Blog

কাকাবাবুর কালাজ্বর কথন: পর্ব ৩

তৃতীয় অংশ…

কাকাবাবুর কালাজ্বর কথন: পর্ব ১

https://cme.platform-med.org/2020/05/29/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%81%E0%A6%B0-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%9C%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%B0-%E0%A6%95%E0%A6%A5%E0%A6%A8-%E0%A6%AA/

কাকাবাবুর কালাজ্বর কথন: পর্ব ২

https://cme.platform-med.org/2020/05/30/%E0%A6%95%E0%A6%BE%E0%A6%95%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%AC%E0%A7%81%E0%A6%B0-%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%9C%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%B0-%E0%A6%95%E0%A6%A5%E0%A6%A8-%E0%A6%AA-2/

রাতের খাওয়াদাওয়া শেষে সন্তু তার নিজের ঘরে গেলো। নিপুদার ব্যাপারটা তার মাথায় ঘুরছে। কালাজ্বর থেকে সেরে উঠার পর একবারও তাকে দেখতে যাওয়া হলোনা! সন্তু ভাবলো, কালকেই নিপুদাকে দেখতে যাবার কথাটা সবাইকে জানাবে। ঠিক এমন সময় কাকাবাবু ডেকে পাঠালেন তার ঘরে।

ঘরে ঢুকে সন্তু কিছু বলার আগেই কাকাবাবু বলে উঠলো, ” সন্তু, কালাজ্বর নিয়ে তো তোকে সবকিছুই বলেছি কিন্তু একটা ব্যাপারে বলা হয়নি, সেটা নিয়ে একটু বলা দরকার। শোন, চিকিৎসা নেওয়া এবং রোগ থেকে স্পষ্ট পুনরুদ্ধারের পরেও কিছু রোগীর ক্ষেত্রে local parasitic infection এর কারণে dermatological manifestations দেখা যায় । এটাকে ‘post kala-azar dermal leishmeniasis ‘ বা ‘ PKDL’ বলে। আর এটায় আক্রান্ত হবার হার শতকরা ১০ ভাগ। “

সন্তু : ‘ PKDL’ ? এটা আবার কি কাকাবাবু ❓

কাকাবাবু : ‘ PKDL ‘ is a complication of visceral leishmaniasis (VL), it’s characterised by a macular, maculopapular, and nodular rash in a patient who has recovered from VL and who is otherwise well.

সন্তু : এটা হওয়ার ক্ষেত্রে কি কি কারণ থাকতে পারে ❓

কাকাবাবু : আসলে ‘ PKDL ‘ এর cause গুলো uncertain, বুঝলি? তবে সম্ভাব্য কারণগুলোর মধ্যে –
◾ Antimonial drugs এর ব্যবহার
◾Sunburn হলে
◾Kala-azar দিয়ে পুনরায় সংক্রমিত হলে
◾Certain organs গুলোর প্রতি memory T cell এর response fail হলে
◾এবং genetic susceptibility থাকলে।

post kala azar dermal leishmaniasis

সন্তু : আচ্ছা, তাহলে কি প্রক্রিয়ায় হয় এই ‘ PKDL ‘❓

কাকাবাবু : হুম…. এটার pathogenesis টি মূলত immunologically mediated. কালাজ্বরে আক্রান্ত রোগীদের peripheral blood এ high conc. এর interleukin 10 এর উপস্থিতিই মূলত ‘ PKDL ‘ develop হওয়ার পূর্বাভাস।

কালাজ্বরের সময় peripheral blood mononuclear cells (PBMCs) দ্বারা gamma interferon তৈরী হয়না এবং কালাজ্বরের চিকিৎসার পরে PBMCs গুলো gamma interferon তৈরী করতে শুরু করে ফলে skin এ থেকে যাওয়া parasites গুলোর সাথে এই cells গুলোর reaction হয় এবং skin inflammation এর সৃষ্টি হয়, যেটা ‘ PKDL’ এর appearance এর সাথে মিলে যায়।

সন্তু : তাহলে skin এ কি ধরণের পরিবর্তন দেখা যায়? বা কি ধরণের সমস্যা সৃষ্টি হয় কাকাবাবু ❓

কাকাবাবু : নির্দিষ্ট কিছু লক্ষণ দেখা যায় skin এ, বলছি শোন-

🔸 Depigmented macules ➡ Skin এ একধরণের flat, distinct, discoloured area সৃষ্টি হয় যার বিস্তৃতি ১ সে.মি.। এটা earliest sign. সাধারণত trunks এবং extremities অংশগুলোতে এই macules গুলো দেখা যায়।

