Blog

Warning:Acid or water?|A Deadly Mistake|

আজ তোমাদের পড়াবো না; একটি গল্প বলে চলে যাব। এমন কথা শুনে ৩০ জোড়া চোখ আমার দিকে ড্যাব-ড্যাব করে তাকালো। আমি পড়াবো না, তা আবার হয় নাকি!

বিলম্ব না করে শুরু করে দেই। আসলে আজ যেই ঘটনার বিবরণ দেব, সেই কথা মনে পড়লেই মনটা প্রচন্ড বিষন্ন হয়ে যায়।

ঘটনাটি ৫ বছর আগের হলেও আজও তা আমাকে নাড়া দেয়। আমি তখন জেলা সদর হাসপাতালে ইমার্জেন্সি মেডিকেল অফিসার হিসেবে সদ্য নিযুক্ত হয়েছিলাম। প্রতিদিনের মতো সেদিনও রোগীর চাপ ভালোই ছিল। বেলা ১১.৩০ / ১২.০০ টা নাগাদ ইমার্জেন্সিতে ৭ বছরের একটি বাচ্চা মেয়েকে আনা হয়। নাম রিদিতা। অসহনীয় যন্ত্রণায় কাতরাতে কাতরাতে নেতিয়ে পড়েছিল মেয়েটি। মুখের দিকে তাকাতেই দেখি, ওর ঠোঁট ফুলে গেছে, মুখের দুপাশে কালচে কালচে দাগ যা থুতনি এবং গলা পর্যন্ত নেমে গেছে (black streaks extending from the angle of the mouth to the chin and neck)।

পরীক্ষা করতে করতেই রিদিতার মা এবং ওর দাদির কাছে হিস্ট্রি নিতে থাকলাম। ওনাদের থেকে জানতে পারি সকালবেলা ওনারা তিনজন একটি স্বর্ণের দোকানে কিছু কেনাকাটা করতে গিয়েছিলেন। দোকানে রিদিতার প্রচুর পানি পিপাসা পায়, এবং দোকানদার তাকে এক গ্লাস “পানি” দেয়, যা পান করার সাথে সাথেই রিদিতা যন্ত্রণায় কাতরাতে শুরু করে এবং বারবার বলতে থাকে তার গলা জ্বলচ্ছে (pharyngeal pain) এবং পেটে অসহনীয় ব্যথা (epigastric pain) হচ্ছে। আরো একটি ব্যাপারে রিদিতার মা আমাকে অবগত করেন। হাসপাতালে আসার পথে রিদিতা দুবার বমি করে যা একদম কালচে-খয়েরি রঙের ছিল।
আমি মুখের ভেতর পরীক্ষা করতেই দেখি mucous membrane একদম গলা পর্যন্ত কালচে এবং corroded হয়ে গেছে।

আর সন্দেহের কোনো অবকাশ রইলো না৷ It was a case of sulfuric acid ingestion. স্বর্ণের দোকানে সাধারণত এই এসিড ব্যবহৃত হয়।

▪︎ উল্লেখ্য আমি যখন রিদিতার মুখের ভেতরটা এক্সামিন করছিলাম, আমি লক্ষ্য করি, ওর কিছুটা edema of glottis আছে, তাই তখনই tracheostomy করে ফেলেছিলাম।
▪︎ যেহেতু এটি corrosive poisoning এর case, তাই gastric lavage is absolutely contraindicated।
▪︎ ১/৪ লিটার milk of magnesia তৎক্ষনাৎ দেয়া হয় এসিডটি neutralise করার জন্য। এছাড়াও lime water বা aluminium hydroxide gel দেয়া যেত।
(একটি গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করতে চাই। এরকম case এ কখনই alkaline carbonate বা bicarbonate দেয়া যাবে না। তার কারণ, এসিডের সাথে react করে প্রচুর পরিমাণে carbon dioxide তৈরি হয়, যার জন্য gastric distention হয়ে stomach rupture হয়ে যেতে পারে।)
▪︎ Demulcent হিসেবে আমরা দুধ ব্যবহার করেছিলাম। তাছাড়াও egg-white, starch water, butter ব্যবহার করা যেত।
▪︎ Oesophageal stricture prevent করার জন্য আমরা prednisolone (60 mg/day) দেই।

