Blog

Etiology of Hypocalcaemia।। হাবিজাবি ৫৩

অনেক মানুষ মুড়ির মত যে ওষুধগুলো খায়, তার মধ্যে Ca ট্যাবলেট একটি।

শরীরে Ca এর ভূমিকা সুবিস্তৃত, Ca বাড়লে কমলে জটিলতার তাই শেষ নেই। এই জটিলতা Ca বাড়ার চেয়ে কমলেই বেশি। স্রষ্টা তাই এখানে একটু balance করেছেন। আর সেটি হল যেসব রোগের জটিলতা বেশি সেসব রোগ তুলনামূলক কম হয়। অর্থাৎ Hypocalcaemia is much less than Hpercalcaemia!

দুধের বিজ্ঞাপন ‘দুধে আছে Ca, Ca হাড় শক্ত করে!’

হাড় যেহেতু শক্ত করে, সেহেতু শরীরের সব Ca হাড়েই জমা থাকে (৯৯%)! মাত্র ১% থাকে শরীরের বাকি জায়গায় প্রধাণত রক্তে। এই যে ১% তার অর্ধেকটা থাকে Albumin এর সাথে যুক্ত হয়ে (bound calcium), আর বাকিটা একা একা ঘুরে বেড়ায় (ionized calcium)! বড় ঝামেলা এই free ionized calcium কমলেই হয়, কারণ এরাই nerve conduction, muscle contraction প্রভৃতি নিয়ন্ত্রণ করে। আর হাড়ের ক্যালসিয়াম কমলে হয় Osteoporosis, Osteomalacia, Rickets etc।

Calcium এর balance যারা maintain করে তারা হলঃ

  • PTH (parathyroid hormone)
    এটি একটি life saving হরমোন। তৈরি হয় parathyroid gland এ।
  • Calcitonin
    এটা আসে Thyroid gland এর Parafollicular cells থেকে।
  • Vit D

PTH bone resorption করে Bone থেকে Ca রক্তে নিয়ে আসে। PTH যে কাজ করে, তার উল্টোটা করে Calcitonin। অর্থাৎ রক্ত থেকে Ca হাড়ে ফিরিয়ে দেয়৷

এভাবে একটা ভারসাম্য সৃষ্টি হয়। দিনে প্রায় হাফ কেজির মত calcium এভাবে Bone to Blood আসা যাওয়া করে!

Vit D নামে ভিটামিন হলেও কামে সে হরমোন! এটার তৈরি শুরু হয় skin এ সূর্যের আলোতে। Skin এ তৈরি হয় Cholecalciferol, তারপর তা থেকে liver এ Calcidiol, তা থেকে finally kidney তে Calcitriol (active VitD)। এই ফাইনাল Vit D তৈরিতে help করে যে সে হল উপরেই ওই PTH।

অর্থাৎ PTH এখানে একটা Trophic হরমোনের মত কাজ করে, যার প্রভাবে সৃষ্টি হয় Vit D।

Vit D Intestine থেকে Ca ও সাথে Po absorb করে। সাথে আবার Kidney থেকে Ca reabsorb করে, কিন্তু PO4 reabsorb করে না। এই দুই ঘটনা মিলে রক্তে Ca বাড়ে, আর PO4 কমে। রক্তে Ca কমলো না বাড়লো সেটা detect করে PTH। তবে এই Ca mainly ionized calcium।

Hypocalcaemia তে Ca কমে কেন?

ওই যে উপরে পড়েছি, Ca প্লাজমা প্রোটিন Albumin এর সাথে যুক্ত হয়ে রক্তে ঘোরে। যদি কোন কারণে এই প্রোটিনের পরিমাণ কমে যায় তবে Ca কমে। তবে যে free ionized Ca আছে তা কিন্তু অপরিবর্তিত থাকবে।

এখন প্রোটিন কখন কমে?

  • প্রোটিন কম খাওয়া (malnutrition), – কম absorb হওয়া (malabsorption),
  • Liver এ কম তৈরি হওয়া (liver disease),
  • Kidney দিয়ে loss হওয়া (nephrotic syndrome)।

Ionized Ca কখন কমে?

ধরুন কেউ ইচ্ছাকৃত (hysteria) ঘন ঘন শ্বাস নিল (hyperventilation), যার ফলে শরীরের CO2 loss হয়ে Alkalosis হবে, ফলে pH বাড়বে, Plasma protein এর প্রতি ionized Ca এর আকর্ষণ বাড়বে, এর ফলে free ionized Ca কমে যাবে। এটা অনেক মারাত্মক, এতটাই মারাত্মক হয় যে Ca কমে Tetany Hyperreflexia হতে পারে।

Hypomagnasaemia:
Mg এর কাজ PTH বের হতে সাহায্য করা। Mg কমলে তাই PTH ও কমে। আর Mg কমে Malabsorption এ, Alcohol পানে, diuretics ব্যবহারে, বেশি বেশি PPI গ্যাস্ট্রিকের ওষুধ খেলে।

উপরে পড়লাম Diuretics Mg কমায়। Diuretics কিন্তু Ca ও কমায় তবে সেটা শুধু Loop Diuretics (Frusemide)। Thiazide Diuretics কিন্তু উল্টো Ca বাড়ায়!

Acute pancreatitis এ Hypercalcaemia যেমন Pancreatitis এর একটি Cause। উল্টো করে Hypocalcaemia হল Pancreatitis এর একটা Clinical feature।

সূর্যের আলো কম কম লাগে, তাই Vit D কম কম তৈরি হয়। ফলাফল Hypocalcaemia।

দীর্ঘদিন ধরে kidney রোগ (CRF), তাই Vit D কম তৈরি হয়, কারণ আমরা জানি active Vit D kidney তেই তৈরি হয়। ফলাফল Hypocalcaemia।

Hypoparathyroidism:
Thyroid সার্জারির সময় accidentally parathyroid gland ক্ষতিগ্রস্ত হয়, অথবা অন্য কোন কারণে gland কম কম কাজ করে। ফলাফল PTH কম, তাই Ca ও কম।

PTH এর sensitivity কমে গেছে, develop করেছে resistance। তাই PTH যতই বাড়ুক Ca আর বাড়ে না। একে বলে Pesudohypoparathyroidism।

ডা. কাওসার উদ্দীন
ঢামেক, কে-৬৫

প্ল্যাটফর্ম একাডেমিক / সাঈদা আলম

Leave a Reply