Blog

Heart এবং Left Lung এর ভালোবাসার কল্পকাহিনি

কথায় আছে ভালোবেসে কাউকে নিজের অন্তরে জায়গা দিতে চাইলে সেখানে নিজের অনেকটা জায়গা ছেড়ে দিতে হয়ে, করতে হয় অনেক Sacrifice। এমনই এক ভালোবাসার “কাল্পনিক” গল্প হলো মানবদেহের Heart এবং Left Lung এর মধ্যে।

Thorax নামক এক দেশে রাজধানী ছিলো Mediastinum। সেখানকার রাজকন্যা ছিলো Heart। রাজকন্যা Heart কে পছন্দ করতো জমজ দুই ভাই Right Lung এবং Left Lung। কিন্তু এইটা তো সম্ভব না। যেকোনো এক ভাইকে Heart এর পছন্দ করতে হবে যার কাছে Heart থাকবে। Heart কে এই ব্যাপারে সিদ্ধান্ত জানাতে বললে Heart বলে উভয় Lungs এর প্রতি তার Impression ভালো, অর্থাৎ উভয় Lungs এ Cardiac Impression বিদ্যমান।

এর সমাধান হিসেবে রাজা বলেন দুই Lungs এর মধ্যে যুদ্ধ ঘোষণা করা হোক, যে Lung জিতবে তার কাছেই Heart থাকবে। কিন্তু যুদ্ধের ব্যাপারটা Lungs রাজি হলো না, যতই হোক তারা ভাই। দুই ভাই এর মধ্যে যুদ্ধ হওয়াটা Heart এরও পছন্দ হলো না। তখন সে রাজ্যের মন্ত্রী বলেন যে তার কাছে একটি সমাধান আছে। সবাই উদগ্রীব হয়ে অপেক্ষা করে কি সে সমাধান জানার জন্য। মন্ত্রী বলেন সমাধান হলো দুইটি শর্ত, বলা যেতে পারে কিছু Sacrifice। Right Lung & Left Lung জিজ্ঞেস করে কেমন শর্ত!

শর্ত দুইটি হলো :


১. Lung কে তার নিজের অংশ কমিয়ে ফেলতে হবে যেনো সেখানে Heart অনায়াসে থাকতে পারে।
২. রাজপথ Trachea থেকে Lung কে দূরে থাকতে হবে।

যে Lung এই শর্তদ্বয় মেনে নিবে Heart তার সাথে থাকবে। শর্ত দুইটি শোনার পর Left Lung শর্তগুলো পূরণ করতে রাজি হয়। শর্ত পূরণ করার জন্য Left Lung কে অনেক গুলো Sacrifice করতে হয়। যেমন :

প্রথম শর্ত অর্থাৎ নিজের অংশ কমিয়ে ফেলার ফলে –
ক) Left Lung ওজনে Light এবং আকৃতি Narrow হয়।
খ) Left Lung এর Lobe ৩ টা না হয়ে ২ টা হয়।
গ) Left Lung এর Fissure ২ টা না হয়ে কেবল ১ টা হয়।

দ্বিতীয় শর্ত অর্থাৎ Trachea থেকে দূরে থাকার ফলে –
Left Lung এর Primary Bronchus তুলনামূলক আকারে Long এবং আকৃতিতে Narrow হয়ে যায়।

Left Lung এর Sacrifice দেখে Heart এর Impression অর্থাৎ Cardiac Impression বেশি Deep হয়ে যায় Left Lung এর জন্য। Left Lung যে ভালোবাসার জন্য সবকিছু Sacrifice করে সব হারিয়েছে এমনটা কিন্তু নয়, ভালোবাসার স্মারকরূপে সে পেয়েছে Cardiac Notch এবং Lingula এর মত exceptional Features.

এই “কাল্পনিক” গল্পের জন্য আমরা আমাদের হৃদস্পন্দন বুকের বাম পাশে যদি একদম মেডিকেল ভাষার বলি তাহলে Left 5th Intercostal Space just Medial to Mid-clavicular Line এ শুনতে পাই।

প্রত্যেক গল্প আমাদের কিছু না কিছু শিক্ষা দেয়। এই গল্পটিও ব্যতিক্রম নয়। আমরা এই গল্প থেকে যা শিখতে পারলাম –
Right lung is heavy and wide but left lung is light and narrow.
⭕ Right lung has 3 lobes but left lung has 2 lobes.
⭕ Right lung has 2 fissures (Oblique, Transverse) but left lung has 1 fissure (Oblique).
⭕ Right primary bronchus is short but wider, left primary bronchus is long but narrower.
⭕ Left lung has Cardiac Notch and Lingula but right lung has not.
⭕ Cardiac Impression is present in both lungs but left lung has deeper impression as most of the portion of heart situated there.

এরকম অনেক Sacrifice মানবশরীরে দেখা যায় যেমন Liver জন্য Kidney এবং The diaphragm উভয়ই Sacrifice করে। আবার কিছু অংশে Sacrifice ছাড়াই জায়গার কমবেশি হয় যেমন : Scrotum। কিন্তু সে আলোচনা অন্য কোনো গল্পের।

ধন্যবাদ।

Reference :
Essential of Human Anatomy (Thorax & Abdomen)
By : A.K. Datta

প্ল্যাটফর্ম একাডেমিক ডিভিশন
রাতুল হক
পাবনা মেডিকেল কলেজ
২০১৬-২০১৭

Leave a Reply