Blog

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে Basic Life Support

যমদূত ভোর রাতেই আসেঃ

Ward boy এসে বলে, স্যার একটু আসতে হবে, সঙ্গে ছিল আতঙ্কিত-দ্বিধাগ্রস্থ রোগীর লোকজন, আমাদের বুঝা শেষ, কর্ম সারা, Death declare করতে যেতে হবে।

যখন Ward-এর করিডোরে ঢুকি, এক দৃষ্টিতে রোগীর পেটের দিকে তাকিয়ে থাকি, পেট উঠা-নামা করছে কি না দেখার জন্য; Torch খুঁজি- চোখের মনি বিস্ফোরিত হয়ে wide dilated হয়ে গেছে কি না দেখার জন্য। এরপর শুধুই Formalities- হাতে বা গলায় Pulse দেখা, লোক দেখানো Stethoscope দিয়ে হৃদকম্পন আছে কি না খোঁজা। মৃত লোকের BP দেখার আদিখ্যেতা দেখাই না।

এরপর Showdown-এর পালা। একটা কিছু তো করে দেখাতে হবে যে আমরা কি করেছি, আমি যখন Intern ছিলাম ২০০১ সালে, তখনও বাজারে দেশী Brand-এর Hydrocortisone আসে নি, তাই Oradexon দিতাম। শুধু আমি না, আমার স্বর্গীয় মাতা মরহুমা ডাঃ শামসুন নাহার বেগম যখন ১৯৭২ সালে Intern ছিলেন বা তারও আগে আমার পিতা মরহুম অধ্যাপক প্রফেসর ডাঃ মোঃ মোয়েদুল ইসলাম ১৯৫৮ সালে যখন Intern ছিলেন, তখন তারাও মৃতপ্রায় বা মৃত রোগীকে সান্ত্বনামূলক Oradexon দিতেন, এটা আমাদের Family tradition না, National tradition।

আচ্ছা, কেউ কি মনে করে বলতে পারেন, Steroid যমদূত তাড়াতে পারে বা মৃতকে জীবিত করতে পারে বা এর কোনো cardiac positive ionotropic effect আছে, কোথাও কি এমনটি লেখা আছে?

Injection দেওয়ার পর দু’রকম effects হতে পারে।

একদল বলেন, স্যার-ম্যাডাম-আপারা (nurse) অনেক চেষ্টা করল, হায়াত না থাকলে কি করব?

আরেকদল ঘাড় ত্যাড়া রোগীর attendant আছেন, যারা ঘোলা পানিতে মাছ শিকার করতে চান, তারা শুরু করেন Blaming game, sister injection দিয়ে আমার রোগী মেরে ফেলল। আরে ভাই, আল্লাহর মাল আল্লাহ্ নিয়ে গেছে, সেখানে ডাক্তার-নার্স কি করবে?

মূল প্রসঙ্গে যাবার আগে ভোররাতে যমদূত আসার রহস্যের সমাধান করি, রোগীর লোকেরা সারা দিন ব্যস্ত-উৎকণ্ঠিত থেকে রাতে গভীর ঘুমে আচ্ছন্ন থাকেন, রোগীরা রাতে বিভিন্ন জন বিভিন্ন সময়ে মারা যান attendant-দের ঘুমের অন্তরালে, nurse-রা ভোর রাতে রোগীদের ঔষধ দিতে যেয়ে একে একে মৃত রোগী আবিষ্কার করেন। ডাক্তার-নার্স তো সব সময় রোগীর পাশে দাঁড়িয়ে বা বসে থাকেন না, সব রোগীর সঙ্গে Cardiac monitor-ও লাগানো থাকে না, রোগীর attendant না জানালে আমরা বুঝব কি করে, রোগী খারাপ হচ্ছে?

Basically যেসব ল্যান্ডমার্কের কথা বললাম-

  • পেট উঠা-নামা না করা,
  • চোখের মনি বিস্ফোরিত হওয়া,
  • হাতে বা গলায় Pulse না থাকা,
  • হৃদকম্পন না থাকা।

এগুলো রোগীর cardio-resp arrest reflect করে।

আমাদের সামান্য নিয়মমাফিক সহযোগিতা তাদের পুনর্জন্ম দিতে পারে। আপাতমৃত দেহে নবপ্রাণের সঞ্চার করতে পারে।

অর্থাৎ, শ্বাস-প্রশ্বাস বা হৃদযন্ত্র বন্ধ হয়ে যাওয়া-ই মৃত্যু নয়।

তবু কথা থেকে যায়, তবু কথা রয়।
যেন, শেষ হইয়াও হইলোনা শেষ।

পুনঃজন্মের এই শেষ চেষ্টার জন্য আজ থেকে ৬০ বছর আগে American Heart Association ১৯৬০ সালে Laypeople বা আমজনতার জন্য Basic Life Support এবং skilled people এর জন্য Advanced Cardiac Life support (ACLS) চালু করে।
মূলত-