রিদিতাকে বাঁচানোর জন্য আমরা আমাদের সাধ্যের মধ্যে সব রকম চেষ্টা চালাই। তবে শেষ রক্ষা হয়নি।
▪︎ Upper airway injury
▪︎ Gastrointestinal haemorrhage
▪︎ Gastric perforation
▪︎ Sepsis
সহ নানান complication দেখা দেয়, এবং শেষ পর্যন্ত ৪৮ ঘণ্টা পর circulatory collapse এর কারণে রিদিতা মৃত্যুর কাছে হার মেনে চলে যায় না ফেরার দেশে।
আসলে রিদিতা যেই পরিমাণ এসিড ingest করেছিল, তা ছিল fatal dose (5-10 ml) এর কাছাকাছি পরিমাণের।

কিছুক্ষণ অন্যমনস্ক হয়ে চুপচাপ দাঁড়িয়ে থাকলাম। আসলে এই ঘটনাটি আজও আমাকে খুব নাড়া দেয়। এরকম একটি ফুটফুটে নিষ্পাপ শিশু কি কষ্টটাই না পেয়েছিল। কিন্তু ওর কষ্ট কমানোর জন্য আমি কিছুই করতে পারি নি।সেদিন ডাক্তার হিসেবে নিজেকে খুবই অসহায় মনে হয়েছিল।

নিজেকে একটু সামলিয়ে আবার লেকচার দিতে আরম্ভ করলাম।
স্বর্ণের দোকানের দোকানদার ভুল করেই পানির বদলে এসিড দিয়ে ফেলেছিল। যদিও এমনটা হওয়ার কথা না। কারণ sulfuric acid is a heavy, odourless, colourless, hygroscopic, oily liquid। একটু অসাবধানতা কেড়ে নিল এক নিষ্পাপ প্রাণ।

কথায় কথায় sulfuric acid সম্পর্কে এতোক্ষণে সবই আলোচনা করে ফেলেছি৷ শুধু একটি টপিক বাদ আছে। Virtiolage.
Vitriolage কী?
Vitriolage is the throwing of sulfuric acid on another individual. আমাদের দেশে আগে প্রায়ই vitriolage এর ঘটনা ঘটতো। এখন এটা অনেকটাই কমে গেছে। কারণ এখন আইন আগের থেকে অনেক কঠোর হয়েছে।

Vitriolage

Vitriolage একটি grievous hurt। সে কারণেই আইনও কঠোর হয়েছ।
এর ট্রিটমেন্ট হচ্ছে –
▪︎ Affected part এ প্রচুর পানি এবং সাবান/ পটাসিয়াম কার্বোনেট দিয়ে ভালো মতো পরিস্কার করা৷ তারপর thick paste of magnesium oxide/carbonate এপ্লাই করা হয়।
▪︎ যদি চোখে গিয়ে থাকে, সেক্ষেত্রে wash with water and irrigate with dilute solution of potassium bicarbonate।

সবশেষে একটি কথাই বলব। Corrosive acid খুবই সাবধানতার সাথে ব্যবহার করা উচিত। একটু অসাবধানতায় ঘটে যেতে পারে মারাত্মক দূর্ঘটনা।

Reference:
Dr. K.S. Narayan Reddy & Dr. O.P. Murty, The Essentials of Forensic Medicine & Toxicology, 34th Edition, Jaypee, 2017

প্ল্যাটফর্ম একাডেমিয়া / Fahima Hasan
MH Samorita Medical College
Session: 2017-18

Leave a Reply