Blog

SARS-CoV-2 Vaccine এর ইতিবৃত্ত | পর্ব ৩

Imperial!
শব্দটার আক্ষরিক বাংলা অনুবাদ করলে দাঁড়ায় “রাজকীয়”। আজকের লেখাটি মূলত Imperial College London এর ভ্যাকসিন উদ্ভাবনের রাজসিক কর্মযজ্ঞ নিয়েই। ভ্যাকসিনটিতে এমন এক প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে যা এর আগে কোনো ভ্যাকসিনেই ব্যবহৃত হয়নি। চলুন তাহলে জেনে আসা যাক ভ্যাকসিনটি কিভাবে কাজ করে।

Mechanism of action:

এটি একটি mRNA নির্ভর ভ্যাকসিন। এতে করোনা ভাইরাসের স্পাইক প্রোটিনের RNA ব্যবহার করা হয়। তবে মজার ব্যাপার হলো এটি নিজে থেকেই একই RNA এর আরো অসংখ্য কপি তৈরী করতে পারে। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন Self-amplifying mRNA (Replicon)।

এখন অনেক পাঠকের মনেই প্রশ্ন জাগবে “RNA কিভাবে নিজের রেপ্লিকেশন করছে?”

👉এক্ষেত্রে একটি ভাইরাসের পুরো ডিএনএ নিয়ে এর থেকে Structural protein তৈরী করে এমন জিন বাদ দেয়া হয়। এর পরিবর্তে সেই স্থানে জুড়ে দেয়া হয় কিছু Non structural protein এর জিন (যেমনঃ RNA dependent RNA polymerase ইত্যাদি) যেগুলো RNA replication এবং RNA থেকে নতুন প্রোটিন তৈরীতে সাহায্য করে। এ পদ্ধতিতে দুদিক থেকে সুবিধা পাওয়া যায়ঃ

  • Viral structural protein এর জিন না থাকায় আক্রান্ত হবার সম্ভাবনা নেই।
  • Self amplifying ক্ষমতা দেবার কারণে ভ্যাকসিনে এর পরিমাণ ও হবে খুব সামান্য। এতে করে অল্প পরিমাণ জেনেটিক ম্যাটেরিয়াল দিয়েই তুলনামূলক অধিক ভ্যাকসিনের ডোজ তৈরী করা সম্ভব হবে। mRNA তে সাধারণত ২০০০-৩০০০ বেস থাকে। কিন্তু এই Replicon এ বেস সংখ্যা প্রায় ১০০০০।

Self amplifying mRNA তৈরীর পর একে একটি লিপিড পার্টিকেলে স্থাপন করা হয়। এরপর Intramuscularly ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়। Muscle cell এর সাইটোপ্লাজমে লিপিড পার্টিকেলটি ভেঙে যায় এবং mRNA টি কোষে মুক্ত হয়ে self amplification শুরু করে। একটি নির্দিষ্ট পরিমাণ পর্যন্ত amplified হয়ে কোষের রাইবোজোমের মাধ্যমে স্পাইক প্রোটিন তৈরী করে। স্পাইক প্রোটিনটি যথারীতি একটি Foreign particle হিসেবে বিবেচিত হয়। যেহেতু Muscle cell কোনো Antigen presenting cell নয়, তাই Muscle cell; MHC-I এর সাহায্যে স্পাইক প্রোটিনটি Naive T cell এর কাছে উপস্থাপন করে। IL-4 এর উপস্থিতিতে Naive T cell, Helper T cell এ পরিণত হয়। Helper T cell থেকে IL-4 এবং IL-5 রিলিজ হয়; যার উপস্থিতিতে B cell, plasma cell এ পরিণত হয়। এই Plasma cell থেকে পরবর্তীতে স্পাইক প্রোটিনের বিরুদ্ধে এন্টিবডি তৈরী হয় (Mostly IgG)। পরবর্তীতে করোনা ভাইরাসে আক্রান্ত হলেও দেহ এর বিরুদ্ধে দ্রুত এন্টিবডি তৈরী করে। এভাবেই মূলত ভ্যাকসিনটি আমাদের দেহে প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলে।