  • Cardiac arrest,
  • Choking &/or resp arrest,
  • Drowning-এর রোগীদের মৃত দেহে নবপ্রাণের সঞ্চার করার জন্য।

Chest compression এর জন্য-
১. শক্ত মেঝে বা বোর্ড এর উপরে Anatomical position এ শোয়ানো।
২. রোগীর Cardiac/ Radial pulsation feel করা, একই সাথে রোগীর নাম ধরে বা যেকোন সম্বোধনে ডেকে দেখা।
৩. বাম কবজি ৯০° কোণে ভাঁজ করে কবজির নিচপ্রান্ত sternum এর শেষ অংশে এমনভাবে স্থাপন করা যেন কবজির পুরো অংশ sternum এর lateral border এর ভেতরেই থাকে, ডান হাতের সমস্ত আঙ্গুল বাম হাতের আঙ্গুলের সাথে interlocked করে এমন ভাবে রাখা যেন বাম হাতের সকল আঙ্গুল পূর্ণ প্রসারিত এবং ডান হাতের আঙুল সমূহ মুষ্টিবদ্ধ থাকে।
৪. হাঁটু গেড়ে রোগীর পাশে মেরুদণ্ড সোজা করে এমনভাবে বসা যেন কবজি, কনুই, কাঁধ একই সমতলে থাকে।
৫. রোগীর head tilt করে রাখা।
৬. চাপের ক্ষেত্রে ঐ অবস্থায় বুকের উপরে চাপ দেওয়া যেন ভরটি কাঁধের থেকে আসে।
৭. ৩০ বার চাপ এর পরে 1 second rescue breathing ২ বার।
৮. প্রতি চাপে chest wall যেন ৫ সে.মি. বা ২ ইঞ্চি গভীরে প্রবেশ করে সেদিকে খেয়াল রাখা এবং একই সাথে সংকোচন প্রসারণ যেন পূর্ণ হয় সেদিকে লক্ষ্য রাখা।
৯. চেষ্টা করা প্রতি মিনিটে ১০০-১২০ বার chest compression ও ৩-৪ বার rescue breathing এর cycle complete করা।

এই ৯ টি তরিকা সঠিকভাবে পালন করা কর্তব্য
শুধু আজরাঈলের মত বুকের উপর উঠে চাপাচাপি করলেই তো হবে না।

দ্বিতীয়তঃ জ্ঞান হারালে আমাদের জিহবার উপর নিয়ন্ত্রণ থাকে না, সে তার tone হারিয়ে নেতিয়ে পরে airway বন্ধ করে দেয়। Airway secure করার জন্য Head tilt/ chin lift or Jaw thrust এর মত সামান্য-সহজ কিন্তু জীবন রক্ষাকারী পদ্ধতি সঙ্গে intubation করা শেখা আমাদের basic ও নৈতিক দায়িত্ব।

প্রতি ৩০ compression এর পরে ২ বার ১ সেকেণ্ড করে rescue breathing এ হয় একটি সাইকেল। এভাবে টানা ৪ সাইকেল পরে check the carotid pulse। তবে সে কিভাবে শিখবে, কেউ মায়ের পেট থেকেও শিখে বের হয় না, আবার আসমান থেকে শেখানোর জন্য ফেরেস্তাও নাযিল হয় না।
শেখানোর তরিকা হল spoon feeding।

যদি Pulse ফিরে না আসে-
inj. Atropine (0.6 mg) 2 ampule ও
Inj. Adrenaline (1 mg) – 9 ml N/S এর সঙ্গে মিশিয়ে push।

তবে বিশেষভাবে উল্লখ্য যে,
এই তরিকায় Steroid-এর কোনো ভূমিকা নেই।

Heart-এ sympathetic and parasympathetic balance করে চলে, একজন আরেকজনের উপর মাতব্বরি করে, কাজ করতে বাঁধা দেয়।

Atropine parasympathetic-কে over activity করতে বাঁধা দেয়, ফলে bradycardia হতে পারে না এবং sympathetic over active হবার সুযোগ পায় ও heart সচল হতে সাহায্য করে। যদিও ২০১০ থেকে bradycardia জন্য এর ব্যবহার চালু থাকলেও cardiac arrest-এ এর কোনো ভূমিকা নেই বলে American Heart Association জানিয়েছেন। আর Adrenaline direct কাজ করে heart-এ।

