Blog

This Is How Blood Circulation Occurs ।। হাবিজাবি ৭০

পুরান ঢাকায় এক বন্ধুর বিয়েতে দুপুরে আপনার দাওয়াত। সেখানে যাওয়ার জন্য ক্যান্টনমেন্ট এর বাসা থেকে গাড়ি নিয়ে রাস্তায় বের হলেন আপনি। গাড়িতে গ্যাস ফুল, রাস্তাটা বেশ প্রশস্ত আর গাড়ির চাপও কম। আপনি তাই ফুল স্পিডে গাড়ি চালাচ্ছেন। কিন্তু কিছুক্ষণ পর ফার্মগেট আসতেই জ্যামে আটকে গেলেন। একদিকে সরু রাস্তা, অন্যদিকে রাস্তা ভর্তি প্রচুর গাড়ি। কোন রকম জ্যাম ঠেলেঠুলে পুরান ঢাকায় পৌঁছালেন। এবার পড়লেন মহা ঝামেলায়, চুলের মত চিকন চিকন অসংখ্য অলিগলি রাস্তা, আপনি আবার কমিউনিটি সেন্টারটাও ঠিকমতো চেনেন না! এ গলি থেকে ও গলি গাড়ি চালাচ্ছেন আর কমিউনিটি সেন্টার খুঁজে বেড়াচ্ছেন।

অনেক খুঁজে খুঁজে হয় এক সময় পৌঁছে গেলেন কমিউনিটি সেন্টারে। এরপর শুরু হল খাওয়া, ভুড়িভোজ যাকে বলে। খাচ্ছেন তো খাচ্ছেনই, উদরপূর্তি করতে করতে কখন যে পেট ফুলিয়ে ঢোল বানিয়ে ফেলেছেন সেদিকে আপনার খেয়াল নেই। এত বেশি খেয়েছেন যে এখন উঠে দাঁড়াতেই পারছেন না, চারপাশের কয়েকজন ধরাধরি করে কোনমতে আপনাকে গাড়িতে তুলে দিল। যেইনা গাড়ি স্টার্ট দিবেন, অমনি দেখেন গ্যাস নাই, কাছাকাছি সিএনজি পাম্পও নাই। কি আর করা, রাস্তার আশেপাশের লোকজন গাড়ি ঠেলেঠুলে আপনাকে বাসায় পৌঁছে দিল। বাসায় পৌছা মাত্রই প্রকৃতির ডাকে সাড়া দিয়ে খাদ্য গুদাম খালি করলেন, আহ শান্তি! রাতে আরো একটা দাওয়াত আছে।

বিয়ে খাওয়ার গল্প শেষ হল, এবার একটুখানি লেখাপড়া হবে। শুধু গল্পটা মনে রাখলেই হবে!

  1. দাওয়াত খেতে যাওয়ার রাস্তা হল – Arteries, Arterioles
  2. পুরান ঢাকার অলিগলি আর বিয়ে বাড়ি হল – Capillaries
  3. ফিরে আসার রাস্তা হল – Venules, Veins
  4. গাড়ি – Blood
  5. গাড়ি জোরে চলবে – Blood Velocity high
  6. গাড়ি আস্তে চলবে – Blood Velocity low
    (Velocity/Rate of blood flow)

বিয়ে বাড়িতে যাচ্ছেন:
যাওয়ার রাস্তাটা বেশ প্রশস্ত – গাড়ি তাই জোরে চলবে,
Artery এর radius বেশি বা প্রশস্ত – তাই blood Velocity বেশি (proportional)।

Greenroad সরু – গাড়ি আস্তে চলবে, Arteriole radius কম – Velocity কম (proportional)।

তাহলে আমরা বলতে পারি velocity/rate of blood flow is proportional to Radius of blood vessels।

রাস্তায় গাড়ি বেশি – জ্যাম বেশি – গাড়ি আস্তে চলবে, যেমন ধরুন, Polycythaemia যেখানে Blood Cell বেশি তাই Viscosity বেশি – Resistance বেশি – Velocity কম (inversely proportional)।

এবার উল্টোভাবে ভাবুন, Anaemia – Hyperdynamic circulation (inversely proportional)। তাহলে বলতে পারি velocity/rate of blood flow is inversely proportional to resistance।

পুরান ঢাকায় চিকন চিকন গলি যত বেশি – খুঁজে পেতে ঝামেলাও বেশি – গাড়ি আস্তে চলবে, অর্থাৎ Capillaries যত বেশি – Total Cross Sectional Area তত বেশি – Velocity তত কম (inversely proportional)।

এবার উলটো করে-
গলি যত কম অর্থাৎ Capillaries যত কম – Total Cross Sectional Area তত কম – তাড়াতাড়ি পৌছে যাবেন অর্থাৎ Velocity বেশি(inversely proportional)। তাহলে বলতে পারি velocity/rate of blood flow is inversely proportional to total cross sectional area of vessels।

Blood Artery থেকে Capillary তে এসে O2 ছেড়ে দিল আর CO2 খেয়ে নিল (বিয়ে বাড়ির খাওয়া দাওয়া)। CO2 এর ওজন O2 অপেক্ষা বেশি, আর তাই ভারী CO2 খেয়ে blood এত ভারী হয়ে গেল যে এখন আর চলাফেরাই করতে পারছে না (গাড়িতে জ্বালানি গ্যাস O2 নাই) – অর্থাৎ ফেরার পথে Veins এ কোনো Cardiac Ventricular pressure নাই।

এখন কি উপায়? Veins এ তাহলে রক্ত চলাচল কিভাবে করবে?

করবে, সে উপায়ও আছে, আশেপাশের লোকজন অর্থাৎ Skeletal & Smooth muscle এর contraction এর সাহায্যে Vein এ blood চলাচল করবে, কিন্তু একটু আস্তে আস্তে করবে – অর্থাৎ Artery অপেক্ষা Vein এ Velocity কম, আর সবচেয়ে কম Capillary তে gas exchange এর জন্য। গাড়ি ঠেলতে ঠেলতে অর্থাৎ Vein দিয়ে blood আস্তে আস্তে বাড়ি মানে Heart এ ফিরে আসবে, এরপর সোজা চলে যাবে washroom এ অর্থাৎ Lungs এ!

সেখানে পেটভর্তি বর্জ্য মানে CO2 ত্যাগ করে আবার next দাওয়াতের preparation নিবে, অর্থাৎ নতুন করে pump হওয়ার জন্য Heart এর left chamber এ এসে অপেক্ষা করবে।

এভাবেই চলতে থাকবে একের পর দাওয়াত খাওয়া, মানে Cardiac Cycle। দাওয়াত নাই, তো জীবন ফুট্টুস!

ডা. কাওসার উদ্দীন
ঢামেক, কে-৬৫

প্ল্যাটফর্ম একাডেমিক /সাঈদা আলম

Leave a Reply