Blog

প্রফেসর সার্জিওর “Traveller’s Poison”

প্রফেসর সার্জিওর ক্লাসের জন্য আমরা সবাই অধীর আগ্রহে অপেক্ষা করছিলাম। কারণ প্রফেসরের ক্লাস মানেই একটি রোমহষর্ক গল্প শোনা যাবে। তিনি সব সময় গল্পচ্ছলে আমাদের পড়ানোর চেষ্টা করেন। আজও তার ব্যতিক্রম হলো না।

ক্লাসে ঢুকেই বোর্ডে বড় বড় করে লিখলেন “DATURA”। তারপর শুরু করলেন, “একটি গল্প বলব আজ।বেশি পড়াবো না। মন দিয়ে শোনো।

এটি ৭ বছর আগের ঘটনা। আমি তখন স্পেনে ফরেন্সিক কনসালটেন্ট হিসেবে নিয়োজিত ছিলাম। বেশ সকাল সকাল জরুরী তলব। Mortuary তে পৌঁছাতেই দেখি ইন্সপেক্টর বার্লিন আমার জন্য অপেক্ষা করছেন। আমার হাতে একটি inquest report, একটি challan এবং ফার্স্ট autopsy report ধরিয়ে দিয়ে বললেন এয়ারপোর্ট থেকে যেই বডিটি একটু আগে আনা হয়েছে তার সেকেন্ড autopsy করতে হবে।
৩৫ বছরের সেই মৃত ব্যক্তিটি ভারতীয় উপমহাদেশে একটি ট্যুরে গিয়েছিলেন। ঘুরতে ঘুরতেই হঠাৎ তার severe stomach pain শুরু হয় এবং কিছুক্ষণ পরেই তিনি unconscious হয়ে যান। হাসপাতালে নিলে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।
Sudden, unnatural death হওয়ায় বডির autopsy করানো হয়। সেই autopsy report অনুযায়ী কোনো ধরণের অস্বাভাবিক (trauma/intoxication) কিছু পাওয়া যায় নি।আমিও দ্বিতীয় autopsy নিয়ম মাফিক করতে লাগলাম। কোথায় যেন একটা খটকা লাগছিল : একজন সুস্থ সবল মধ্যবয়সী ট্রাভেলার কেন হঠাৎ এভাবে মারা যাবে? হঠাৎ একটি ব্যপার মাথায় এলো। আমি বার্লিনের কাছে জানতে চাইলাম এই ব্যক্তিটি কী কোনো ধরণের ডাকাতির স্বীকার হয়েছেন? বার্লিন অবাক হয়ে বলল ওনার টাকাপয়সা, ঘড়ি, মোবাইল সব মিসিং ছিল। আমি বলে উঠলাম : It’s a case of traveller’s poison।
পরে যখন chemical examiner’s report আসলো, জানতে পারলাম vitreous humor এ তিনটি subtance এর অস্তিত্ব পাওয়া যায় –
▪︎Hyoscine / Scopolamine
▪︎Hyoscyamine
▪︎Atropine
ব্যাস্। প্রমাণ পেয়ে গেলাম cause of death was datura poisoning। কারণ ওই তিনটি substance ই হচ্ছে Datura র active principle।”

আর চুপ থাকতে না পেরে আমি জিজ্ঞেস করেই বসলাম Datura আসলে কী?
প্রফেসর একটু হেসেই বললেন, ” বলছি, বলছি। সব বলব।
Datura is a deliriant poison অথবা বলা যায় stupefying agent। অর্থাৎ agents which produce stupor ( a slight degree of unconsciousness where the person responds to painful stimuli)।
সচরাচর হাইওয়ে রবারিতে এটি ব্যবহৃত হয়। ভারতীয় উপমহাদেশে কমনলি যেকোনো খাবারের সাথে Datura র crushed seeds মিশিয়ে যাত্রীদের খাওয়ানো হয়। খাওয়ানোর আধা ঘণ্টার মধ্যেই Datura র stupefying action শুরু হয়ে যায় এবং এই সুযোগে প্রতারক চক্র ডাকাতি করে পালিয়ে যায়। তাই Datura র আরেক নাম “Traveller’s poison”।
তোমাদের একটু আগে যেই গল্পটার কথা বললাম, সেখানেও এমনি একটি ঘটনা ঘটেছিল। সেই ব্যক্তিটির ট্যুর গাইড কে একটু চেপে ধরার পরই সে স্বীকার করেছিল যে সেই এক ফাঁকে খাবারে Datura র crushed seeds মিশিয়ে তার সব টাকাপয়সা নিয়ে পালিয়ে গিয়েছিল। তবে সে আরো বলে তাকে মারার কোনো উদ্দেশ্য তার ছিল না।

Fig : A. Datura Alba
B. Datura Niger
C. Thorn apple
D. Datura seeds

আসলে আমার মনে হয় ট্যুর গাইড অজান্তেই একটু বেশি Datura মিশিয়ে ফেলেছিল। Datura র fatal dose হচ্ছে –
▪︎ 0.6 to 1 gram
▪︎ 100-125 crushed seeds

এবার Datura র sign/symptoms গুলো বলি। মনে রাখার সহজ উপায় হচ্ছে 8D-
▪︎ Dryness of mouth
▪︎ Difficulty in swallowing ( dysphagia)
▪︎ Dilated pupil
▪︎ Diplopia
▪︎ Dry, hot skin
▪︎ Drunkeness
▪︎ Delirium
▪︎ Drowsiness

এটা ছাড়াও মনে রাখার আরেকটি সহজ উপায় আছে। Morton’s sign –
▪︎Hot like Hare
▪︎Red like Beet
▪︎Blind like Bat
▪︎Mad like Hen
▪︎Dry like Bone

নাইরোবি প্রশ্ন করলো, ” Datura poisoning এর ক্ষেত্রে কী treatment দিতে হবে?”
উত্তরে প্রফেসর বললেন, “খুবই সিম্পল treatment।
▪︎ Emetics can be given.
▪︎ Perform gastric lavage with a solution of tannic acid.
▪︎ Enema can be done.
▪︎ Give physostigmine : 0.50 mg (I/V or I/M)
▪︎ Symptomatic management is given

শেষে ডেনভার মনিকার দিকে তাকিয়ে বলল, “আরটুরো আবার heist এ যখন বাধা দিতে আসবে, তুমি ওর খাবারে lethal dose এ Datura মিশিয়ে দিবে।”

Fahima Hasan
MH Samorita Medical College
2017-18

Leave a Reply