Blog

Is It Ashtma or Anything Else? ।। History Behind Diagnosis : 11

পেশেন্টের বয়স চল্লিশের কাছাকাছি হবে। ২০১৭ সালের অক্টোবর মাসে হঠাৎ কাশি শুরু হয় উনার। সাথে হালকা শ্বাস কষ্ট। এর মাঝে হাসপাতালে একদিন খুব ঘাম হচ্ছিলো, সাথে হালকা বুক ব্যাথা। ইসিজি করালেন। হাসপাতালের কন্সালট্যান্ট স্যার দেখলেন নরমাল।

এরপর কাশির জন্য নিজে থেকেই এন্টিবায়োটিক খেলেন, কাশির ঔষধ খেলেন। কিন্তু কাশি আর কমে না। তার উপর এর সাথে শুরু হলো নতুন সিম্পটম। রাতে শুতে গেলেই গলা বা নাক দিয়ে ভয়ানক একটা শব্দ শুরু হলো। আশেপাশের রুম থেকে সবাই শুনতে পেত।

এবার ঢাকায় বিশেষজ্ঞ ডাক্তার দেখালেন, পরীক্ষা করালেন। ডাক্তার সবকিছু দেখে বললেন: Asthma। ডাক্তারের পরামর্শে Montelukast এবং Iprasol ইনহেলার শুরু করলেন। কোন লাভ না হওয়াতে আবার গেলেন উনার কাছে, উনি এবার Fluticasone ইনহেলার এবং হাই ডোজ Deflazacort দিলেন।

কিন্তু এবারও কোনো উন্নতি হলো না।পাশাপাশি নতুন সিম্পটম শুরু হলো। পেশেন্টের গলা বসে গেল।
এবার গেলেন অন্য আরেকজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে।উনি বিভিন্ন টেস্টের পাশাপাশি Sleep Apnea এর দামি টেস্ট “পলিসমনোগ্রাফি” দিলেন। উনি আগের প্রেসক্রিপশনের মন্টিলুকাস্ট ও ইপ্রাসল ইনহেলার টা রাখলেন।এর মধ্যে পেশেন্টের অবস্থা দিন দিন খারাপ হচ্ছে। যাইহোক এক মাস পর সিরিয়াল পেয়ে ৩১ ডিসেম্বর টেস্ট করিয়ে আবার ডাক্তারের কাছে গেলেন। পলিসমনোগ্রাফি রিপোর্ট নরমাল আসলো।

এবার ডাক্তার বললেন: Asthma হয়েছে। নতুন আরেকটা ইনহেলার যোগ করলেন।

এর মধ্যে পেশেন্টের আগের সমস্যার পাশাপাশি নতুন করে জ্বর এবং জয়েন্ট পেইন শুরু হলো। আবারো ঐ ডাক্তারের কাছে গেলে তিনি আবার Chest X ray & CBC সহ অন্যান্য টেস্ট করালেন।

CBC Findings : All counts are high
X-Ray Findings : Bilateral Hilar Lymphadenopathy

Figure : X-ray showing bilateral hilar lymphadenopathy

ঐ ডাক্তার এবার রিপোর্ট দেখে টেনশনে পরে গেলেন!

উনি সিটি স্ক্যান অফ চেস্ট করালেন। এক্সরের মতই এনলার্জড লিম্ফনোড আসলো চেস্ট & মেডিয়েস্টিনামে।

এদিকে পেশেন্টের অবস্থা দিন দিন খুব খারাপ হতে লাগলো। কাশি, গলা দিয়ে বিকট শব্দে ঘুমাতে পারে না, জয়েন্ট পেইন এতোটাই ছিল যে হাঁটতে পারে না একাকী, পাশাপাশি নতুন সিম্পটম যোগ হল: Weight loss। (বলে রাখা ভালো, ওয়েট লস এতটাই হচ্ছিল যে, নভেম্বর থেকে ফেব্রুয়ারি এই চার মাসের মধ্যে ওনার ১২ কেজি ওয়েট লস হয়!!)

এসব Symptom পর্যালোচনা করে D/D হিসেবে Sarcoidosis চিন্তা করা হয়।

Figure : Features of Sarcoidosis

পরে Bronchoscopy & CT guided biopsy করে Sarcoidosis কনফার্ম করেন এবং ট্রিটমেন্ট শুরু করেন।

Dr. Fahim Uddin
Khulna Medical College
Session: 2012-2013

Leave a Reply