Blog

“ডেন্টিস্ট্রির শুরু ও বর্তমান….”

চিকিৎসা শাস্ত্রের অন্যতম প্রাচীন শাখা দন্ত চিকিৎসা।
সিন্ধু সভ্যতার ৭০০০ খ্রিস্টপূর্বে দন্ত চিকিৎসা প্রচেষ্টার প্রমাণ পাওয়া যায়। দন্তচিকিৎসার রয়েছে এক বিরাট ইতিহাস।

দাঁত কৃমি-
যদিও ৭০০০০ খ্রিস্টপূর্ব অবধি দাঁতের চিকিৎসা করার প্রমাণ রয়েছে, তবে ডেন্টিস্ট্রি সম্পর্কিত প্রথম জানা রেকর্ড বিবরণটি প্রায় ৫০০০ খ্রিস্টপূর্বের, যখন সুমেরীয়রা একটি পাঠ্য দাঁত ক্ষয়ের কারণ হিসাবে “দাঁত কৃমি” বর্ণনা করে।

‘দাঁত কৃমির’ তত্ত্বটি ১৭০০ সাল পর্যন্ত ব্যাপকভাবে গৃহীত হয়েছিল ।তখন ধারণা করা হতো কৃমি দাঁতে সংক্রামিত হয়ে ভেতর থেকে গর্তের মতো করে ক্ষয় করে ফেলে।এর কিছু সময় পর গহ্বরগুলি কৃমি দ্বারা খনিত গর্তের অনুরূপ হতে পারে এই বিষয়টি বিবেচনা করে এটি একটি অযৌক্তিক ধারণা ছিল বলে প্রমানিত হয়।

মায়ানস-

প্রথম কসমেটিক দাঁতের ডেন্টিস্ট
মায়ানদের আদিম কসমেটিক ডেন্টিস্টির মাস্টার হিসাবে বিবেচনা করা হয়। আমরা আজকের মতো স্ট্রেইটার, হোয়াইট দাঁতে মনোনিবেশ করার পরিবর্তে মায়ানরা দাঁত সাজাতে মূল্যবান পাথর এবং রত্ন ব্যবহার করে। তারা দাঁতগুলোর এনামেলের মধ্যে খোদাই এবং চিপ করত এবং রত্নগুলি এই গর্তগুলিতে রাখত এবং গাছের বাকল, চূর্ণবিচূর্ণ হাড় বা অন্যান্য কিছু ধাতব সংযুক্ত করে।

একটি বিজ্ঞান হিসাবে দন্তচিকিৎসার উত্থানঃ
প্রাচীন যুগে এবং মধ্যযুগে দন্তচিকিৎসকের মতো আসলে কিছুই ছিল না। বেশিরভাগ দাঁতের প্রক্রিয়া আসলে নাপিত দ্বারা প্রবর্তিত হত।

১৫৩০ সালে, দন্তচিকিৎসার প্রতি বিশেষভাবে উৎসর্গকৃত প্রথম বইটি রচিত হয়েছিল: “The little medicinal book of all kind of disease and infirmities of teeth”। এই সময় থেকে দন্তচিকিৎসা একটি স্বীকৃত চিকিৎসা বিশেষায়িতকরণের সূচনা করে।

১৭২৩ সালে, ফরাসি চিকিৎসক পিয়ের ফ্যাচার্ড, যাকে আধুনিক দন্তচিকিত্সার জনক হিসাবে বিবেচনা করা হয়, তার লেখা বই ” দ্য সার্জন ডেন্টিস্ট”, দাঁত সম্পর্কিত একটি গ্রন্থ প্রকাশিত হয়েছিল, যা প্রথমবারের জন্য দাঁতের যত্ন ও ডেন্টাল রোগের চিকিৎসার জন্য একটি বিস্তৃত ব্যবস্থা সংজ্ঞায়িত করেছিল। । ফ্যাচার্ড ডেন্টাল ফিলিংস এবং ডেন্টাল প্রোস্থেটিক্সের ব্যবহারের ধারণাটিও প্রবর্তন করেছিলেন এবং দাঁত ক্ষয়ের কারণ হিসাবে চিনির থেকে অ্যাসিড চিহ্নিত করেছিলেন। সংক্ষেপে, এটি একটি গ্রাউন্ড ব্রেকিং বই!

