Blog

All about Hydrops Fetalis & Erythroblastosis Fetalis

Hydrops Fetalis কি?


Hydrops অর্থ পানি। আর Fetalis অর্থ বাচ্চা। সোজা কথায়, পানি ভর্তি বাচ্চা।

Fig : Hydrops fetalis.

Hydrops Fetalis কখন হয়?

Rh (-ve) Blood যুক্ত  কোন মা যখন Rh (+ve) Blood যুক্ত বাচ্চা জন্ম দেয়, তখন ঐ মায়ের 4th Baby তে Hydrops Fetalis Develop করে।

কেন হয়?

Rh (-ve) Blood যুক্ত কোন মা যখন প্রথমবার Rh (+ve) Blood যুক্ত বাচ্চা জন্ম দেয়, তখন জন্মের সময় Uterus থেকে Fetus আলাদা করার সময় প্রায় ০.৫ মি.লি. Rh (+ve) Blood বাচ্চার দেহ থেকে মায়ের দেহে চলে যায়। এর ফলে মায়ের দেহে এই Rh (+ve) Blood এর বিরুদ্ধে Anti-Rh Antibody তৈরি হয়, যা বাচ্চার দেহ থেকে আসা Rh (+ve) Blood কে ধ্বংস করে দেয়। কিন্তু এই Anti-Rh Antibody মায়ের দেহে থেকে যায়। 

এভাবে ১ম, ২য় এবং ৩য় বাচ্চা জন্ম হওয়ার পরে যখন চতুর্থ বাচ্চা জন্ম দেয়, তখন মায়ের দেহে পূর্বে তৈরি হওয়া Anti-Rh Antibody বাচ্চার দেহে প্রবেশ করে। এতে বাচ্চার দেহের RBC (Red Blood Cell)  ধ্বংস হতে থাকে। এত পরিমাণে ধ্বংস হয় যে RBC এর Count ঠিক রাখতে Liver এবং Spleen এর মধ্যে অতিরিক্ত Hematopoiesis ঘটে। এতে Liver এবং spleen আকারে বড় হয়।

Hematopoiesis কোথায় হয়?

জন্মের পূর্বে Hematopoiesis হয়- 

1. Liver, 

2. Spleen এবং 

3. Lymphoid system- এ। 

 জন্মের পরে Hematopoiesis হয়- Bone Marrow তে।

আর ২০ বছর বয়সের পরে Hematopoiesis হয়-

1. All Axial Bone এবং 

2. Proximal end of Humerus & Femar- এ।

পূর্বের কথায় আসি:

Liver ও Spleen আকারে বড় হলে তাকে বলে যথাক্রমে Hepatomegaly ও Spleenomegaly। আর এগুলো হলে বাচ্চার পেটের Size অনেক বড় হয়। যেহেতু Liver এবং Spleen বড় হয়, তাই পেটের সাইজও বড় হয়। কিন্তু এতেও রক্ষা নেই। কারণ, Liver এবং Spleen ব্যর্থ হয় RBC এর অভাব পূরণ করতে। কারণ এতে প্রচুর পরিমাণে RBC ধ্বংস হয়।

Fig : Erythroblastosis Fetalis.

এত পরিমাণ RBC ধ্বংস হয় যে, এর  Count ঠিক রাখতে RBC Production এর Blast cell গুলো Blood circulation এ চলে আসে। এর ফলে Erythroblastosis Fetalis ঘটে। 

প্রচুর পরিমাণে RBC ধ্বংস হওয়ায় রক্তে মুক্ত Hb (Haemoglobin) বেড়ে যায়। ফলে এই মুক্ত Hb থেকে আবার প্রচুর পরিমাণে Unconjugated Bilirubin তৈরি হয়। এতে বাচ্চার Cerebral Cortex এবং Basal Ganglia ধ্বংস হয়। এতে বাচ্চার অনেক মানসিক রোগ দেখা দেয়।

আবার RBC কমে যাওয়ায় Blood পাতলা হয়ে যায়। এতে Heart Failure ঘটে। আর Heart Failure ঘটলে Generalized Oedema Formation হয়। এতে বাচ্চা পানি ভর্তি হয়। এতে অনেক সময় বাচ্চা Uterus- এই মরে যায়।

Fig : Signs and symptoms of hydrops fetalis and erythroblastosis fetalis.

প্রতিকার:

এক্ষেত্রে বাজারে RhoGAM নামের একটি Injection আছে। যা মায়ের দেহে প্রথম বাচ্চা জন্মের ৭২ ঘন্টার মধ্যে Push করতে হয়। এটি বাচ্চার দেহ থেকে মায়ের দেহে যাওয়া Rh (+ve) Blood ধ্বংস করে দেয়। এতে মায়ের Immune System Anti-Rh Antibody তৈরি করতে ব্যর্থ হয়। এতে প্রতিটা বাচ্চা সুস্থভাবে জন্ম নিতে পারে।

RhoGAM মূলত একটি Anti-Rh Antibody Injection।

Md. Shawon Ahmed

Jalalabad Ragib-Rabeya Medical College 

2019-2020

Platform Academic/

Tasnima Tasin Addrita

Leave a Reply