Blog

A 50 Year Old Female with Respiratory Symptoms ।। History Behind Diagnosis : 13

৫০ বছর বয়স্ক একজন ফিমেল পেশেন্ট ডাক্তারের কাছে গেলেন Fever, sign/symptoms of respiratory tract infection, achiness & fatigue নিয়ে। ডাক্তার সবকিছু দেখে বললেন এটা ফ্লু (Infection by Influenza virus), কয়েকদিন পর এমনি ঠিক হয়ে যাবে।

কয়েকদিন পর পেশেন্ট আবার আসলেন। তাঁর জ্বর কমে গেছে কিন্তু malaise আছে, আর সাথে nasal congestion ও আছে। উল্লেখ্য, Chronic sinusitis এর পেশেন্ট হওয়ায় মাঝে মাঝেই তার nasal congestion থাকে। এছাড়া ওনার Asthma ও আছে আগে থেকেই। এছাড়া কয়েকদিন যাবত আরেকটা সমস্যা দেখা দিয়েছে, তা হল – Drenching night sweating.

ডাক্তার এবার দেখে জানালেন sweating টা Influenza এর জন্য নয়, এটা হয়ত post menopausal syndrome এর জন্য হতে পারে! সাময়িক ট্রিটমেন্ট দেয়া হল।

কিছুদিন পর পেশেন্ট আবার আসলেন, সেই malaise এর কমপ্লেইন নিয়ে। এবারো ডাক্তার জানালেন, influenza এর পর কিছুদিন এমন লাগতে পারে।

এর মধ্যে একদিন পেশেন্টের Ankle sprain হয় এবং পেশেন্ট এর জন্য Ibuprofen সেবন করেন। এতে তিনি ব্যথার যন্ত্রনা থেকে মুক্তি পেলেও তার শরীর হঠাৎ করে খারাপ হতে থাকে, পূর্বের সমস্যা গুলো আরো বেশি পরিমানে দেখা দেয়ায় তাঁকে হসপিটালে ভর্তি করানো হয়। ব্লাড টেস্টে দেখা যায় তাঁর ব্লাডে Eosinophil count অনেক বেশি। সেখানে পরীক্ষা-নিরীক্ষার পর জানানো হয় যে তাঁর Respiratory tract infection টা আসলো কোনো virus/bacteria এর জন্য নয়, বরং এটা আসলে Eosinophillic Pneumonia এর জন্য হয়েছে। আরো জানানো হয়, অনেকক্ষেত্রে NSAIDS (Aspirin, Ibuprofen etc) সেবন করলে Eosinophil count বেড়ে যেতে দেখা যায় (but exact mechanism isn’t well understood), যার কারনে হয়ত Ibuprofen সেবন করার পর উনি হঠাৎ এমন অসুস্থতা বোধ করেছেন। তখন ঐ হসপিটালের একজন Pulmonologist ওনাকে জানান যে NSAIDS এ তাঁর এলার্জি থাকার কারনে এমনটা হয়েছে, তিনি যেনো NSAIDS সেবনে সাবধান থাকেন এবং তাঁর উচিত ভবিষ্যতে NSAIDS সেবন না করা।

Figure : High-resolution CT scan shows peripheral areas of airspace consolidation (large arrows) and ground glass attenuation in a patient of Chronic eosinophilic pneumonia

এভাবে দুই বছর চললো। দুই বছর পর তিনি একজন ENT Specialist এর কাছে যান। তখন ঐ সার্জন পেশেন্ট কে এক্সামিনেশন করে Nasal Polyp দেখতে পেয়ে Repeated sinusitis এর জন্য পেশেন্ট কে endoscopic surgery সাজেস্ট করেন। কিন্তু তার আগে ঐ সার্জন নিশ্চিত হতে চান যে পেশেন্টের কোনো এলার্জি জনিত সমস্যা (যেমন: pollen/grass allery) আছে কিনা! কেননা সেরকম কোনো সমস্যা থাকলে অপারেশনের আউটকাম ভালো নাও হতে পারে! তাই তিনি পেশেন্ট কে একজন Allergist এর কাছে পাঠান পরীক্ষা নিরীক্ষা করে দেখার জন্য।

এরপর পেশেন্ট ঐ Allergist এর কাছে গেলেন এবং পরীক্ষা নিরীক্ষা করে জানালেন শুধুমাত্র dust mite ছাড়া আর কোনো কিছুর প্রতিই পেশেন্ট এলার্জিক নয়। তখন পেশেন্ট জানালেন যে: ইতিপূর্বে NSAIDS (Ibuprofen) সেবনের পর তার কিছু সমস্যা হয় এবং ডাক্তার তাকে জানান যে, NSAIDS এর প্রতি তার এলার্জি আছে তাই যথাসম্ভব NSAIDS সেবন থেকে বিরত থাকতে হবে!