অর্থাৎ সংক্ষেপে বললে,

Self amplifying mRNA তৈরী

mRNA টিকে Lipid particle এর সাথে যুক্তকরণ

ভ্যাকসিনটি মাংসপেশিতে প্রয়োগ

Muscle cell এ self amplification এবং mRNA translation

স্পাইক প্রোটিনকে MHC-I এর মাধ্যমে Naive T cell এর কাছে উপস্থাপন

Helper T cell(IL-4 এর উপস্থিতিতে)

B cell এর plasma cell এ রূপান্তর (IL-4,IL-5 এর উপস্থিতিতে)

এন্টিবডি তৈরী

ইমিউনিটি

Trial:

ভ্যাকসিনটির ক্ষেত্রে phase-I এবং phase-II একই সাথে পরিচালিত হচ্ছে। গত ২২ শে জুন সর্বপ্রথম ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়। প্রথম সপ্তাহে ১৫ জনের দেহে প্রয়োগের পরে পর্যায়ক্রমে আরো ৩০০মানুষের দেহে এটি প্রয়োগ করা হচ্ছে।

অক্টোবর মাসে প্রায় ৬০০০ স্বেচ্ছাসেবক নিয়ে phase-III ট্রায়াল পরিচালনা করা হবে। ভ্যাকসিনটি সফল হলে ২০২১ এর শুরুর দিকেই এটি বাজারজাতকরণ সম্ভব হবে। ভ্যাকসিনটির দুটি ডোজ নির্ধারণ করা হয়েছে যা ৪সপ্তাহের ব্যবধানে প্রয়োগ করা হবে।

এই পর্যন্ত যারা পড়ে ফেলেছেন, তারা হয়তো একটি বিষয়ে খেয়াল করেছেন। ভ্যাকসিনটির গঠনগত ও পদ্ধতিগত দিক থেকে অনেকটাই Moderna এর mRNA-1273 এর সাথে মিল আছে। কিন্তু এর “self amplifying” বৈশিষ্ট্যই একে সবার থেকে আলাদা করছে। এর ফলে mRNA-1273 ভ্যাকসিনের প্রতি ডোজে ব্যবহৃত mRNA এর পরিমাণের প্রায় ১০০ ভাগের ১ভাগ ব্যবহার করেই ভ্যাকসিন তৈরী করা সম্ভব। মাত্র ১লিটার সমপরিমাণ RNA থেকে তৈরী হবে ২মিলিয়ন ভ্যাকসিন ডোজ! এতে করে ভ্যাকসিনের দাম অনেকটাই কমে যাবে। ভ্যাকসিনটি সহজেই নিম্ন ও মধ্যআয়ের দেশগুলো কিনতে পারবে যেটি অন্য যেকোনো ভ্যাকসিনের ক্ষেত্রেই প্রধান অন্তরায়।

ট্রায়ালের পাশাপাশি বাজারজাতকরণের দিকেও নজর দিচ্ছে Imperial College। তারা Morningside নামের একটি Investment firm এর সাথে চুক্তিবদ্ধ হয়ে একটি নতুন কোম্পানি গঠন করেছে। যার নাম “VacEquity”। কোম্পানি টি বিনামূল্য ভ্যাকসিনটি সারাবিশ্বে সরবরাহ করবে

এই পুজিঁবাদী অর্থনীতির যুগে কোম্পানি গুলো যেখানে ভ্যাকসিন ব্যবসা বা স্টকমার্কেটে লাভের আশায় দিনরাত এক করে দিচ্ছে,সেখানে “VacEquity” যেন চোখে আঙুল দিয়ে সবাইকে মানবতা আর সাম্যের পথ দেখাচ্ছে। জীবন যেখানে মুখ্য,অর্থ সেখানে গৌণ; এর মাঝেই সম্ভবত Imperial এর “রাজকীয়তা” নিহীত।

Reference:

https://www.imperial.ac.uk/covid-19-vaccine-trial/
https://www.imperial.ac.uk/news/198533/first-volunteer-receives-imperial-covid19-vaccine/
https://www.bbc.com/news/health-53061288
https://www.imperial.ac.uk/covid-19-vaccine-trial/vaccine-science/
https://www.pnas.org/content/109/36/14604.short

মোঃ আদিব সিদ্দিকী
হলিফ্যামিলি রেডক্রিসেন্ট মেডিকেল কলেজ
সেশনঃ২০১৭-২০১৮

Leave a Reply