Blog

Why Microlide Is Not Given with Statin? ।। হাবিজাবি ৮৬

হারুন সাহেবের IHD (Ischemic Heart Disease) আছে। বহুদিন হল তিনি Atorvastatin, Aspirin, Nitroglycerine ও Bisoprolol খান। সব মিলিয়ে ভালই আছেন। কিন্তু কাজের জন্য তাকে বেশ কিছুদিন ভ্রমণ করতে হল। বাড়িতে ফিরেই তিনি বেশ অসুস্থ। জ্বর, কাশি, বুকে ব্যথা, শ্বাসকষ্ট এসব নিয়ে ভর্তি হলেন হাসপাতালে। Chest এর right lower zone এ crepitation পাওয়া যায়, x-ray তেও আছে consolidation, বাকি report ভাল।

সহজ diagnosis: Pneumonia
খটখট করে তাই Amoxicillin, Clarithromycin লিখে দেয়া হল। দিন তিনেক যেতেই রোগীর চোখ-মুখ ফুলে গোল, সাথে অনেক শ্বাসকষ্ট!

S. creatinine করে দেখা গেল বেশ বেশি! আগে যা ছিল নর্মাল! Acute Kidney Injury, কিন্তু কারণ কি?

কারণ আর কিছুই না, culprit হল Clarithromycin!

দোষটা যে তার একার তা কিন্তু না! এটা তার স্বাভাবিক ধর্ম যে সে hepatic microsomal enzyme CYP3A4 (Cytochrome P450 3A4) কে inhibit করবে। আর এই enzyme এর কাজ হল Statin কে metabolize করে শরীর থেকে বের করে দেয়া। কিন্তু enzyme inhibition এর জন্য এই কাজে এখন বিঘ্ন ঘটছে, ফলাফল শরীরে জমা হচ্ছে রোগীর আগে থেকেই চলা Atorvastatin।

আর আমরা জানি দীর্ঘদিন Statin খেলে myopathy, myositis হতেই পারে।

এখন Clarithromycin এমনভাবে enzyme inhibition করছে যে অনেক বেশি পরিমাণ Statin শরীরে জমে যাচ্ছে, যা করছে Rhabdomyolysis, ফলাফল প্রচুর creatine kinase রক্তে এখন, হচ্ছে Acute Kidney Injury!

এটা কি শুধু Clarithromycin করে, বাকি Macrolide গুলো কি সব সাধু সন্নাসী?

না, একদমই না! আমরা অনেক ক্ষেত্রেই পেট একটু খারাপ হলেই Antibiotic Azithromycin দিই, শিশু গুড়ো থেকে শুরু করে Statin খাওয়া বুড়ো সবাইকেই দিই, একটু খোঁজ খবর না নিয়েই দিই! যেটা একদমই ঠিক না! Be very careful! Statin এর সাথে Macrolide কখনোই না, কখনোই না!

ডা. কাওসার উদ্দিন
ঢামেক, কে-৬৫
একাডেমিক কো-অর্ডিনেটর, পোস্টগ্রাজুয়েট এডুকেশন

প্ল্যাটফর্ম একাডেমিক/ সাঈদা আলম

Leave a Reply