Blog

Fluid series 05: Blood and calcium

আমাদের শরীরে গুরুত্বপূর্ণ একটি mineral হচ্ছে calcium। developmental stage থেকে শুরু করে একজন প্রাপ্তবয়স্ক মানুষের বিভিন্ন physiologic function এ সরাসরি সাহায্য করে  calcium। 

কিন্তু calcium এর function ঠিকমত হওয়ার জন্য,  তাকে অবশ্যই blood এ নির্দিষ্ট মাত্রায় থাকতে হবে। আর আমাদের শরীর এই ব্যাপারে যথেষ্ট সচেতন!  blood এ calcium এর পরিমান ঠিক রাখার জন্য আমাদের শরীরে যে homeostatic mechanism ঘটে তাকে বলে calcium homeostasis। 

আমাদের আজকের আলোচনার বিষয়বস্তু calcium homeostasis না।  তবে সামনের আলোচনার জন্য গুরুত্বপূর্ণ বিধায় এ সম্পর্কে কিছু বলা। 

ধরুন রোড এক্সিডেন্ট এর একটি patient আসলো। এইজন্য আপনি 3 L blood transfusion করলেন। এরপর আপনি লক্ষ্য করলেন, patient এর কিছু সমস্যা হচ্ছে। 

যেমন:

  • Muscle spasms.
  • Numbness and tingling in the hands, feet, and face.

হঠাৎ করে কেন এই সমস্যাগুলো হচ্ছে?

এর কারণ হচ্ছে blood- এ Calcium কমে যাওয়া। 

কিভাবে কমে গেলো blood- এ Calcium?

আমাদের blood- এ Calcium ২ ভাবে অবস্থান করে।

  • Free Calcium অথবা lonized Calcium।
  • Protein Bind Calcium অথবা Non- ionized Calcium।

Calcium- এর সব গুরুত্বপূর্ণ কাজগুলো করে Free Calcium অথবা lonized Calcium । 

Blood bank- এর blood গুলোতে Anticoagulant মিশানো থাকে, যেমন Acid citrate dextrose। এই anticoagulant blood- এর Free Calcium এর সাথে বিক্রিয়া করে Calcium Citrate তৈরি করে। ফলে, blood- এ Free Calcium এর পরিমাণ কমে যায়।

Calcium- এর একটি গুরুত্বপূর্ণ কাজ হচ্ছে Muscle এবং Nerve- এর excitability নিয়ন্ত্রণ করা। Calcium- এর পরিমাণ কমে গেলে nerve এবং muscle- এর hyperexcitability হয়। 

কেন হয়?  

উত্তর মিলবে নিচের figure এ

চিকিৎসা:

 প্রতি 3 ব্যাগ blood transfusion- এর পর আপনাকে দিতে হবে,

10% of 10 ml of calcium gluconate over 10 minutes। মানে IV channel দিয়ে 1 ampule Calcium Gluconate দিবেন। প্রতি ampule এ 10 ml Calcium gluconate থাকে। এর ফলে blood- এ Free Calcium- এর ঘাটতি পূরণ হবে।

Dr. Sumon

IBN SINA MEDICAL COLLEGE 

2009-2010

প্ল্যাটফর্ম একাডেমিক/ ফারিহা হক ঐশী।

Leave a Reply