Blog

Disease series 4: Alkalosis

বলুন তো, একজন মানুষ hyperventilate করলে কেন respiratory alkalosis হয়?

কারণ, আমাদের  respiratory membrane O2 থেকে CO2 এর প্রতি ১০গুণ বেশি permeable।  তাই hyperventilate করলে শরীরের ভিতর ঠিক যতখানি না O2 ঢুকে, তার থেকে ১০গুন বেশি CO2 বের হয়ে যায়। ফলাফল, Respiratory Alkalosis

এছাড়াও, যদি কোন কারণে বমি হয়, হাইড্রোজেন আয়ন লস হয়ে Metabolic alkalosis develop করবে। 

শরীরে Alkalosis হলে কি কি ঘটে?

  • Hypokalemia
  • Hypocalcaemia
  • Hypomagnesaemia

আয়ন গুলি প্রধানত তিন ভাবে কমে যায়:

1.যখন রক্তে এ হাইড্রোজেন আয়ন কমে যায়, তখন cell থেকে হাইড্রোজেন বের হয়ে আসে in exchange of potassium, magnesium  calcium । 

2.Metabolic alkalosis হলে রক্তে বাইকার্বনেট আয়ন বেড়ে যায়  যা ফ্রি ক্যালসিয়ামের সাথে কনজুগেট হয়ে ফ্রি ক্যালসিয়াম কমিয়ে দেয়।

3.রক্তে অনেক প্লাজমা প্রোটিন থাকে। এদের মূল কাঠামো তৈরি করে amino acid. এই amino acid গুলো রক্তের pH এ (7.35-7.45) জুইটার আয়ন হিসেবে থাকে। 

জুইটার আয়ন হচ্ছে সেই আয়ন যার মধ্যে একইসাথে পজিটিভ ও নেগেটিভ চার্জ থাকে। Amino এসিডে পজিটিভ আয়ন হিসাবে থাকে NH3+ আর নেগেটিভ আয়ন হিসাবে থাকে COO

যখন Alkalosis হয়, তখন শরীরে অতিরিক্ত  হাইড্রক্সিল অথবা বাইকার্বোনেট আয়ন থাকে। এই excess OH/HCO3 আয়ন এমাইনো এসিডের হাইড্রোজেন আয়ন এর সাথে বিক্রিয়া করে পানি উৎপন্ন করে।

ফলাফল: হাইড্রোজেন আয়নের সাথে বিক্রিয়ার ফলে এমাইনো এসিড তার পজিটিভ চার্জ হারিয়ে ফেলে। এর ফলে এমাইনো এসিডের শুধুমাত্র COO আয়নটি নেগেটিভ চার্জ ধরে রাখে😰। এই নেগেটিভ আয়ন free  Or ionized calcium এর সাথে বিক্রিয়া করে রক্তে ফ্রি ক্যালসিয়ামের পরিমাণ কমিয়ে দেয়।

Dr. Sumon

2009-2010

Ibn Sina Medical College

Leave a Reply