Blog

ডেন্টিস্ট্রির উপকথা-৩য় পর্ব

গত দুই পর্বে আমরা ডেন্টিস্ট্রির সুপ্রাচীন ইতিহাস এবং আঠারো শতকে কিভাবে ডেন্টিস্ট্রি ক্রমাগত উন্নয়ন সাধন করেছিল সে সম্পর্কে জেনেছি।আজ জানবো উনবিংশ শতাব্দীর কথা।

Dentistry এর সবচেয়ে বড় অগ্রগতি হয় উনবিংশ শতাব্দীতে।এ সময় প্রথম dentistry পেশা হিসেবে পথচলা শুরু করে।আগে যেখানে দাঁত ব্যথা হলে দাঁত তুলে ফেলা (Tooth Extraction) ছিলো একমাত্র চিকিৎসা।এই শতকে এসে দাঁত না ফেলে কিভাবে তা রক্ষা করা যায় সেই ধারণার শুরু হয়।

Dentistry পেশায় যারা আছেন সবাই কখনও না কখনও S.S White কোম্পানির নাম শুনেছেন।১৮৪৪ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানিটি Porcelain teeth manufacturing এর জন্য বিখ্যাত।Samuel Stockton ১৮২৫ সালে “S.S.White Dental manufacturing Company” প্রতিষ্ঠা করেন এবং পুরো উনবিংশ শতাব্দী জুড়ে তারা একচেটিয়া রাজত্ব করেন।

পূর্বে tooth restoration এর একমাত্র ভরসা ছিলো gold crown বা সোনার দাঁত। The Crawcour brother ১৮৩৩ সালে আমেরিকায় amalgam এর প্রচারণা শুরু করেন এবং প্রকাশ করতে থাকেন amalgam হলো gold restoration এর একমাত্র বিকল্প এবং এটা ব্যবহার করা খুবই সহজ।

পরবর্তীতে “The American Society of Dental Surgeon” এটির ঘোর বিরোধিতা করে যেহেতু amalgam এ মার্কারির উপস্থিতি আছে, সেহেতু ‘Mercury Poisoning’ এর সমূহ সম্ভাবনা রয়েছে যা দেহের জন্য ক্ষতিকর।কিন্তু অনেক ডেন্টাল সার্জন মার্কারী ব্যবহারের পক্ষপাতী ছিলেন যেহেতু মার্কারী ছিলো cheaper, faster and easier to place than Gold materials. এর ফলে মার্কারী নিয়ে অনেক তর্কযুদ্ধ এবং গবেষণা শুরু হয়।এছাড়া এ বিষয়টি মিডিয়া কাভারেজও পায়। ডেন্টালের ইতিহাসে এ ঘটনাটি “Amalgam Wars” নামে পরিচিত। Amalgam নিয়ে এ War ১৯৯৫ সাল পর্যন্ত চলতে থাকে।

১৮৩৯ সালে প্রথম ডেন্টাল জার্নাল ‘The American Journal of Dental Science ‘ পাবলিশ হয়।একই বছর Horace H. Hayden এবং Chapin A. Harris বিশ্বের প্রথম ডেন্টাল স্কুল “The Baltimore College of Dental Surgery ” প্রতিষ্ঠা করেন।পরবর্তী বছর অর্থাৎ ১৮৪০ সালে বিশ্বের প্রথম ন্যাশনাল ডেন্টাল অর্গানাইজেশন “The American Society of Dental Surgeons ” এর প্রতিষ্ঠা হয়।এই অর্গানাইজেশন amalgam ব্যবহারের বিপক্ষে সোচ্চার হয় এবং সকল ডক্টরের অঙ্গীকারনামায় স্বাক্ষরের প্রয়াস চালায়। যেহেতু amalgam ছিলো gold এর চেয়ে সাশ্রয়ী ফলে যেসব রোগী gold restoration এর খরচ বহন করতে পারতো না তারা amalgam এ উৎসাহি হয়ে ওঠে।এর ফলস্বরূপ অনেক ডক্টর amalgam ব্যবহারের পক্ষপাতি ছিলেন।ফলে ডেন্টিস্টদের মধ্যে মনোমালিন্য শুরু হয়, এর ফলে ১৮৫৬ সালে এ সংগঠনটি ভেঙ্গে যায়। এ ভগ্নাংশের উপর পরবর্তীতে তৈরি হয় বিশ্বের সবচেয়ে বৃহত্তর এবং সবচেয়ে পুরাতন ডেন্টাল সংগঠন “American Dental Association”। ১৮৫৯ সালের ৩ রা আগষ্ট নিউ ওয়ার্কে মাত্র ২৬ জন ডেন্টিস্ট নিয়ে এ সংঘটন চালু হয়। বর্তমানে এর সদস্য সংখ্যা ১৫২,০০০ এর ও বেশি।

S.M.Al Muktadir
Sylhet MAG Osmani Medical College (Dental Unit)
2015-16

Leave a Reply