Blog

ডেন্টিস্ট্রির সূচনা লগ্ন থেকে || পর্ব ১

ছোটবেলায় আমরা সবাই কম বেশি দাঁতের ডাক্তার বা Dentist এর কাছে গিয়েছি। Dentist শব্দটি শুনলেই আমাদের চোখে ভেসে ওঠে সাদা এপ্রোন পরা একজন ডাক্তার ছোট বাচ্চাদের দাঁত তুলছেন। অনেকের কাছে এ স্মৃতি ভয়ের উদ্রেক করে। যদিও ভয়াবহ সেই স্মৃতি ছাড়াও Dentistry এর পরিধি আরও বিশাল।

Dentistry অথবা দাঁতের চিকিৎসার ইতিহাস মানব সভ্যতার ইতিহাসের মতোই বহু পুরোনো। কতো পুরাতন তা কি আমরা অনুমান করতে পারি?

ইতিহাস ঘাটলে আমরা দেখতে পাই খ্রিস্টপূর্ব ৭০০০ অব্দ থেকে দন্তচিকিৎসার প্রচলন শুরু হয়েছিলো। প্রায় ৯০০০ বছর পূর্বে সিন্ধু সভ্যতার প্রথম দিকে দাঁত ড্রিল করা হতো। প্রাচীনতম দন্তচিকিৎসার প্রমাণ হিসেবে আমরা যা দেখতে পাই তা হলো ইতালিতে পাওয়া বহু পুরাতন একটি দাঁত। এই দাঁতের বয়স অনুমান করা হয় যে, ১৩,৮২০ থেকে ১৪,১৬০ বছর। দাঁতটিকে স্কেলিং করা হয়েছিলো। এটিকেই প্রথম দন্তচিকিৎসার প্রমাণ ধরা হয়। তবে ২০১৭ সালের সমীক্ষা থেকে জানা যায় 130,000 বছর আগে Neanderthals এলাকায় দাঁতের চিকিৎসা করা হতো। কি, মাথা চক্কর দিয়ে উঠলো?

Dentist performing treatment

Dentistry তে অন্যতম সাধারণ একটা বিষয় হলো Dental filling. আর এই ফিলিং এর জন্য প্রয়োজন ফিলিং ম্যাটেরিয়ালস। আর এই ফিলিং ম্যাটেরিয়ালস এর মধ্যে সবচেয়ে প্রাচীণ হলো Bees Wax প্রায় ৬৫০০ বছর আগে স্লোভেনিয়ায় সর্বপ্রথম Bees Wax ফিলিং ম্যাটেরিয়ালস হিসেবে ব্যবহৃত হয়। এছাড়া খ্রিস্টপূর্ব ২৫০০ অব্দে মাল্টায় Dental Abscess অপারেশন করার রেকর্ড রয়েছে।

প্রাচীন মিসরীয় বই-পুস্তকে Tooth Worm বা দাঁতের পোকাকে Dental Caries বা দাঁত ক্ষয়ের কারণ হিসেবে বর্ণনা করা হয়েছে। মজার ব্যাপার হলো এই ধারণাটি বহু বছর পর্যন্ত স্থায়ী ছিলো। প্রাচীন ভারত, মিশর, চীন, জাপানেও এই ভুল বিশ্বাসের প্রমাণ পাওয়া যায়। চতুর্দশ শতাব্দীর শেষ দিকে সার্জন Guy de Chauliac পোকার এই কিংবদন্তিটি প্রচার করেন। অবশেষে সপ্তদশ শতাব্দীতে এসে ফরাসি সার্জন Pierre Fauchard এ ধারণার অবসান ঘটান।

Pierre Fauchard – Father of Modern dentistry

প্রাচীন মিশরীয়রা জ্ঞান-বিজ্ঞানে অনেকদূর এগিয়ে ছিলেন। Dentistry তে তাদেরও অবদান অপরিসীম। দাঁতের ক্ষয় রোগ,দাঁত ব্যাথা, সংক্রমণ, নড়বড়ে দাঁতের মত বহু সমস্যার চিকিৎসা মিশরীয়রা প্রবর্তন করেন।

খ্রিস্টপূর্ব ১৭ শতকে মিশরীয়দের রচিত বই The Edwin Smith এ Fracture Tooth এবং Jaw Treatment এর ব্যপারে বিশদ বিবরণ রয়েছে। প্রাচীন মিশরে Hesy-Ra ছিলেন প্রথম দন্তচিকিৎসক।

