries এর আগেও অনেকবার করা হয়েছে। Slovenian plastic surgeon, Marko Godina হলেন প্রথম ব্যক্তি যিনি ১৯৮৪ সালে এই জাতীয় grafting operation করেছিলেন, যেখানে তিনি একটি arm এর নিচে amputated hand সংযুক্ত করেছিলেন।

Md. Sadiul Islam
MH Samorita Medcial College
2017-18

Leave a Reply