Blog

Osteoporosis in chronic kidney disease

Chronic Renal Failure এ Osteoporosis হয়।
কিন্তু কেন?
Chronic Renal Failure এ Chronic acidosis এর কারণে BonesDemineralization হয়, যে কারণে Osteoporosis হয়৷

কিভাবে হয়?
Kidney এর বেশ গুরুত্বপূর্ন কাজ হচ্ছে আমাদের দেহের Ph maintain করা, সাথে electrolyte balance এবং acid- base balance maintain করা। Chronic renal failure এ আমাদের kidney, আমাদের body এর বিভিন্ন metabolic কাজে উৎপন্ন হওয়া বিভিন্ন acid (যেমন [H+] phosphoric acid, sulphuric acid etc) excrete করতে ব্যর্থ হয়। যে কারণে develop করে Chronic acidosis।

এখন এই Chronic acidosis এর কারণেই Demineralization হবে। কিন্তু কিভাবে?
প্রথমে যেনে নেওয়া যাক Mineralization টা কি?
এটি এমন একটি প্রক্রিয়া, যে প্রক্রিয়াতে বিভিন্ন minerals বা খনিজ deposit হবে আমাদের bone matrix এ। এখন Mineralization এর ক্ষেত্রে Calcium এর Bones এ deposit হওয়ার বিক্রিয়া যদি আমরা একটু খেয়াল করি,
Calcium phosphate + (Ca2+ ion) + H20 ⇄ Calcium Hydroxyapatite + (H+ ion)
(Calcium hydroxyapatite হচ্ছে ca2+ এর Mineralized form)


এটি মূলত একটি উভমুখী বিক্রয়া। এখন রসায়ন থেকে আমরা যা জানি, লা শাতেলিয়ার নীতি অনুযায়ী বিক্রিয়কের পরিমাণ বেশি হলে বিক্রিয়া সামনের দিকে যাবে, আবার উৎপাদকের পরিমাণ বেড়ে গেলে বিক্রিয়া পেছন দিকে আসবে।

Chronic kidney Disease এর কারণে যেহেতু আমাদের দেহে acidic ions এর পরিমাণ বাড়ছে, সেই কারণে আমাদের দেহের [H+] আয়ন ও থাকবে বাড়তি।

অর্থাৎ, Calcium phosphate + (Ca2+ ion) + H20 ⇄ Calcium Hydroxyapatite + (H+ ion) increase। এই বিক্রিয়া টিতে [H+] এর পরিমাণ অনেক বেশি থাকবে। যে কারণে লা শাতেলিয়ার নীতি অনুযায়ী বিক্রিয়াটি পেছন দিকে যাবে,
এর মানে হলো, Calcium Hydroxyapatite এবং [H+] বিক্রিয়া করে Calcium Phosphate এবং ফ্রি ক্যালসিয়াম আয়ন এবং পানি তৈরি করবে। উৎপাদকই তখন মূল বিক্রয়কের ভুমিকা পালন করবে। অর্থাৎ, Demineralization হবে। (যেহেতু সাধারন mineralization বিক্রিয়ার উল্টোটা হচ্ছে)। আর এ কারণে হাড়ে ক্যালসিয়াম কমতে থাকবে এবং রক্তে ক্যালসিয়াম বাড়তে থাকবে। হাড়ে ক্যালসিয়াম এভাবে কমে যাওয়ার কারণেই OSTEOPOROSIS develop করবে।

আবার vitamin D maily activate হয় কিডনি দিয়ে CKD থাকার জন্য vit D activation হতে পারে না যার জন্য ca++ এর level ও কমে যায় এই কারণেও osteoporosis নিয়ে present করতে পারে। অন্যদিকে Kidney এবং kidney ই একমাত্র মাধ্যম, যার দ্বারা protein metabolism উৎপাদিত ফসফরিক এসিড এবং সালফিউরিক এসিড শরীর থেকে বাইরে যেতে পারবে। Chronic renal failure এ ফসফরিক এসিড বাইরে যেতে পারবে না, সেই সাথে ফসফেটও আটকা পরে যাবে এবং এরা Parathyroid gland কে stimulate করবে parathyroid hormone রিলিজ এর জন্য। এই হরমোন Bones এর উপর osteclastic activity এর জন্য Osteoporosis আরো তরান্বিত হবে।

R. Rafi Md Nayeem
2017-2018
Platform Academia/ Silvia Mim

Leave a Reply