Blog

Postpartum Hypopituitarism: Etiology, Symptoms, Pathophysiology & Treatment ।। হাবিজাবি ২৯

মনুর মা খোদেজা, তার বুকে দুধ আসে না। মনুর বয়স ৭ দিন, দুধ পায়না তাই আলা খায়! আলা হলো চালের গুড়া, সাথে গরুর দুধ আর চিনি।

খোদেজা বেশ হ্যাংলা পাতলা। ফ্যাকাসে চেহারা। শরীর দূর্বল। ডেলিভারি হয়েছে বাড়িতে, দাই দিয়ে। খুব রক্ত গিয়েছে। এনিমিয়া বেশ। রক্তচাপ কম। হাত পা ঠান্ডা।

পরিকল্পনা হল, দুই ব্যাগ ব্লাড ট্রান্সফিউশন। রক্তের গ্রুপ বি পজিটিভ। এটা নাকি গরুর রক্ত! আমি নিজেও সেই গরুর দলে, তাই দিয়ে দিলাম এক ব্যাগ।

রক্ত দিলে ভাল লাগে, শরীরটা হালকা লাগে। আর যাকে দেওয়া হয় তারও ভাল লাগে। দুই দিকেই ভাল, Win win situation!

আমার বক্তব্যঃ
‘খোদেজা, খাবেন বেশি। খোদেজার মা, মেয়েকে খাওয়াবেন বেশি। শিশুর মত বারবার। বেশি বেশি তরল খাবার। দুধ আসবে ইনশাআল্লাহ।
মনুকে বুকের দুধ ছাড়া কিছু খাওয়াবেন না, ৬ মাস পর্যন্ত। (চোখ বড় বড় করে) মনে থাকবে তো? হুম!’

কিছুদিন পর খোদেজা আসে মনুরে নিয়া। মনু দুধ পায়, গুলু গুলু বাবু। খোদেজার শরীরটাও এখন ভাল।

খোদেজার ডেলিভারির সময় বেশ রক্ত গিয়েছিল, Obstetric hemorrhage।

Hemorrhage হয়ে হল anaemia, hypovolemia। Hypovolemia হয়ে কমে গেল pituitary gland এর blood supply। কম blood supply পেয়ে হল pituitary ischaemia ও infarction। Pituitary infarction হয়ে হল hypopituitarism।

Postpartum Hypopituitarism – gland ঠিকমত হরমোন তৈরি করতে পারে না।
Pituitary হল master gland। তার অনেক কাজ। অন্যের উপর খবরদারি করা, অন্যের কাজ তদারকি করা। সেরকম একটা কাজ হল breast থেকে milk তৈরি নিয়ন্ত্রণ করা। এই কাজ সে করে prolactin তৈরির মাধ্যমে।

Hypopituitarism হয়ে prolactin secretion বেশ কমে গেছে, ফলাফল ‘মনু দুধ পায় না!’

এরকম ঘটলে অনুমান করতে হবে ঘটনা Sheehan’s syndrome এর দিকে যাচ্ছে! দুধ কমাটাই প্রথম লক্ষণ, বেশি দেরী হলে হতে পারে total pituitary failure!

Figure: Symptoms of Postpartum Hypopituitarism

এখন কথা হল, অন্য কোন haemorrhage ও hypovolemia তে কী এই ঘটনা ঘটতে পারে?

পারে, তবে সব সময় হয় না। কারণ হল pregnancy তে হরমোনের চাহিদা বেশি এবং সেটা মেটানোর জন্য মায়ের pituitary gland এর সাইজ বেড়ে গিয়ে ডাবলও হয়ে যেতে পারে। তখন তার blood demand বেশি – আর blood supply কম পেলে তার ক্ষতিও বেশি!

সে যাই হোক, মনুরা দুধ না পেলে আমরা অনেক সময় মাকে Domperidone দিয়ে থাকি।

Domperidone হল dopamine antagonist। অর্থাৎ এটা dopamine কে ঠিকমত কাজ করতে দেয় না। Dopamine এর অপর নাম হল prolactin inhibitory hormone, যার secretion হয় hypothalamus থেকে এবং কাজ করে pituitary gland এর উপর।
নাম শুনে বুঝতে পারি এখানে dopamine এর কাজ হল prolactin secretion কে inhibit করা। আর prolactin secretion inhibit হলে milk production কমে যায়।

Domperidone দিলে prolactin secretion inhibit হয় না। ফলাফল, বেশি prolactin – বেশি বেশি দুধ।

কিন্তু Sheehan’s syndrome এ domperidone দিয়ে লাভ কম, কারণ domperidone এর আল্টিমেট টার্গেট হল pituitary gland থেকে prolactin secretion বাড়ানো, যা এক্ষেত্রে অসম্ভব কারণ gland নিজেই অসুস্থ।

উল্টো domperidone বেশি খেয়ে cholinergic activity বেড়ে মা আরো দূর্বল হতে পারে, prokinetic activity বেড়ে গিয়ে মায়ের loose motion ও হতে পারে!

মনুর মায়েরা সুস্থ থাক,
মনুরা বুকের দুধ পাক।

ডা. কাওসার উদ্দীন
ঢামেক, কে-৬৫

Leave a Reply