Blog

গল্পটা O Blood Group- এর

Blood group সম্পর্কে জানতে গেলে প্রথমেই জানা দরকার এর Classification। ABO Blood Group System অনুযায়ী 4 main blood group হলোঃ A, B, AB & O।

যাদের Red Blood Cell (RBC)- এর Plasma Membrane- এ A antigen থাকে তারা A blood group ধারী আর যাদের B antigen থাকে তারা B blood group আর যাদের A ও B উভয় antigen থাকে তারা AB blood group- এর অন্তর্ভুক্ত। তাহলে এইটুকু আশা করি বুঝতে অসুবিধা হবেনা যে যাদের Red Blood Cell (RBC)- এর Plasma Membrane- এ A ও B antigen এর কোনটাই থাকে না তারাই O blood group- এর সদস্য।

এখন প্রশ্ন আসতেই পারে, O গ্রুপের মানুষদের RBC membrane- এ কি কোনো antigen- ই নাই?

উত্তরঃ না, কোনো Antigen নাই। তবে antigen- এর মত কিছু একটা আছে যাকে H Antigen বা H Substance বলা হয়।

তাহলে এই বস্তু আবার কী?

উত্তরঃ প্রত্যেক পরিণত Red Blood Cell- এ nucleus থাকেনা এটা আমরা ভালোমতই জানি। Bone marrow থেকে Erythropoiesis এর মাধ্যমে Precursor Cell থেকে reticulocyte হয়ে mature Red Blood Cell (RBC) তৈরি হয়। এই Precursor Cell গুলোতে nucleus উপস্থিত থাকায় তখনই এই H Substance তৈরির কার্যক্রম শুরু হয়।

H Substance তৈরির আগে RBC Precursor Cell গুলো Oligosaccharides নামক Carbohydrate তৈরি করে cell- এর Plasma membrane- এ স্থান দেয়। আমরা জানি cell- এর যাবতীয় কার্যাদি nucleus দ্বারা নিয়ন্ত্রিত হয়। এইসব Precursor Cell এর nucleus- এ থাকা Chromosome- 19 এ উপস্থিত gene এক ধরনের Special Enzyme তৈরি করে যাকে বলা হয় Fucose Transferase। এই enzyme- এর কাজ হলো Red Blood Cell (RBC)- এর Plasma Membrane- এ থাকা Oligosaccharides Chain- এর সাথে Fucose নামক অপর একটি simple carbohydrate যুক্ত করা। Oligosaccharides এর chain- এর সাথে যখন Fucose যুক্ত হয় তখনই সামগ্রিক জিনিসটাকে বলা হয় H Substance। অর্থাৎ,

Olygosaccharide Chain + Fucose→H Substance।

একটা মজার বিষয় বলি,

আমাদের Blood Group যাই হোক না কেন সবার RBC membrane- এ আগে H Substance ই তৈরি হয়। সেখান থেকে বিভিন্ন পরিবর্তনের মধ্য দিয়ে কেউ A blood group কেউ B blood group আর কেউবা AB group ধারী হয়ে থাকে।

রত্নম অর্জুন
কক্সবাজার মেডিকেল কলেজ
সেশনঃ ২০১৩- ১৪।

প্ল্যাটফর্ম একাডেমিক/ ফারিহা হক ঐশী।

Leave a Reply