এই কথা শোনার পর ঐ Allergist এর interest বেড়ে যায়। কেননা তিনি রিসেন্টলি তার রেসিডেন্সি কোর্স শেষ করেন এবং কোর্সে থাকাকালীন তিনি এমন কিছু কেইস পান যেগুলোর অনেক কিছুই এই পেশেন্টের সাথে মিলে যাচ্ছে (recurrent Sinusitis, Asthma, high Eosinophil count, Nasal Polyp etc)। এছাড়া যখন তিনি আরো জানতে পারেন যে পেশেন্টের Asthma & Sinusitis দুটোই মধ্য বয়সে (in her 40s) এসে দেখা দিয়েছে এবং এলকোহল পান করলে পেশেন্ট congested হয়ে পড়ে তখন তিনি আরো বেশি sure হতে থাকেন।

তিনি এবার জোরালো ভাবে সাসপেক্ট করেন যে পেশেন্টের কন্ডিশন টা আসলে: AERD (Aspirin Exacerbated Respiratory Disease), also known as “Samter’s triad/Samter’s Syndrome” or, Aspirin Induced Asthma, which is a poorly understood medical condition more prevalent in women.

AERD এর ৩ টি ক্লিনিক্যাল ফিচার হল:
Asthma, Sinus disease with Nasal polyp & respiratory reaction to Aspirin/any NSAIDS that inhibit Cyclooxygenase-1 enzyme. এই সেনসিটিভিটি সাধারনত NSAIDS সেবনের পরে Respiratory reaction হিসেবে প্রেজেন্ট করে, যদিও রিএকশনের এক্সাক্ট কারণটা জানা যায় নি। Asthma পেশেন্টদের মধ্যে প্রায় 9% এর এবং Asthma + Nasal polyp এর পেশেন্টদের প্রায় 30% এর মধ্যে এটি দেখা যায়। AERD সাধারনত 20-50 বছর বয়সের যেকোনো সময় এসে হঠাৎ করেই ডেভেলপ করে। AERD পেশেন্টে সাধারনত Asthma, Nasal congestion, recurrent Nasal polyp, chronic Sinusitis (typically developed in middle age), loss of sense of smell এসব সমস্যা দেখা দেয়,, যা সাধারনত গতানুগতিক চিকিৎসায় ভালো হয় না।

এছাড়া এটিও দেখা গেছে, AERD পেশেন্টদের মধ্যে 75% এরই এলকোহল পান করলে mild to moderate Respiratory reaction দেখা দেয়।

এটা মূলত একটি ক্লিনিক্যাল ডায়াগনোসিস। তবে কোনো সাসপেক্টেড পেশেন্টে যদি NSAIDS এর প্রতি রিএকশনের ক্লিয়ার হিস্ট্রি না পাওয়া যায় তবে সেক্ষেত্রে কনফার্ম হওয়ার জন্য Aspirin Challenge test করা হয়।

যা’ই হোক, সবকিছু শোনার পর।পেশেন্ট ঐ Allergist এর কাছে জানতে চান যে এই সমস্যা টা আসলে কেনো হয়? তখন ঐ Allergist জানান যে কিছু কিছু পেশেন্টের ক্ষেত্রে কেনো এমনটা ঘটে তার এক্সাক্ট কারন আসলে জানা যায় নি। এছাড়াও ঐ Allergist জানান যে, Nasal poylp এর জন্য অনেকেই অপারেশন করান, কিন্তু underlying cause যেহেতু unresolved রয়ে যায় তাই এতে কোনো পার্মানেন্ট সমাধান হয় না, Nasal polyp আবারও দেখা দেয়।

পরবর্তিতে ঐ Allergist তাকে “Aspirin Desensitization” প্রসিডিউর অনুসরণ করার পরামর্শ দেন। Aspirin Desensitization is an outpatient procedure which involves administrating Aspirin progressively from smaller to larger doses, under medical supervision.

এই প্রসিডিউর শেষে পেশেন্ট কে রেগুলার এক ডোজ করে এসপিরিন সেবন করতে হয়। এতে AERD এর symptoms থেকে পেশেন্ট অনেকটাই মুক্তি পায় এবং sinus infection/nasal polyp এর recurrence ও অনেক কমে আসে। উপরিউক্ত এই পেশেন্টও অপারেশন করে এসে Allergist এর পরামর্শ মোতাবেক পরবর্তীতে Aspirin Desensitization প্রসিডিউর গ্রহন করে।

তবে Aspirin এভয়েড করা সত্ত্বেও অনেক AERD পেশেন্টে এই সমস্যা গুলো বার বার দেখা দিতে পারে। তাই AERD এর বেশির ভাগ পেশেন্টরই Corticosteroid সেবন করতে হয়। তবে steroid sparing treatment হিসেবে Aspirin Desensitization প্রসিডিউর একটি ভালো অপশন।

N.B: This case was published in the “Medical Mysteries” column of “The Washington Post”.

Dr. Fahim Uddin
Khulna Medical College
Session: 2012-2013

One thought on “A 50 Year Old Female with Respiratory Symptoms ।। History Behind Diagnosis : 13

  1. Pingback: A 73 Year Old Male with Nausea after Meals ।। History Behind Diagnosis : 14 – Platform | CME

Leave a Reply