Blog

Inferior & Lateral Myocardial Infarction: Diagnosis & Treatment ।। হাবিজাবি ৭৫

Inferior MI কি?

Inferior MI occurs from coronary artery occlusion with resultant decreased perfusion to that region of the myocardium.

Inferior MI কেন হয়?

Inferior MI হয় Right coronary artery occlusion এর জন্য।

Inferior MI হলে Pulse কমে যায় কেন?

Right coronary artery মূলত blood supply দেয় SAN (Sinoatrial node) এবং AVN (Atrioventricular node) কে। Blood supply কম পেয়ে এসব Conductive tissue গুলোর activity কমে যায়। তাই Pulse ও কমে যায়।

Inferior MI হলে BP (Blood pressure) কমে যায় কেন?

Right coronary artery যেহেতু Right Ventricle কেই প্রধানত Blood supply দেয়, তাই Inferior MI তে Heart এর Right Ventricular Infarction বেশি হয়। ফলে Pumping activity কমে যায়। Pumping activity কমে গেলে Blood এর নিম্নোক্ত গতিপথ ব্যাহত হয়।

  Pulmonary artery
                🔽
             Lungs
                🔽
   Pulmonary vein
                🔽
        Left atrium
                🔽
        Left ventricle

আর এর ফলে Left ventricle এর Preload কমে যায়। Stroke Volume কমে যায়। ফলে BP কমে যায়। আর এভাবেই Inferior MI হলে রোগীর Pulse এবং BP কমে।

ছোট্ট ঘটনা:

তামিমের বাবার বুকে ব্যথা। তিনি HTN (Hypertension) এর রোগী। বাসায় BP মেশিন আছে। তো একদিন তার বুকে চাপ দিয়ে প্রচন্ড ব্যথা শুরু হয়। তামিম মেডিকেলে পড়ে। থাকে অন্য শহরে। তামিম তার মাকে বলে বাবার BP দেখতে। BP কম। Pulse ও কম। তামিম তার বাবাকে দ্রুত Saline আর তরল জাতীয় খাবার খাওয়াতে বলে। তারপর তাড়াতাড়ি হাসপাতালে নিয়ে ডাক্তার দেখিয়ে ECG করাতে বলে।

ECG তে Inferior MI আসে। সে যাত্রায় তামিমের বাবা বেঁচে গিয়েছিলো, হয়তো তার ওই সময়মতো কাজটুকুর জন্যই। যা তার বাবাকে পরবর্তী চিকিৎসা গ্রহণের সুযোগ ও সময় দিয়েছিলো।

ঘটনার শিক্ষা হলো:

কোন কিছু ধারে না কাঁটার সুযোগ না থাকলে, তাকে ভারে কাঁটার চেষ্টা করা যায়।

কি রকম সেটা?

তামিমের বাবার Inferior MI হয়ে Right Ventricular Infarction হওয়ার ফলে উপরের ঘটনা ঘটেছিল। তাকে যখন saline খাওয়ানো হয়, তখন তার Right ventricle এর Venous Return বেড়ে যায়। আর এর ফলে Right ventricle নিজে ততটা Pump না করতে পারলেও শুধু Venous Return বেড়ে যাওয়ার জন্য সে বাধ্য হয় উপরের Pathway হয়ে Blood কে Left ventricle এ পাঠাতে।

আর এটা সহজ। কারণ, Pulmonary circulation হল-

  • Low pressure
  • Low flow
  • High compliance।

তাই এই কাজে Right ventricle কে অতটা বেগ পেতে হয়না। আর এর ফলে Left ventricle এর Preload বেড়ে গিয়ে Stroke volume বেড়ে যায়। বেড়ে যায় BP। বেড়ে যায় Major organ perfusion – Renal perfusion। আর এমন না হলে Major organ perfusion কমে গিয়ে Renal perfusion কমে AKI (Acute kidney injury) হতে পারতো।

সব কথার জিস্ট হল: Right coronary artery occlusion হয়ে Inferior MI হলে Fluid management এর দিকে বেশ গুরুত্ব দিতে হবে।

আর এক রোগী।

  • তারও চাপ দিয়ে বুকে ব্যথা।
  • Pulse বেশি।
  • BP Normal এর চেয়ে একটু নিচে।
  • শ্বাস নিতেও কষ্ট হয়।
  • রোগী গেল এক হাসপাতালে। তাকে দেয়া হল Saline। তার শ্বাসকষ্ট আরো বেড়ে গেলো।
  • Chest Base Auscultation করে Bibasal creps পাওয়া গেল।

আপাতত বুঝা গেলো এটা অন্তত Inferior MI না।

ECG: Lateral MI

যেহেতু এটা Lateral MI, তাই infarction হয় Left ventricle এ। আর Preload যতই ভাল থাকুক, এই দূর্বল Left ventricle ঠিকমত Blood pump করতে পারবে না। তাই Stroke volume কম। BP ও নিচের দিকে।

আর Left ventricle এর মূল Supply আসে যেহেতু Left coronary artery দিয়ে, তাই এটি occlusion হলেও conductive tissue (SAN & AVN) তে Blood supply নিয়ে অত চিন্তা নেই। আর তাই তার pulse কমে না, বরং Left ventricular output কমে যাওয়ায় সেটি বাড়াতে Sympathetic overactivation হয়ে Pulse আরো বেড়ে যায়। আর বাড়ানোর চেষ্টা করে Left ventricular contraction কে।

Left ventricle এর Preload ঠিক থাকলেও তার যেহেতু Stroke volume কম। তাই বেড়ে যাচ্ছে তার Afterload। এভাবে Afterload বাড়তে বাড়তে Left ventricle ফুলে ঢোল হয়ে যাচ্ছে। আর load নিতে না পেরে Left ventricle থেকে Blood back flow করছে,

       Mitral valve 
              🔻
        Left atrium
              🔻
        Pulmonary vein- এ।

হচ্ছে Pulmonary venous congestion। আর এর ফলে হচ্ছে Pulmonary oedema। আর এতেই রোগীর শ্বাসকষ্ট বেশি হচ্ছিলো। পাওয়া যাচ্ছিলো Bibasal crepitation

এখন এই রোগীকে যখন Saline দেয়া হল, তখন তার Left ventricle এর Preload আরো বেড়ে গেলো। আরো বেড়ে গেলো তার Afterload এবং pulmonary oedema। ফলে বেড়ে গেল তার শ্বাসকষ্ট।

এই কথার জিস্ট হল: Left coronary artery occlusion এর জন্য যে MI গুলো হয়, যেমন: Lateral MI। এগুলোতে Fluid দেয়ার আগে হাজার বার চিন্তা করতে হবে।

ডা. কাওসার উদ্দীন
ঢামেক, কে-৬৫

Platform Academic/ Md. Altafuzzaman

Leave a Reply