Blog

Linezolid এর কার্যপ্রণালী এবং ভণ্ড Pindolol এর ইতিকথা ।। হাবিজাবি ৮৩

Linezolid:
এটা একটা narrow spectrum antibiotic, কাজ করে শুধু gram positive bacteria গুলোর বিরুদ্ধে।
একটু ব্যতিক্রমঃ
এটা কাজ করে Mycobacterium tuberculosis এর বিরুদ্ধেও, যেখানে এটা দেয়া যায় second line drug হিসেবে Multi-drug-resistant tuberculosis (MDR-TB) তে।

এটা একদিকে যেমন narrow spectrum, অন্যদিকে তেমনি bacteriostatic। 50S ribosome এর সাথে bind করে শুধু protein synthesis inhibit করে। অর্থাৎ এটা ব্যাকটেরিয়াকে kill করতে পারে না, multiplication বন্ধ করে শুধু।

একটু ব্যতিক্রমঃ
এটা bactericidal হিসেবেও কাজ করে ব্যাকটেরিয়া kil করতে পারে, তবে সেটা শুধু Streptococci এর বিরুদ্ধে।

ওই যে উপরে বলেছি, এটা bind করে 50S ribosome এর সাথে, যার আবার দুটো subunit আছে, 5S rRNA, 23S rRNA। এ দুটোর মধ্যে Linezolid bind করে 23S rRNA এর সাথে, যার সাথে খুব কম drug ই bind করে, তাই অন্য drug এর সাথে এর cross-resistance কম।

Orally দিলেও Linezolid এর hepatic first pass metabolism হয় না, তাই bioavailability 100%।

Penicillin হল সেই প্রথম antibiotic যা শুরুতে অনেক ভাল কাজ করতো। কিন্তু কিছুদিন পর দেখা গেল সে কিছু ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কাজ করে না – যারা beta lactamase enzyme তৈরি করে – যা Penicillin এর beta lactam ring টাকে ভেঙে ফেলে। সেই চিন্তা থেকে আসলো beta lactamase resistant penicillin, যেমন- Methicillin, Flucloxacillin, etc। কিছু চতুর Staphylococcus aureus ব্যাকটেরিয়া নতুন antibiotic এর বিরুদ্ধে fight করতে multi-resistant হয়ে গেল, অর্থাৎ Methicillin এও এদের কিছু হয় না – যাদের বলে MRSA (Methicillin resistant Staphylococcus aureus)। তাদের বিরুদ্ধে আরো শক্তিশালী অস্ত্র হিসেবে L- beta lactum ring নাই এমন antibiotic, যেমন- Vancomycin। কিন্তু কিছু বদের বদ Staphylococcus aureus ব্যাকটেরিয়া আছে যারা নিজেদের আরো শক্তিশালী করলো, যাদের বিরুদ্ধে এই Vancomycin কামান দাগলেও কোন কাজ হয় না, তাদের বলে VRSA (Vancomycin Resistance S. aureus)।
এই VRSA এর বিরুদ্ধে কাজ করতে পারে এমন antibiotic খুব কম, সেই কমের মধ্যে একটা হল Linezolid।

এত কিছুর কারণেই Linezolid কে reserve antibiotic বা drug of last resort বলে। অর্থাৎ বাকিরা ফেল মেরে resistant হলে তখনই কেবল এটা দেয়া উচিৎ, অন্যথায় একদমই না। যদিও ইদানীং এই অনুচিত কাজটাই বেশি হচ্ছে। রিপ্রেজেন্টেটিভরা ডাক্তার ছাড়াও অনেকের কাছে এটা প্রমোট করছে, তারাও তাই ইচ্ছেমতো prescribe করছে। অনেক ডাক্তারও দিচ্ছেন criteria না মেনে। তাই আমাদের আর একটু সতর্ক থাকতে হবে।

Pindolol:
কিছু মানুষের চরিত্র Pindolol এর মত! যখন কেউ খারাপ কাজ করে, তখন তাকে সবার সামনে অপমান করে নিজে ভাল হয়। আর যখন একা, দেখার কেউ নাই, তখন সে নিজেই সেই খারাপ কাজটা করে।

Pindolol একদম একা থাকলে parital beta agonist। অর্থাৎ heart এর beta1 receptor কে stimulate করে।

কিন্তু যখন Epinephrine থাকে, তখন সে beta antagonist। অর্থাৎ heart এর beta1 receptor কে block করে।

ডা. কাওসার উদ্দিন
ঢামেক, কে-৬৫

প্ল্যাটফর্ম একাডেমিক/ সাঈদা আলম

Leave a Reply