Blog

ডেন্টিস্ট্রির সূচনা লগ্ন থেকে || পর্ব ২

আমরা সবাই Leonardo da Vinci কে চিনি। তিনি ছিলেন ইটালিয়ান Polymath। তিনি যে শুধু মোনালিসা চিত্রকর্মের জন্য বিখ্যাত তা কিন্তু নয়। ড্রয়িং ছাড়াও মিউজিক, ম্যাথমেটিকস, জুওলজি, বোটানি, আর্কিটেকচার প্রভৃতি বিষয়ে তার অবদান রয়েছে। ডেন্টিস্ট্রি ও তার ব্যতিক্রম নয়। তিনিই প্রথম মানুষের প্রিমোলার এবং মোলার দাঁতের বর্ণনা করেন।

Skull and Dental Parchment by Leonardo da Vinci

আমরা বর্তমানে যেমন ডেন্টাল চেম্বার দেখি, ডাক্তার যেভাবে রোগীর সেবা করেন, উনবিংশ শতাব্দী এবং তার আগে Dentistry সেভাবে কোনো আলাদা পেশা ছিলো না। সার্জারীর মতোই Dental এর বিভিন্ন প্রক্রিয়া তখন নাপিত বা জেনারেল ডাক্তাররা করতেন। নাপিতরা তখন দাঁতের ব্যাথা,দীর্ঘস্থায়ী দাঁতের সংক্রমণ প্রশমিত করতে দাঁত তুলে ফেলে দিতেন। তখন Anesthesiaও ব্যবহৃত হতো না। ফলে রোগীদের অনেক কষ্ট হতো। Dentist Horace Well সর্বপ্রথম ১৮৪০ সালে Anesthetic agent হিসেবে নাইট্রাস অক্সাইডের ব্যবহার শুরু করেন। যা শুধু ডেন্টিস্ট্রিকে নয়,পুরো চিকিৎসা ব্যবস্থাকে অনেক সহজ করে দেয়।

Anesthesia আবিষ্কারের এ ঘটনাকে “Dentistry’s Gift to Medicine” বলা হয়। ১৮৪৬ সালে আরেকজন ডেন্টিস্ট William Morton নাইট্রাসের চেয়েও বেটার Anesthetic agent এর সন্ধান পান, সেটি হলো ইথেন। এভাবেই চিকিৎসা ব্যবস্থায় Anesthetic agent এর ব্যবহার শুরু হয়।

Dentist Horace Well (Anesthesia Pioneer)

চতুদর্শ শতাব্দীতে Guy-de-Chauliac নামক এক ব্যক্তি ডেন্টাল পেলিক্যান (Dental Pelican) তৈরি করেন। যা ১৮ শতকের শেষ অবধি দাঁত তুলতে (Tooth Extraction) ব্যবহৃত হতো। পরবর্তীতে ১৯ শতকের প্রথমে আধুনিক Dental forcep তৈরি হয়,যা বর্তমানে প্রচলিত।

Dental pelican


অন্যদিকে টুথব্রাশের সাথে(Tooth brush) আমরা সকলেই পরিচিত। প্রতিদিন সকাল ও রাতে যে জিনিসটি ছাড়া আমাদের চলেই না সেটি কবে তৈরি হয়েছিলো, তা কি আমরা জানি? চতুর্দশ শতাব্দীর শেষ দিকে চীনে তৈরি হয় টুথব্রাশ। যা ওয়েস্টার্ন কান্ট্রিতে আসে ষোড়শ শতাব্দীতে। ১৮৫৭ সালে H.N Wardsworth সর্বপ্রথম আমেরিকায় টুথব্রাশের লাইসেন্স নেন। এরপর আস্তে আস্তে টুথব্রাশ দৈনন্দিন জীবনের অপরিহার্য বস্তু হয়ে ওঠে। ২০০৩ সালের Lemelson-MIT এর প্রতিবেদনে বলা হয়,’Toothbrush is the number one invention Americans can not live without…’

১৬৫০ থেকে ১৮০০ সালকে বলা হয় আধুনিক Dentistry এর বিকাশ কাল। এসময় আমরা অনেক ভালো ডেন্টিস্ট এবং তাদের কাজ পেয়েছি। এর মধ্যে ফরাসি সার্জন Pierre Fauchard এর নাম সবার উপরে। তাকে বলা হয় আধুনিক দন্তচিকিৎসার জনক। তার রচিত ‘Le Chirurgien Dentiste’ বইটি তাকে খ্যাতি এনে দেয় যা ১৭২৮ সালে প্রকাশিত হয়।’Oral and Maxillofacial Surgery’ র অন্যতম পথিকৃৎ তিনি, নিজেকে সবসময় তিনি ‘Surgical Dentist’ বলতেন।

Le Chirurgien Dentiste by Pierre Fauchard


১৭ শতকের শেষ দিকে এবং ১৮ শতকের গোড়ার দিকে Dental instrument এর প্রচুর ঘাটতি ছিলো। Fauchard এসময় Dental instrument এর প্রভূত উন্নতি সাধন করেন। Dental Cavity র চিকিৎসা হিসেবে Dental filling এর ব্যবহার এটিও তার সৃষ্টি। আগে Tooth decay এর কারণ হিসেবে বলা হতো একধরনের পোকার কারণে এটি হয়। পরবর্তীতে Fauchard প্রকাশ করেন যে চিনি এবং চিনি থেকে প্রাপ্ত টারটারিক এসিডের কারণে Tooth decay হয়। এর ফলে ডেন্টিস্ট্রিতে বহুত প্রচলিত ‘Worm theory‘ এর অবসান হয়। Fauchard ছিলেন Dental Prosthesis এবং Dental Brace এর অগ্রদূত। তিনি Lost tooth প্রতিস্থাপনের বিভিন্ন পদ্ধতি আবিষ্কার করেন। প্রথম দিকে যে brace গুলো ব্যবহার করা হতো তা সবই ছিলো সোনার তৈরি। Fauchard এর সময়কার ডেন্টিস্টরা মনে করতেন বাচ্চাদের দাঁতের কোনো root নেই। এই দাঁত এমনি এমনি পরে গিয়ে Permanent tooth উঠত যাকে সে সময় ‘Spontaneous tooth generation‘ theory বলা হতো। তিনিই সর্বপ্রথম এই তত্ত্বের বিরোধিতা করেন এবং Deciduous Teeth এর Root আলাদা করে দেখান। এই মহান ব্যক্তি পরবর্তীতে সকল ডেন্টিস্টদের আদর্শ হয়ে ওঠেন।

আজ তবে এ পর্যন্তই । পরবর্তীতে যেই শতকে ডেন্টিস্ট্রিতে সব থেকে উন্নতি সাধন হয়েছে আমরা সেটি সম্পর্কে জানবো।

প্রথম পর্বের লিংকঃ https://cme.platform-med.org/2020/06/23/%e0%a6%a1%e0%a7%87%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%b0-%e0%a6%b8%e0%a7%82%e0%a6%9a%e0%a6%a8%e0%a6%be-%e0%a6%b2%e0%a6%97%e0%a7%8d%e0%a6%a8/

এস.এম. আল মুকতাদির
সেশনঃ ২০১৫-২০১৬
সিলেট ওসমানী মেডিকেল কলেজ (ডেন্টাল ইউনিট)

Leave a Reply