Blog

Importance of Menstrual and Obstetric History with Two Case

ট্রেনিং পিরিয়ডের দুইটা কেস শেয়ার করছি। জুনিয়রদের রোগী দেখার সময় চিন্তা ভাবনাকে একটু প্রসারিত করতে উৎসাহ দিতে লেখা।

১.
কার্ডিয়াক এক হাসপাতালে ডিউটি চলছিল। ৩০ বছরের এক মহিলা রোগী প্রায় ৫ দিন ভর্তি Unstable Angina নিয়ে। Dual antiplatelet সাথে Enoxaparin দুই বেলা পাচ্ছিলেন। সব মিলিয়ে stable ছিলেন। ছুটির প্ল্যান করা হচ্ছিল। কিন্তু সিস্টার হঠাৎ ডাক দিলেন।
ডক্টর তাড়াতাড়ি আসেন।
আমি ভাবলাম, পেশেন্ট মনে হয় collapse করে গেছে। হার্টের হাসপাতালে হরহামেশাই হয়ে থাকে।
কিন্তু না, বেডে গিয়ে দেখি রক্তে বেড শিট মাখামাখি অবস্থা। Per vaginal bleeding। Vitals ভাল। তবে প্রত্যাশিতভাবেই অনেক anaemic.

পিছনের ইতিহাস নিতে গিয়ে জানলাম, রোগীর menorrhagia, অর্থাৎ মাসিকের সময় অনেক বেশি সময় ধরে প্রচন্ড এমাউন্টে bleeding হতো কয়েক বছর। এজন্যে গাইনিকোলজিস্টের ট্রিটমেন্টে ছিলেন। Normens, যেটা হাসপাতালে আসার পর থেকে বন্ধ। ফলে withdrawal bleeding হচ্ছিল। তার উপরে dual antiplatelets and powerful anticoagulant. আর যায় কই!

ফাইল ঘাটতে গিয়ে দেখলাম ওনার haemoglobin অনেক দিন ধরেই দশের নিচে। শেষটা ছিল ৭। এরপর থেকে ওনার হাঁটা-চলা বা ভারি কাজ করলেই বুকে চাপ দিয়ে ধরতো। এজন্যে তিনি কার্ডিওলজিস্টের শরণাপন্ন হন। শেষবার ব্যথা একটু বেশি হওয়ায় উনি ভর্তি হন। এরপর এই বিপত্তি। Xray, ECG, Echo, Trop-I সব নরমাল।

ওনার আসলে কার্ডিয়াক প্রবলেমই ছিল না। বুকে ব্যথা হতো severe anaemia এর জন্যে। অর্থাৎ, Iron Deficiency Anemia due to Menorrhagia (due to?)

পরবর্তীতে রোগীর আগের ওষুধ চালু করে দুই ব্যাগ ব্লাড ( Furosemide কাভারেজ সহ) দিয়ে গাইনিকোলজিস্টের কাছে রেফার করা হয়।

২.
ব্যস্ততম সরকারি হাসপাতালের বিনিদ্র এক মেডিসিন এডমিশন নাইটের কথা। শেষ রাতের দিকে এক ২২-২৩ বছর বয়সী এক মহিলা রোগী আসলেন পেটে ব্যথা কম্পলেইন নিয়ে। পরীক্ষা করে দেখি ইনিও প্রচন্ড anaemic, impending shock (Tachycardia ছিল, pulse 108/min, BP 90/60 mm এর মত) সাথে abdomen পুরোটাই tender, বেশ distended, কিন্তু Shifting dullness Absent।

পূর্ববর্তী অভিজ্ঞতা থেকে জানি, মহিলা রোগী যত যাই বলুক, এই বয়সী মহিলা, যার এত anaemia আর প্রায় শকে যাচ্ছে, তার প্রথম কাজ Ruptured ectopic pregnancy exclude করা।

ইতিহাসও কিছুটা মিলে যায়। বিয়ে হয়েছে এক বছর আর দুই মাস মাসিক বন্ধ। এক দিনের প্রচন্ড পেটে ব্যথা৷ এরপর পেট ফুলতেছে।
একটা স্যালাইন ঝুলায়ে দিয়ে রোগীর হাজবেন্ডকে দ্রুত প্রেগন্যান্সি টেস্টের স্ট্রিপ আনতে বললাম। তখন ফজরের আযান হয়ে গেছে। একই সাথে খোঁজ নিতে বললাম রেডিওলজি ডিপার্টমেন্টে ultrasonogram হচ্ছে কি না। নতুন বিয়ে যেহেতু, হাজব্যান্ড বেশ এক্টিভ।

ইউরিনে strip test করে রোগী জানালেন নেগেটিভ। তবে আমাকে অবাক করে দিয়ে হাজবেন্ড জানালেন সেই অসময়েও আল্ট্রাসনো হচ্ছে, আলহামদুলিল্লাহ। তাই পেটের এক্সরে না করিয়ে স্যালাইন ব্যাগ সহ দ্রুত abdominal ultrasound করতে পাঠালাম। হাতে হাতেই রিপোর্ট চলে আসলো Gross ascites. তবে আর কিছু নেই। বাঁচলাম। রুটিন ইনভেস্টিগেশন দিয়ে তিন ব্যাগ ব্লাড ম্যানেজ করতে বলে supportive treatment দিয়ে বাকি সময়টুকু পার করলাম।

এডমিশন নাইট করলে পরের দিন অফ থাকতো আমাদের সময়। এরপরের দিন যা শুনলাম, চোখ কপালে উঠলো।

রাউন্ডের পর ডায়াগনস্টিক ascitic fluid tap করতে গিয়ে ইন্টার্ন দেখে শুধু blood আসে। সিএ ভাইকে ডেকে আরও দুইবার prick করেও শুধু ব্লাডই আসতে থাকে! এরপর দ্রুত আরেকবার ultrasono তে পাঠানো হলো ডায়াগনোসিস রিভিউ করতে। সেবার ডায়াগনোসিস আসলো, ruptured ectopic pregnancy with hemoperitoneum.
দ্রুত গাইনি ডিপার্টমেন্টে রেফার করা হলো। সেই রাতেই ওটি করে পেশেন্ট বাঁচানো গিয়েছিলো। তবে আরেকদিন গেলে কি হতো কে জানে! অল্পবয়সী একটা মেয়ে!

তবে পেশেন্টের স্ট্রিপ যে নেগেটিভ আসলো? আর প্রথম আল্ট্রাসনোগ্রাম?
কিছু উত্তর মনে হয় রহস্যই থেকে যায়।

শিক্ষাঃ

১। সব রোগীর মিনিমাম general examination করা উচিত, history যাই হোক। সামান্য anaemia না দেখলেই কোথাকার ডায়াগনোসিস কোথায় চলে যায়!

২। গাইনি বাদেও, মেডিসিন, সার্জারির মত প্যারেন্ট সাবজেক্ট বা কার্ডিওলজির মত সুপারস্পেশালিটি, যেখানেই রোগি যাক, আমাদের থার্ড ইয়ারে হিস্ট্রি ফরম্যাটে মহিলাদের জন্যে “Menstrual and Obstetric history” শেখানো হয়েছিল, তার গুরুত্ব আছে বলেই শেখানো হয়।

Wasif Adnan Hoque
DMC
2007-2008

প্ল্যাটফর্ম একাডেমিয়া / তাহসিন লাবিবা তানহা

Leave a Reply