Blog

দুই বন্ধুর Epidemiology পর্যালোচনা

থার্ড ইয়ারে Epidemiology, ফোর্থ ইয়ারে একটা খুব গুরুত্বপূর্ণ টপিক থাকে sensitivity, specificity। যেটা নিয়ে বড় ভাইদের Post graduation এ কোয়েশ্চেন হতে দেখা যায়। আর আমাদের যেকোন test এর সাথেই এই টপিক ওতোপ্রোতো ভাবে জড়িত।
আবির আর রাকিব ২ জন বন্ধু। করোনা নিয়ে ২ জনই চিন্তিত।
আবির : Corona তে রিসার্চার দের দেখলাম যে বারবার যেকোন test এর sensitivity, specificity নিয়ে কথা বলতেছে। কিন্তু জিনিস টা কি?
রাকিব : এর আগে বল যে তুই কি True positive, False negative এগুলা বুঝস?
আবির : নাতো, বুঝাই দে।
রাকিব : ধর, তুই বিয়ে করার পর তোর বউ pregnant হলো। এখন test করানোর পর তোর বউয়ের Pregnancy test যদি positive থাকে তাহলে সেটা True positive (TP)। আর যদি test এ ভুল আসে, যদি বলে যে পেটে বাচ্চা নাই এগুলা চর্বি খাওয়ার ফসল, তাহলে ব্যাপার টা হবে False negative (FN)। কারণ আসলে তোর বউয়ের পেটে বাচ্চা আছে। এখন ধর যদি একজন ছেলে বা তোর pregnancy test করানো হয় আর যদি negative আসে তাহলে তুই True negative। কারণ তুই ছেলে মানুষ তোর পেটে বাচ্চা possible না। কিন্তু যদি তোর Positive আসে তাহলে ওটা হবে False Positive, যেটা test এ ভুল কারণ তুই ছেলে মানুষ তোর বাচ্চা কেমনে হবে?
আবির : ওহ আচ্ছা! বুঝলাম দোস্ত! এখন এটার সাথে sensitivity, specificity এর সম্পর্ক কি?

Fig: Concept of Sensitivity and Specificity


রাকিব : এখন ধর তুই corona’র জন্য একটা test kit আবিষ্কার করলি। এখন এটার sensitivity, specificity কেমনে বের করবি? ধর তুই মেডিকেলের যে হলে থাকিস সেখানে 300 জন ছেলে থাকে। এখন সেখানে corona আসলে হয়েছে 200 জনের। মানে True positive 200 আর True negative 100 জনের। এখন sensitivity test হলো positive আসলে কত জন এটা test করা। এখন যে 200 জন আসলেই positive ওদের মধ্যে তোর test kit দিয়ে positive ধরা পড়লো 160 জনের, বাকি 40 জনের পড়লো না। তাহলে তোর test এ 160 জন True positive আর 40 জন False negative।
তাহলে তোর test এর sensitivity হবে (160/200) multiplied by 100 মানে হলো 80%। মনে রাখবি, sensitivity শুধু positive কারা এটা বের করে।

Fig: Sensitivity vs Specificity diagram


আবির : বাহ বন্ধু কি সহজ! আর specificity?
রাকিব : ওই যে specificity হলো sensitivity’র উল্টা। sensitivity বের করে positive কারা আর specificity মানে হলো তোর test kit আসলে কত ভালোভাবে corona negative যাদের তাদের বের করতে পারে, মানে সুস্থ মানুষ বের করতে পারে। উপরে যে উদাহরণ দিলাম, তোর হলের 300 জনের মধ্যে 200 জনের corona positive আর 100 জনের corona negative, তার এখন specificity তে তুই হিসেব করবি ঐ 100 জন কে নিয়ে। এখন তোর specificity তে ধরা পড়লো 80 জনের negative কিন্তু আসলে negative 100 জন। তাহলে True negative 80 and false positive 20.
তাহলে specificity test এর (80/100) গুণন 100 = 80%। আল্টিমেটলি, sensitivity দিয়ে আমরা বের করি কতজন আসলেই positive আর specificity দিয়ে আমরা বের করি একটা test এর কতজন আসলেই negative মানে আসলেই সুস্থ তা বের করার চেষ্টা করি।

Fig: difference between sensitivity and specificity


আবির : বাহ দোস্ত বুঝে ফেললাম! ধন্যবাদ, এখন পানির মত ক্লিয়ার হয়ে গেল সব!
রাকিব : হ্যা, এখন next দিন এটা নিয়ে কয়েকটা অংক করবো আর epidemiology থেকে আরও কয়েকটা নতুন টপিক আলোচনা করবো। তাহলে concept একদম পানির মত হয়ে যাবে!
আবির : অপেক্ষায় রইলাম!

Towsif Jawad
Sylhet M.A.G. Osmani Medical College

প্ল্যাটফর্ম একাডেমিক / নাসিম পারভেজ

Leave a Reply