Blog

স্বপ্ন যেথায় দিচ্ছে ধরা

Lucid dream: স্বপ্ন নিয়ন্ত্রণ

Lucid dream এমন এক ধরনের স্বপ্ন যাতে একজন মানুষ চাইলে স্বপ্ন নিয়ন্ত্রণ, পরিবর্তন করতে পারেন। এই স্বপ্নের মাঝে একজন মানুষ জেগে থাকেন এবং তিনি যে স্বপ্ন দেখছেন তা বুঝতে পারেন। স্বপ্ন দেখার সময় কোনো কিছু চিনে ফেলা হচ্ছে Lucid dream এর প্রথম পর্যায়। আমরা যখন স্বপ্নে কাউকে চিনে ফেলি তখন আমাদের মস্তিষ্কের Dorosolateral prefrontal cortex এ সাড়া জাগে এবং তা ঘুমের REM পর্যায়ে যেতে সাহায্য করে।

এখন প্রশ্ন হলো ঘুমের REM পর্যায় আবার কি? এই পর্যায়ে কেন মানুষ Lucid dream দেখে?

মানুষ গড়ে প্রতিদিন ঘুমের মাঝে ৪ থেকে ৬ বার স্বপ্ন দেখে। আমাদের ঘুমকে দুটি পর্যায়ে ভাগ করা যায়। একটি হলো Rapid Eye Movement (REM) এবং অন্যটি হলো Non Rapid Eye Movement (Non-REM)। মানুষ সাধারণত ঘুমের REM পর্যায়েই Lucid dream দেখে। ঘুমের এই সময়ে আমাদের মস্তিষ্ক সবচেয়ে সক্রিয় থাকে।

Lucid dream দেখার জন্য মানুষের মস্তিষ্কের Lateral prefrontal cortex দায়ী। মস্তিষ্কের এই অংশ মানুষের যুক্তিতর্ক ক্ষমতা নিয়ন্ত্রণ করে। REM ঘুমের সময় আমাদের মস্তিষ্কের Lateral prefrontal cortex সাধারণত নিষ্ক্রিয়ই থাকে। কিন্তু অনেক সময় এই অংশটি সক্রিয় থাকে, যার ফলে আমরা যুক্তি দিয়ে বিচার করে স্বপ্ন দেখি এবং তা নিজের মতো নিয়ন্ত্রণ করতে পারি।

কিছু পদ্ধতি অবলম্বন করে আমরা Lucid dream ঘটাতে পারি। এতোক্ষণে আমরা জেনেছি যে Lucid dream হয় ঘুমের REM পর্যায়ে, এই সময়ে মস্তিষ্ককে সজাগ রাখলে Lucid dream দেখা যাবে। এর জন্য আপনার একবার ঘুমানোর ঠিক পাঁচ ঘন্টা পর জেগে উঠতে হবে, তারপর আবার ঘুমিয়ে পড়তে হবে। এর ফলে আপনি সরাসরি ঘুমের REM পর্যায়ে চলে যাবেন এবং Lucid dream দেখতে পারবেন। অন্য একটি পদ্ধতি হলো MILD (Mnemonic Induction of Lucid Dreams)। এটি এক ধরনের আবেশ পদ্ধতি।

এক্ষেত্রে আপনি প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে মনে মনে বার বার বলবেন, “আমি আজ Lucid dream দেখবো”। এছাড়া আরো একটি পদ্ধতি হচ্ছে নিজের দেখা স্বপ্নগুলো ডায়েরি তে লিখে রাখা এবং প্রতিদিন একবার করে সেগুলো পড়া। এইসব পদ্ধতি অনুসরণ করলে আপনার Lucid dream দেখার সম্ভাবনা অনেক বেশি।

তবে যাদের মানসিক অসুস্থতা রয়েছে তাদের জন্য Lucid dream ক্ষতিকর হতে পারে। কারণ ঘুমানোর মূল উদ্দেশ্য হচ্ছে মস্তিষ্ককে বিশ্রাম দেওয়া, কিন্তু Lucid dream এর ফলে আপনি ঘুমের মাঝেও জেগে থাকবেন। যা আপনার মানসিক ও শারীরিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলবে। এর ফলে যারা বিষণ্ণতায় ভুগেন তাদের জন্য Lucid dream ক্ষতিকর।

Rahima Akhter Oishye
Shaheed Suhrawardy Medical College
Session : 2018-19

প্ল্যাটফর্ম একাডেমিক/ তাবাসসুম ইসলাম

Leave a Reply