Blog

Insulin Therapy during Travelling

Diabetes রোগের চিকিৎসার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হলো insulin therapy. ইনসুলিন সাধারণত আমাদের skin এর নিচে fat এ inject করা হয়।
ইনসুলিন এর ডোজ মেনে চলা খুবই গুরুত্বপূর্ণ, সময়মত ইনসুলিন এর ডোজ না নিলে blood sugar লেভেল বেড়ে রোগীর অবস্থার অবনতি ঘটতে পারে। একারণে দূর পাল্লায় ভ্রমণের সময় ও এবিষয়ে খেয়াল রাখা উচিত।

আসুন এবার দূরপাল্লার বিমানযাত্রার ক্ষেত্রে insulin therapy এর নিয়মাবলীগুলো জেনে নেই-

১.দূরপাল্লার বিমানযাত্রার সময় খাবারের গুণমান এবং সময়ের অনিয়মের কারণে Hypoglycemia অথবা Hyperglycemia হওয়ার ঝুঁকি বেড়ে যায়, তাই insulin therapy নিয়ে পূর্ব পরিকল্পনা থাকা প্রয়োজন।

২.Hypoglycemia রোধে ভ্রমণের সময় বারবার blood sugar monitoring করা আবশ্যক।

৩.Airport security x-ray কালীন অস্বস্তিকর অবস্থা থেকে বাঁচতে needles বহন করার অনুমতির জন্য আগে থেকেই চিকিৎসকের সুপারিশপত্র সাথে রাখতে হবে।

৪. Hypoglycemia রোধে insulin, syringe/pen, glucometer এবং sugary substance একটি হাতব্যাগে নিতে হবে। বিমানবালাকে আগে থেকেই রোগীকে সঠিক সময়ে খাবার এবং ঔষধ প্রদানের ব্যাপারে জানাতে হবে।

৫.এয়ারপোর্টের বাইরে দূরপাল্লার পরিবহন ব্যবহারের ক্ষেত্রে insulin বহনকারী হাতব্যাগ সূর্যের আলো থেকে দূরে রাখতে হবে এবং হোটেল পরিবর্তনকালীন অথবা বাস/ গাড়ীতে ইঞ্জিন থেকে হাতব্যাগ যথাসম্ভব দূরে রাখতে হবে।

৬.খাদ্যাভাস,কার্যক্রম এবং ভ্রমণপরিকল্পনার সাথে সামঞ্জস্য রক্ষার লক্ষ্যে “basal bolus insulin regimen” ব্যবহার করা যায়। ( Blood glucose level stable রাখার জন্য fasting এর সময় long acting insulin এবং খাওয়ার পর short acting insulin ব্যবহার করা হয়)

৭.সময়-অঞ্চল ভেদে ভ্রমণের ক্ষেত্রে insulin এর চাহিদারও পরিবর্তন দেখা দেয়। সাধারণত পশ্চিমাভিমুখী ভ্রমণে( Dhaka to USA) ভ্রমণ সময় বাড়ার কারণে রোগীর বেশি insulin প্রয়োজন হয় এবং পূর্বাভিমুখী ভ্রমণে (USA to Dhaka) ভ্রমণ সময় কমার কারণে রোগীর কম insulin প্রয়োজন হয়।

Dr.M Saifuddin
MBBS( DMC,K-56)
FCPS(Medicine),MD(Endocrinology)
Assistant professor (Endocrinology)
Dhaka Medical College &
Author,FAQs in Diabetes,Endocrinology & Metabolism.

প্ল্যাটফর্ম একাডেমিক/দিলোয়ারা ইয়াসমিন প্রিয়া⚫

Leave a Reply