এরপর যদি heart beat ফিরে আসে, তবে সে (heart) পাগলা ঘোড়ার মত একই জায়গায় থেকে লাফাতে থাকে, এক পা-ও এগুতে বা পেছাতে পারে না, তেমনি heart কাঁপতে থাকে কিন্তু কোনো force of contraction থাকে না, VF or VT (Ventricular fibrillation or ventricular tachycardia) অবস্থা বিরাজ করে। এই লাগামহীন ঘোড়াকে শান্ত করতে DC shock লাগে।

  • AED (Automated external defibrillator)
    যা আমাদের সরকারি কোনো হাসপাতালে আছে কি না বা থাকলেও আমরা তার ব্যবহার জানি কি না সন্দেহ।

বাঁচার অধিকার আপনার-আমার সকলের আছে, উপজেলা স্বাস্থ্য complex, সদর হাসপাতাল, জেলা হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল যেখানেই হোক।

কিন্তু বর্তমান অবস্থার পরিপ্রেক্ষিতে আপনি নিশ্চিন্ত থাকুন, আমাদের মরার আগেই মরতে হবে, আমাদের কেউ বাঁচাতে আসবে না, কেননা, কিভাবে বাঁচাতে হয়, তা আমরা আমাদের প্রজন্মকে শিখাই নি, নিজেরা জানি না বলেই। আর যারা জানি, তারা কোষ্ঠকাঠিন্য-এর মত মুখ এঁটে (বন্ধ করে) বসে থাকি।

প্রতিটি হাসপাতালে Code team থাকার কথা, যা মৃত্যু পথযাত্রীকে বাঁচাতে সাহায্য করবে, সেটা উপজেলাতে হোক আর খোদ রাজধানীতে, আমাদের আছে কি বা করার কোন পরিকল্পনার কথা কি শুনেছেন?

যখন কারো শ্বাস বন্ধ হয়, তখন তার নাকের উপর আমাদের কান নিয়ে সে শ্বাস নিচ্ছে কি না শুনতে হয় এবং চোখ রাখতে হয় রোগীর পেটের দিকে, বুক-পেট উঠা-নামা করছে কি না দেখার জন্য ১০ second ধরে, আপনি হলফ করে বলেন তো, এর আগে ইহজগতে কেউ কোনো দিন আপনাকে এই কথা বলেছে কি না?

PEA বা Pulseless Electrical Activity সম্পর্কে আমরা কি কিছু জানি!

CPR এর ড্রাগ-

  • Adrenaline
  • Amiodarone
  • Atropine
  • Bicarbonate
  • Calcium
  • Potassium

আমাদের কোনো Ward-এর crash cart-এ এই ঔষধগুলি আছে বা আদৌ কি আমাদের কোনো crash cart আছে, যার ব্যবহার দুনিয়াতে ১৯৬২ সালে শুরু হয়েছে? আসলে আমরা হয়েছি কবিরাজের মত Steroid-এর ডাক্তার, যা সর্ব রোগের মহৌষধ মনে করি, মৃত্যু পথযাত্রীকে দাও Hydrocortisone বা Oradexon। আজ পর্যন্ত এই ঔষধ দিয়ে কেউ ফিরেছে কি? তবুও আমরা অনাদি-অনন্তকাল ধরে দিয়েই যাচ্ছি।

Heart বন্ধ হবার জন্য 6H ও 5T জানা দরকার

6H

  • Hypoxia
  • Hypovolemia
  • Hypo/ hyper-kalemia
  • Hypo/ hyper-thermia
  • Hydrogen ion (acidosis)
  • Hypoglycemia

5T

  • Trauma
  • Toxic poison
  • Tension pneumothorax
  • Tamponade (cardiac)
  • Thromboembolism

পরিশেষে বলি, কতক্ষণ CPR continue করবঃ

  • যতক্ষণ না রোগীর pulse ফিরে না আসে।
  • ত্রাণকর্তা অন্য ত্রাণকর্তা দ্বারা অব্যাহতি প্রাপ্ত না হওয়া পর্যন্ত।
  • ত্রাণকর্তা শারীরিকভাবে প্রচণ্ড ক্লান্ত হলে।
  • Doctor কর্তৃক মৃত ঘোষিত হলে।

আমাকে বাঁচতে হবে, সঙ্গে আমাদের পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, পাড়া-প্রতিবেশী সবাইকে বাঁচতে সাহায্য করতে হবে, আর বাঁচতে হলে জানতে হবে।

Md. Shariful Islam,
Shaheed Ziaur Rahman Medical College.

Platform academic / Ariful Islam Neloy

Leave a Reply