🔸 Erythematous patches ➡ Nose, check এবং chin এ erythematous butterfly rash সৃষ্টি হয় এবং তারা অতিমাত্রায় photosensitive হওয়ায় দিনের মাঝামাঝি সময়ে তীব্র আকার ধারণ করে।

🔸 Yellowish pink nodules ➡ এরা আগের lesions গুলোকে replace করে। এরা অধিকাংশ ক্ষেত্রে face এ appear করলেও দেহের যেকোন অংশেই হতে পারে। এই nodules গুলো soft এবং painless সাথে বিভিন্ন আকারের granulomatous growth হয়। কোন ধরণের ulceration হয়না এখানে।

সন্তু : Skin এর এই লক্ষণগুলো ছাড়া আর কি কি উপায়ে এই রোগ নির্ণয় করা হয়❓

কাকাবাবু : এটা সেভাবে diagnosis করা কষ্টসাধ্য হলেও কয়েকটি উপায়ে করা হয়, বলি-

🔹Diagnosis প্রধানত clinical উপায়ে করা হয় তবে smear এর মধ্যকার parasites গুলো মাইক্রোস্কোপ দ্বারা দেখা যায়।

🔹Immunofluorescence এবং immunohistochemistry, skin tissue তে
parasites গুলো demonstrate করতে পারে।

🔹 অধিকাংশ রোগীদের ক্ষেত্রে serological tests যেমন : direct agglutination test কিংবা k39 strip test পজিটিভ হয়, যদিও এটা diagnosis এর জন্য helpful নয়।

সন্তু : তাহলে এবার বলো এটায় কি ধরণের চিকিৎসা দেওয়া হয় ❓

কাকাবাবু : কালাজ্বরের মত এটার চিকিৎসাপদ্ধতি তেও দুইটি ক্যাটাগরি রয়েছে,

⭕ ১ম ক্যাটাগরি বা First line treatment ➡ এক্ষেত্রে সাধারণত Miltefosine দেওয়া হয়। যারা adult তাদের 50mg ডোজে দিনে দুইবেলা ১২ সপ্তাহের জন্য দেওয়া হয়।

আর যারা children তাদের body weight অনুযায়ী 2.5mg/kg দুইটি আলাদা ডোজে প্রতিদিন গ্রহণের জন্য ১২ সপ্তাহ দেওয়া হয়।

⭕ ২য় ক্যাটাগরি বা Second line treatment ➡ এক্ষেত্রে Amphotericin-B deoxycholate দেওয়া হয় যেটার ডোজ body weight অনুযায়ী 1mg/kg IV daily কিংবা 15 টি ডোজ alternative days হিসেবে ১টি cycle অনুযায়ী দেওয়া হয়।

এভাবে প্রতি cycle এর শেষে ১০ দিন গ্যাপ দিয়ে মোট ৬ টি cycle সম্পন্ন করা হয়

🚩 Amphotericin-B deoxycholate এর পরিবর্তে Sodium Stibogluconate ও ব্যবহার করা হয় যেটার ডোজ body weight অনুযায়ী 20mg/kg IM daily, ২০ দিনের জন্য ১টি cycle অনুযায়ী দেওয়া হয়। এটারও প্রতি cycle এর শেষে ১০ দিন গ্যাপ দিয়ে মোট ৬ টি cycle সম্পন্ন করা হয়।

সন্তু : হুম বুঝলাম, সবকিছু! তবে কাকাবাবু আমার একটা কথা বলার ছিল।

কাকাবাবু : তোর নিপুদাকে দেখতে যাবি, এইতো?

” হ্যা ” বলে মাথা নাড়লো সন্তু। ” আমি বাসায় কথা বলেছি ব্যাপারটা নিয়ে, নিপুকে দেখে আসা উচিৎ, কে কে যাচ্ছি এটাও কাল ঠিক হয়ে যাবে, এখন ঘুমোতে যা” বললো কাকাবাবু। ” নিপুদাকেও দেখে আসা হবে, সাথে ছুটিটাও ঘুরে কাটানো যাবে” ভেবে খুশি হয়ে সন্তু তার ঘরের দিকে আগালো…

Jinat Afroz Kiron
Pabna Medical College
Session : 2016-17

Leave a Reply