Blog

অবশেষে রুপা বুঝল হিমু নয় বরং Baroreceptor ই সব কিছুর জন্য দায়ী

হিমু রুপাকে কল দিয়ে একাডেমিক ভবনের ৫ তলায় দেখা করতে বলেছে। হিমুর সাথে দেখা করতে গেলেই রুপার বুকের ধুকপুকুনি বেড়ে যায়। আজও তাই হচ্ছে। রুপা এক দৌড়ে ৫ তলায় উঠে গেলো। অনেক হাঁপিয়ে গেছে সে, হার্ট রেট বেড়ে গেছে, পালস বেশি মনে হচ্ছে, কিন্তু আশে পাশে তো হিমু নেই। তবুও বুকের মধ্যে ঢিপঢিপ করছে কেনো! সিঁড়ি ধরে একটু দাড়িয়ে থাকার পর আবার আস্তে আস্তে সব ঠিক হয়ে গেলো। রুপার তখন physiology স্যার এর কথা মনে পড়লো।
স্যার বলেছিলেন তাৎক্ষনিক এরকম ভাবে রক্তচাপ বেড়ে গেলে আমাদের ব্রেইন সেটাকে কন্ট্রোল করে ফেলে। এটাকে বলে Short term regulation of blood pressure।

এই short term regulation টা করে baroreceptor/ stress receptor, এই baroreceptor থাকে Arch of aorta এর wall এ আর carotid sinus এ (at the bifurcation of external & internal carotid artery)

রুপা এটাও জানে (সব জান্তা হিমুর গফ বলে কথা)
BP=CO×TPR অর্থাৎ [cardiac output × total peripheral resistance ]

cardiac output= ১ মিনিট এ heart তার ventricle দিয়ে যতটা blood বের করে দেয়।
total peripheral resistance= blood রক্তনালির ভিতর দিয়ে যাওয়ার সময় যতোটা বাঁধা পায়।

[অর্থাৎ blood প্রেসার বেড়ে গেলে, তাকে কমাতে হলে CO (cardiac output) & TPR (total peripheral resistance) কমাতে হবে।]
আর baroreceptor এই কাজটাই করে। এটি glossopharyngeal (IX নাম্বার কেরোটিড নার্ভ) আর vagus nerve (X নাম্বার কেরোটিড নার্ভ) এর মধ্যমে ব্রেইন এর মেডুলাতে খবর পাঠায়। glossopharyngeal nerve, carotid sinus এর baroreceptor থেকে signal নিয়ে যায় বলে একে বলা হয় carotid sinus nerve। আর vagus nerve, aortic arch থেকে signal নিয়ে যায় বলে একে বলা হয় aortic depressor nerve।

Signal যাওয়ার পর ব্রেইন vaso motor অর্থাৎ sympathetic সেন্টারকে inhibit করে আর parasympathetic সেন্টারকে stimulate করে। রুপা জানে parasympathetic আমাদের সব কিছু কমিয়ে দেয়। ফলে CO (cardiac output) কমে যায় & vaso dilation হওয়ার জন্য TPR (total peripheral resistance) ও কমে যায়।আর সাথে সাথে BP (blood pressure) ও কমে যায়। অবশেষে রুপা বুঝতে পারলো তার কষ্ট করে সিঁড়িতে উঠার পর, তার বুকের ধুকপুকুনিটা হিমুর জন্য বাড়েনি। হিমুতো তাকে প্রতিবার এভাবেই ডেকে আনে কিন্তু সামনে আসেনা। তাই রুপা হিমুর উপর অভিমান করে আবার ফিরে এলো।

মালিহা রহমান
ইবনে সিনা মেডিকেল কলেজ
সেশনঃ ২০১৭- ১৮

প্ল্যাটফর্ম একাডেমিয়া/ সিলভিয়া মীম

Leave a Reply