১৮৪০ সালে, ডেন্টাল সার্জারির বাল্টিমোর কলেজটি ডেন্টিস্টির ক্ষেত্রে আরও নিয়ন্ত্রণ এবং তদারকি করার লক্ষ্যে এই জাতীয় প্রথম প্রতিষ্ঠান হিসাবে চালু হয়েছিল। ১৮৪১ সালে, আলাবামা রাজ্য বিশ্বের প্রথম দাঁতের অনুশীলন আইন কার্যকর করে এবং এর প্রায় 20 বছর পরে আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন (এডিএ)প্রতিষ্ঠিত হয়েছিলো । প্রথম বিশ্ববিদ্যালয়-অনুমোদিত ডেন্টাল প্রতিষ্ঠান, হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ডেন্টাল স্কুল, ১৮৬৭ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

১৮৭০ এর দশকের মধ্যে, কলগেট নামক একটি সামান্য সাবান, স্টার্চ এবং মোমবাতি সংস্থা প্রথম প্রথম ভর উত্পাদিত টুথপেস্ট এবং টুথব্রাশ বিক্রি শুরু করেছিল এবং এই উদ্যোগটি সফল হয়

অন্যান্য উল্লেখযোগ্য মুহুর্তগুলিঃ
*প্রথম স্বীকৃত দাঁতের চিকিৎসক হেসি-রে,তিনি ছিলেন মিশরীয় লেখক।
*১৮৬৯ সালে ডেন্টাল ডিগ্রি অর্জন করেন প্রথম আফ্রিকান আমেরিকান ব্যক্তি।
*১৮৮৫ সালে প্রথম মহিলা ডেন্টাল সহকারী নিউ অরলিন্সে নিযুক্ত ছিলেন।
*প্রথম ডেন্টাল এক্স-রে ১৮৯৬ সালে তৈরি হয়েছিল
*এডওয়ার্ড এইচ অ্যাঙ্গেল, যিনি ১৯০১ সালে গোঁড়া দাঁতের প্রথম স্কুল শুরু করেছিলেন, ১৮০০ সালের শেষের দিকে আঁকাবাঁকা দাঁতে একটি সাধারণ শ্রেণিবিন্যাস তৈরি করেছিলেন, এটি আজও প্রচলিত রয়েছে।
*আমেরিকানরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে পর্যন্ত দাঁত মাজবার অভ্যাসটি সাধারণত গ্রহণ করেনি, যখন বিদেশে অবস্থানরত কঠিন ব্যক্তিরা ফিরে আসেন এবং তাদের সাথে ভাল মৌখিক স্বাস্থ্যের ধারণাটি নিয়ে আসেন।
যদিও দন্তচিকিৎসার ইতিহাসের বেশিরভাগ সময় বেদনাদায়ক ছিল (এবং প্রকৃতপক্ষে আতঙ্কজনক), আমরা বর্তমানে যে মানসম্পন্ন দাঁতের যত্ন নিতে পারছি তার জন্য আমরা এই প্রাথমিক গবেষণাগুলি দাঁতের স্বাস্থ্যের জন্য অন্বেষণী ভুমিকা রেখেছিল।

সুতরাং পরের বার আপনি যখন ডেন্টিস্টের কাছে যাবেন, আপনি আপনার ভাগ্যকে এবং আপনার ডেন্টিস্টকে ধন্যবাদ জানাতে পারেন। কারণ ডেন্ট্রিস্ট্রির অভাবনীয় আবিষ্কার ও ডেন্টিস্ট এর কারণেই আপনার “নাপিত সার্জন” এর কাছে যাওয়া লাগেনি!
কিন্তু বর্তমানে কোয়াকরা নাপিত সার্জনের আসনে অধিষ্ঠিত হয়েছে। কোয়াকের কাছ থেকে দন্তচিকিৎসা নেওয়া থেকে বিরত থাকুন। বিডিএস ডিগ্রীদারী ডেন্টিস্ট এর কাছে চিকিৎসা নিন। ভাল থাকুন।

মনে রাখবেন “বিডিএস নয় তো ডাক্তার নয়।”

এইচ এম ফাহিম ইফতেখার সেশনঃ২০১৬-১৭ মার্কস ডেন্টাল কলেজ

Leave a Reply