Blog

Anatomy: The Greatest Accomparism Study Constructed By Humans

🔵 আমাদের আজকের গল্পটা Anatomy নিয়ে। Anatomy কি?

🔴 According to Gray’s Anatomy,

“It is a part of science which must have particular terminologies, which give it a particular feature differing and partly defying it amongst the vast varients found in man’s finding, the greatest acomparassing study constructed by human kind, part of biology definetly said zoology directed towards the phylum chordata and within the eutheria mammals or primates, having, involving measurements, data storage, statistical analysis and mathematical modeling and when possible experimental.”

পুরোটা যদি কেউ পড়ে থাকো তাহলে এলোমেলো লাগতে পারে, এজন্য এখন একটু বুঝিয়ে বলি।

🔵 Anatomy, biology এর একটি part, আসলে zoology এর যেখানে phylum chordata ও eutheria mammals (primate) এর microscopic ও macroscopic গঠন নিয়ে আলোচনা করা হয়।
🔵 মানুষ যা জানে, তা সব ই human philosophy এর part। এখানে natural philosophy ও moral philosophy দুই ই আছে। Anatomy আলোচিত হয় natural phylosophy এর under এ।
🔶 গ্রিক Anatome শব্দ থেকে এসেছে anatomy, যার অর্থ কেটে ফেলা, to dissect।

Anatomical study clearly ২ ভাগে বিভক্ত-

  1. Surface anatomy.
  2. Comparative anatomy.

🔷 But এই subject টাকে অন্য সবার থেকে আলাদা করে এর terminologies (anterior, posterior, dorsal, ventral etc)।

Gray’s এর defination এ বলা হয়েছে terminologies গুলোই anatomy কে partly define করে। এই vast anatomy এর একটি part হলো, human anatomy, যেটা আমরা পড়ি।

What is human anatomy?
It is the study of morphology or structure of part or whole of human body.

কেউ যদি কৌতুহল বসতো জিজ্ঞেস করে, “কবে থেকে anatomy শুরু হয়েছে?”

প্রায় ১৭০০ bc এর অনেক আগে manuscript এ মানব শরীরে রক্ত প্রবাহের বর্ণনা পাওয়া যায়। ধারণা করা হয় সেই থেকেই anatomy এর জন্ম। প্রাচীন গ্রিক ও মিশরিওরা এই বিষয়ে অনেক এগিয়ে ছিল। Anatomy সম্পূর্নই একটি বিবরণ বিদ্যা। যা আমাদের দেহে আছে তা নিয়েই এর কাজ, এবং এই মহৎ কাজের পিছনে রয়েছে তেমনি মহৎ ব্যাক্তিবর্গ।
প্রথমেই বলি Sir Henry Gray এর কথা। ১৮২৭ সালে Belgravia, london এ জন্ম নেয়া এই মানুষটি Anatomy ও যারা Anatomy শিখে তাদের জন্য রেখে গেছেন Gray’s Anatomy, the bible of Anatomy। গ্রে এ্যানাটমি (ইংরেজিঃ Gray’s Anatomy) ইংরেজি ভাষায় রচিত শারীরস্থান বিদ্যার উপর একটি অত্যন্ত জনপ্রিয় ও বহুল পঠিত পাঠ্যবই। বইটির মূল রচয়িতা হেনরি গ্রে (Henry Gray) এবং এতে থাকা বিভিন্ন বর্ণনা মূলক ছবি এঁকেছেন হেনরি ভ্যান্ডিক কার্টার (Henry Vandyke Carter)। বইটির প্রথম দিকের সংস্করণগুলোকে এ্যানাটমিঃ ডেসক্রিপটিভ এ্যান্ড সার্জিক্যাল (Anatomy: Descriptive and Surgical), গ্রে’স এ্যানাটমিঃ ডেসক্রিপটিভ এ্যান্ড এপ্লাইড (Gray’s Anatomy: Descriptive and Applied) ইত্যাদি নামে অভিহিত করা হতো। কিন্তু পরবর্তীকালে তুলনামূলক আধুনিক সংস্করণগুলোতে এর নাম সংক্ষিপ্ত করে শুধুমাত্র গ্রে’স এ্যানাটমি (Gray’s Anatomy) নাম দিয়ে প্রকাশ করা শুরু হয়। ১৮৫৮ সালে প্রথম প্রকাশের পর থেকে এ পর্যন্ত বহুবার বইটির সম্পাদিত ও মার্জিত সংস্করণ প্রকাশ করা হয়েছে। নিয়মিত সম্পাদন ও সম্পাদনা শেষে পরিশীলিত সংস্করণ প্রকাশের এই প্রক্রিয়া আজও অব্যাহত রয়েছে। আনাতম্য র সকল latest research এর ফলাফল, তথ্য ও উপাত্ত সমৃদ্ধকরণ ছাড়াও পুরনো ক্রুটি অপসারণের মাধ্যমে তুলনামূলক নির্ভুল সংস্করণ প্রকাশের অব্যাহত চেষ্টার সূত্র ধরে ২০০৮ সালে ১৫০ বছর পূর্তিতে গ্রে এ্যানাটমি বইটির ৪০ তম সংস্করণ প্রকাশ করা হয়েছে। তবে anatomy র এই দিক দিশারি Sir Henry Gray মারা যান মাত্র ৩৪ বছর বয়সে। আর কিছুদিন বেঁচে থাকলে হয়তো স্যার এর বইটি নেয়ার জন্য একাধিক মানুষ লাগতো। তার লিখা edition টি ছিল ৭২৯ পাতা।
যেহেতু Anatomy একটি বিবরণ বিদ্যা তাই এর সকল কিছুর উপস্থাপনা যতো নিঁখুত হবে, ততো নিঁখুত ভাবে তার বিবরণ দেয়া যাবে। এক্ষেত্রে আমার সবসময়ই Atlas of Human Anatomy র সহায়তা নিয়ে থাকি। খুবই পরিচিত কয়েকটির নাম জেনে নেয়া যাক:

