Blog

গল্পে গল্পে Host Parasite Relationship

সজীব এবং জামিল দুই বন্ধু। দুজনের মধ্যে দারুণ মনের মিল। পরীক্ষার হলে একজন কিছু না পারলে আরেকজন সেটা বলে দেয়। এভাবে দুইজনে মিলেমিশে প্রতিবারই শতভাগ প্রশ্নের সঠিক উত্তর দিয়ে আসে তারা। এরকমই একটা ফাটাফাটি পরীক্ষা দিয়ে, তারা ক্যান্টিনে বসে চা খাচ্ছিল। এমন সময় তাদের আরেক বন্ধু ইরফান আসলো। ইরফানের জন্য চা অর্ডার করে সজীব জিজ্ঞেস করল, “কেমন পরীক্ষা দিলি?” অনেক প্রশান্তির সাথে ইরফান জানালো, “গতকাল রাতে আমি একদমই পড়তে পারি নি। তবে আজকে মৌ আমাকে সবকিছু বলে দিয়েছে। মৌ মেয়েটা এতো ভালো। ও না থাকলে আজকে নির্ঘাত ফেইল করতাম।” ইরফানের কথা শেষ হওয়ার আগেই, একদম রেগে অগ্নিমূর্তি হয়ে সেখানে কিরণ হাজির। কিরণ এসেই রেগে চেঁচিয়ে বলতে লাগলো, “এই মিমের সাথে আর জীবনে আমি কথা বলব না। আজকে ওকে কত সাহায্য করলাম, কত কিছু বলে দিলাম; আর শেষ সময়ে ওকে শুধু একটাই প্রশ্ন জিজ্ঞেস করেছিলাম, সেটাও কিনা আমাকে ভুল বলে দিল।”

আচ্ছা এই কাহিনীটাকে যদি আমরা একজন মাইক্রোবায়োলজিস্টের চোখ দিয়ে দেখি, তাহলে ব্যাপারটা ঠিক কেমন দাঁড়ায়?

সজীব আর জামিলের বন্ধুত্বকে আমরা বলতে পারি Symbiosis বা Mutualism। অর্থাৎ Symbiosis হল দুইটি প্রাণীর এমন একটা Association, যেখানে দুজনে একে অপরকে সাহায্য করে। একজনের সাহায্য ছাড়া আরেকজন বেঁচে থাকতে পারে না। কিন্তু কেউ কখনো অন্যজনের ক্ষতি করে না।
উদাহরণস্বরূপ বলা যায়, Termite বা ঘুণপোকার Intestine এ থাকে Rumen protozoa। এখানে Termite rumen protozoa কে shelter দেয়। আর Rumen protozoa সেলুলোজ ভাঙ্গার এনজাইম নিঃসরণ করে Termite কে সাহায্য করে।

আবার মৌ আর ইরফান এর বন্ধুত্বকে আমরা বলতে পারি Commensalism। অর্থাৎ Commensalism হলো দুইটি প্রাণীর এমন একটা Association যেখানে শুধুমাত্র একজনই আরেকজনকে উপকার করে যায়। অপরজন শুধু উপকার গ্রহণ করলেও কখনোই আরেকজনের কোন ক্ষতি করে না। যেমন, মানুষের দেহে যে Non-pathogenic intestinal protozoa থাকে, তারা।

সবশেষে, কিরণ আর মিমের বন্ধুত্বটা হলো অনেকটা Parasitism এর মত। অর্থাৎ Parasitism হলো দুইটি প্রাণীর এমন একটা Association, যেখানে Parasite host থেকে সকল সুযোগ সুবিধা গ্রহণ করে কিন্তু পক্ষান্তরে সে host এরই ক্ষতি করে থাকে। যেমন, Entamoeba, Leishmania, Plasmodium এর মত মানুষের যত Pathogenic parasite আছে, সেগুলো।

আর এই তিনটা সম্পর্ককে আমরা একসাথে বলে থাকি Biological association between two living organisms অথবা Host- Parasite relationship।

অভিষেক কর্মকার জয়
স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ
সেশন: 2016-17

Leave a Reply