Blog

Clinical case ( Part- 06)

রাকিব একজন মেডিকেল শিক্ষার্থী। রাকিবের নানার বয়স ৭০ বছর। হঠাৎ সকাল সকাল তার মামা তাকে ফোন করে জানালো গত ১ ঘণ্টা ধরে তার নানার প্রচন্ড পেটে ব্যথা, সাথে বমি বমি ভাব, শরীর হাত ঘেমে একাকার, শরীর নাকি হঠাৎ হালকা গরম হয়ে গেছে, অবস্থা নাকি ক্রমশ খারাপ হয়ে যাচ্ছে।
রাকিব তো এসব শুনে ভয় পেয়ে গেলো, কোনো Peptic Ulcer Perforation হয়ে তার নানা Shock এ চলে গেলো নাকি! কিন্তু না, তার নানার তো PUD (Peptic Ulcer Disease) এর কোনো History নাই, এমনকি গ্যাস্ট্রিকের ঔষধ ও খেতে হয় না।
হঠাৎ রাকিবের মাথায় চলে এলো, তার নানার তো আগে থেকে Cholesterol, Pressure,
আর সবচেয়ে মারাত্মক DM (Diabetes mellitus) এর সমস্যা আছে।
এবার আসল কথা ভেবে রাকিব সত্যিই ভয় পেয়ে গেলো, সাথে সাথে তার মামাকে ফোন করে Aspirin 300mg খাইয়ে দিয়ে নানাকে যেকোনো নিকটস্থ বড় হাসপাতালে নিয়ে যেতে বললো। আর যেয়ে সাথে সাথে একটা ECG করে নিতে বললো।


রাকিবের ধারণা সত্যি হল,
ECG তে স্পষ্ট ভাবে ST elevation পাওয়া গেলো, সাথে কিছুক্ষন পরে Troponin l result ও আসলো Positive।
ডাক্তার এবার বেসিক ম্যানেজমেন্ট করে PCI (Percutaneous coronary intervention) করার জন্য সবাইকে প্রস্তুতি গ্রহন করতে বললেন, আর রাকিবের যথেষ্ট প্রশংসা করলেন। এবার কিন্তু মেডিকেল স্টুডেন্ট হিসেবে রাকিবের নিজেকে সত্যিই সার্থক মনে হলো।

(N.B.
In older age Myocardial Infarction (MI) may present with atypical presentations like →severe epigastric pain, anorexia, fatigue, weakness, even severe pain in back.

MI may be silent in→ Old age and DM.

So careful history and sharp clinical correlation is always needed to prevent the most common cause of death in this world.

Dr. Miskatul I Tanvir
Chittagong Medical College
Session: 2014-15

Platform Academic/
Gazi Abdullah Al Mamun
Green life medical college, Dhaka

Leave a Reply