  • Netter’s Atlas of Human Anatomy.
  • Thieme’s Atlas of Anatomy.
  • Clemente’s Anatomy: A Regional Atlas of the Human Body.
  • Rohen’s Anatomy: A Photographic Atlas.

Human body র সকল structure এর detailed ছবি আছে এগুলোতে, যা দেখে খুব সহজেই নিজের শরীরের কাল্পনিক ছবি একে ফেলতে পারে যে কেউ।
এদের মধ্যে Sir Frank H Netter (25 april1906 -17 september 1991) এর তৈরি করা Atlas টি সব থেকে বেশি পরিচিত। তিনি একজন আমেরিকান সার্জন এবং মেডিকেল চিত্রকর ছিলেন তাঁর অ্যাটলাস অফ হিউম্যান অ্যানাটমির প্রথম সংস্করণ Personal Sistine Chapel নামে 1989 সালে প্রকাশিত হয়েছিল। তিনি নিউইয়র্ক একাডেমি অফ মেডিসিনের একজন fellow ছিলেন। যেখানে তার লিখা, ১৯৫৭ সালে প্রথম প্রকাশিত হয়েছিল। তার এই atlas টিতে আছে ৫৩৫ টি ভিন্ন ভিন্ন plate, ৫৩৫ টি হাতে আঁকা ছবি। (X-ray plate ও আছে)

এই বই গুলো যেমন, macro structure এর বর্ণনা দেয় তেমনি আমরা কিছু বই দেখি microstructure এর উপর, histology র উপর। তার একটি হলো “Di Fiore’s Atlas of Histology with Functional Correlations”। 1957 সালে এটির প্রথম আবির্ভাবের পরে, আটলাস হিস্টোলজির ক্ষেত্রে এটি বিশেষজ্ঞ হিসাবে বিবেচিত হয়। ৭তম সংস্করণ হিস্টোলজির নতুন সংহত পদ্ধতির প্রতিফলন করে, কাঠামো উপস্থাপন করে এবং সম্পূর্ণ আপডেট, পুনর্লিখন, সংশোধিত তথ্য প্রদান করে। জেনে নিই এমনই আর কয়েকটি বইয়ের নাম:

  • Junqueira’s Basic Histology (Textbook)
  • Gartner’s Color atlas and text for histology (Textbook)
  • Ross Histology: A text and atlas (Textbook)
  • Wheater’s Functional Histology (Textbook)
  • BRS cell biology and histology (Review book)

Khandaker Al Yasa
International Medical College
Session: 2018-2019

প্ল্যাটফর্ম একাডেমিক / সাহিনা আক্তার সুমা

Leave a Reply