Blog

দেবদাস – পার্বতীর সাথে Hemostasis শিক্ষা

বাঁশ ঝাড়ের নিকট একটা নোনাগাছ ছিল, দেবদাস তাহাতে উঠিয়া পড়িল। বহুকষ্টে একটা বাঁশের ডগা নোয়াইয়া পার্বতীকে ধরিতে দিয়া কহিল, দেখিস যেন ছেড়ে দিসনে, তাহলে পড়ে যাবো। পার্বতী প্রাণপণে টানিয়া ধরিয়া রহিল, দেবদাস ছিপ কাটিতে লাগলো। পার্বতী নিচে হইতে কহিল,

দেবদা, পাঠশালে যাবে না?

ইহা শুনিয়াই দেবদাস নোনাডাল হইতে পড়িয়া গেল, তেমন লাগিল না, তবে গায়ে অনেক স্হান ছড়িয়া রক্তপাত হইতে লাগিল। নিচে আসিয়া ক্রুদ্ধ দেবদাস একটা শুষ্ক কঞ্চি তুলিয়া লইয়া পার্বতীর পিঠের উপর ঘা- কতক বসাইয়া দিলো। কিছু সময় পর সে লক্ষ্য করিল তাহার রক্তপাত বন্ধ হইয়াছে। দেবদাস ভাবিল পার্বতীর পিঠে ঘা- কতক বসাইয়া বোধ করি রক্তপাত বন্ধ হইয়াছে।

আসলেই কী তাই?
না তাহা নয়। তাহলে কী হবে যখন Blood vessel rupture হবে, অর্থাৎ রক্তপাত হবেঃ

প্রথমেই যা হবে তার নাম – Vascular spasm / Vasoconstriction। ইহা মূলত Nervous reflexes, Local myogenic spasm এর কারণেই হইয়া থাকে।

ইহার পরে যাহা হইবে তাহার নাম Formation of platelet plug। কী ঘটিবে এই ধাপে?
Blood vessel rupture হইলে vessel এর endothelial cell layer ও damage হইবে এবং endothelial cell হইতে বাহির হইয়া আসিবে – Von willebrand factor (VWF)।

এই VWF এর কর্ম কী?
যখন blood vessel rupture হওয়ায় blood বাহির হইতে থাকে তখন blood এ থাকা platelet এসে যুক্ত হয় এই VWF এর সাথে, ইহাকে বলে – Platelet adhesion।

Platelet এই VWF এর সাথে যুক্ত হওয়ার পর activate হয় এবং কিছু chemical factor release করিয়া থাকে (ADP, thromboxane A2, serotonin, platelet – activation factor, thrombin) । এর প্রভাবে circulation এ থাকা platelet গুলো VWF এর সাথে যুক্ত হওয়া platelet গুলোর দিকে আকর্ষিত হয় এবং আসিয়া যুক্ত হয় এবং তৈরী হয় platelet plug। Platelet গুলো পরস্পরের সাথে যুক্ত হওয়াকে বলা হয় platelet aggregation। কিন্তু platelet গুলো অত্যন্ত দুর্বল ভাবে যুক্ত থাকে platelet plug এ। এর জন্য ইহাদের দড়ি (fibrin) দিয়া বাধিতে হইবে।

এর পরের ধাপ টা হইতেছে দড়ি তৈরীর ধাপ, ইহাকে বলা হয় Blood coagulation। এই ধাপে soluble fibrinogen গুলো converted – insoluble fibrin এ পরিণত হয়।

কিন্তু কীভাবে?
দুইটা ধাপে ইহা হয়-

  1. Extrinsic pathway
  2. Intrinsic pathway

প্রথমে আমরা দেখিব, Intrinsic pathway তে কী ঘটে –
circulation এ সর্বদাই clotting factor ঘুরিয়া বেড়াইতেছে। কিন্তু তারা inactivate অবস্হায় থাকে। Clotting factor গুলোর মধ্যে একটা হইতেছে factor XII (Hagemen factor), ইহা যখন platelet plug এর সংস্পর্শে আসিবে তখন Activate হইবে। Activate হওয়ার পর সে চিন্তা করিবে আমি একা কেনো কাজ করিবো, তাই সে activate করিবে factor XI কে। সে বেটাও হিংশুটে। Factor XI আবার activate করিবে factor IX কে। Factor IX কম যায় কিসে, সেও activate করে দিবে factor X কে। Factor X আর এক ধাপ আগায়ে। সে যাইয়া activate করিবে prothrombin activator কে।

Prothrombin activator এর কী কাজ?
ইহা prothrombin কে thrombin এ পরিণত করিবে। Thrombin যাইয়া fibrinogen কে fibrinogen monomer এ পরিণত করিবে, যেখান থেকে তৈরী হইবে fibrin fiber।

এবার আমরা দেখিবো Extrinsic pathway তে কী ঘটিতেছে। এইখানে কাজ করিবে tissue factor। কিন্তু এই tissue factor আসিবে কোথা হইতে? Blood vessel তো tissue ই , তাই blood vessel damage হইলে সেখান থেকেই আসিবে tissue factor। Tissu factor আসিয়া clotting factor VII কে ধরিয়া activate করিয়া দিবে। Factor VII এরপর যাইয়া activate করিবে factor X কে। এরপর factor X আগের মতোই কাজ করিয়া তৈরী করিবে fibrin fiber কে। দড়ি তো তৈরী হইলো, এইবার বাঁধিতে হইবে। দড়ি শক্ত করিয়া বাঁধিবার কাজটা করিবে Factor XIII (Fibrin-stabilizing factor)। ইহা fibrin এর cross linkage platelet plug এর চারিদিকে তৈরী করিয়া শক্ত করিয়া বাঁধিয়া দিবে। Platelet plug ছাড়াও এই বাঁধনে আটকা পড়িবে WBC, RBC এগুলাও। এভাবেই blood clot তৈরীর মাধ্যমে দেবদাসের রক্তপাত বন্ধ হইয়াছিলো।

অনেকদিন কাটিয়া গিয়াছে। দেবদাসের পুরোনো ক্ষত সারিয়া উঠিয়াছে (fibrous healing এর মাধ্যমে)। আজ দেবদাস আম বাগানে আম পাড়িতে গিয়া পুনরায় হাত কাটিয়াছে। দেবদাস একটা শুষ্ক কঞ্চি তুলিয়া লইয়া পার্বতীর খোঁজে বাহির হইয়াছে।

Md. Sabab ishraq sifat
Session 2017-18
Ibn sina medical college

Platform Academia / Shahriar Kabbo

Leave a Reply