First dentist of Egypt : Hesy-Ra

আমরা যখন ডাক্তারদের কাছে যাই তখন অনেক সময় তারা চিকিৎসার খাতিরে দাঁত তুলে ফেলে দিতে বলেন যার মেডিকেল টার্ম Tooth Extraction. মজার ব্যাপার হলো খ্রিস্টপূর্ব অষ্টাদশ শতকে Tooth extraction শাস্তি হিসেবে ব্যবহৃত হত। এছাড়া Dentistry তে যে ব্রীজের ব্যবহার করা হয় তাও শুরু হয়েছিলো খ্রিষ্টপূর্ব ৭০০ অব্দ থেকে। Amalgam যা বর্তমানে বহুল প্রচলিত Dentistry তে, সেটি সর্বপ্রথম চিনা চিকিৎসক Su Kung তার বই Tang Dynasty Medical Textbook এ নথিভুক্ত করেন। পরবর্তীতে 1528 সালে জার্মানীতে তা প্রকাশ পায়। এছাড়া চিনারা Silver amalgam এর প্রভূত উন্নয়ন সাধন করে।

প্রাচীন গ্রীক পন্ডিত Hippocrates এবং Aristotle এর অবদান Dentistry তে অনেক। তারা দাঁত ওঠার (tooth eruption) ধরণ, দাঁতের ক্ষয়, মাড়ির রোগের চিকিৎসার প্রভূত নিয়ম নিয়ে লিখেছেন। এছাড়া Forcep দিয়ে কিভাবে দাঁত তুলতে হবে এবং Jaw Fracture হলে তার চিকিৎসা,সেটি নিয়েও এই পন্ডিতগণ আলোচনা করেছেন।এছাড়া রোমান লেখক Cornelius Celsus মুখের বিভিন্ন রোগ নিয়ে আলোচনা করেছেন। Dentistry তে Astringent, Narcotics এর ব্যবহার নিয়ে তার বহু লেখা রয়েছে। বর্তমানে বহুল পরিচিত Dental Prosthesis বা Crown এর ব্যবহার শুরু হয় রোম সাম্রাজ্যে। রোমানগণ কোনো ক্ষয়ে যাওয়া দাঁত, Gold Crown দিয়ে Restoration করাতে খুবই পারদর্শী ছিলেন।

দন্ত চিকিৎসায় ইসলামি স্কলারদেরও ভূমিকা অনেক। Ibn Sina তার রচিত The Canon বইয়ের কয়েকটি অধ্যায়ে কিভাবে দাঁতের চিকিৎসা করা উচিত সে বিষয়ে বিশদ লেখেন। Jaw Fracture হলে তার Reduction কিভাবে Occlusal Balance মেনে করতে হবে তা নিয়ে Ibn Sina তার বইটিতে লিখেছেন।

The canon books by Ibn Sina

যেটি আধুনিক যুগেও ব্যবহৃত হচ্ছে। এছাড়া মধ্যযুগের সর্বশ্রেষ্ঠ সার্জন হিসেবে পরিচিত Al Zahrawi তার রচিত বই Al-Tasreef এ Tooth নিয়ে বিশদ আলোচনা করেন।

Al -Tasreef by Al- Zahrawi

এছাড়া তিনি দাঁত ফেলতে কিছু সার্জিকাল টুলস আবিষ্কার করেন যা বর্তমান সময়ের সাথে অনেকটাই সাদৃশ্যপূর্ণ।

আজ তবে এ পর্যন্তই থাক। পরবর্তী পর্বে আমরা ডেন্টিস্ট্রির সামনে এগিয়ে যাওয়া এবং বিশ্বের অন্যতম সেরা প্রফেশন হওয়ার গল্প শুনব।

এস.এম. আল মুকতাদির
সেশনঃ ২০১৫-২০১৬
সিলেট ওসমানী মেডিকেল কলেজ (ডেন্টাল ইউনিট)

One thought on “ডেন্টিস্ট্রির সূচনা লগ্ন থেকে || পর্ব ১

  1. Pingback: ডেন্টিস্ট্রির সূচনা লগ্ন থেকে || পর্ব ২ – Platform | CME

Leave a Reply