Blog

Misdiagnosed Brain Disorder ।। History Behind Diagnosis: 20

হসপিটালে আমরা Conversion Disorder এর অনেক পেশেন্ট পাই। প্রতি এডমিশনে কয়েকজন পেশেন্ট থাকেই। এর মধ্যে সবচেয়ে বেশি পাই ১৫-২৫ বছর বয়সী ফিমেল পেশেন্ট।
ফলে এই বয়সী পেশেন্টদের মাঝে ওরকম সাসপেক্টেড কোনো ফিচার পেলেই আমরা জুনিয়ররা অনেকেই সাধারণত অন্য কিছু চিন্তা না করে সহজেই  Conversion Disorder diagnosis করে ফেলি।

আমরা জানি, conversion disorder এর পেশেন্ট hemiparesis, paraparesis, monoparesis, alteration of consciousness, visual loss, seizure like activity, pseudocoma, abnormal gait disturbance, aphonia or dysphonia, bizarre movement etc যেকোনো ফিচার নিয়েই প্রেজেন্ট করতে পারে!
ঠিক এরকম একজন ফিমেল পেশেন্ট পেয়েছিলাম কিছুদিন আগে। বয়স ২০/২২ এর কাছাকাছি হবে, অবিবাহিতা। পেশেন্ট যখন আমাদের কাছে আসে, তখন অনেকটা Seizure like activity ছিল (দুই হাত flexed অবস্থায়,  দাঁতে দাঁত শক্ত করে লাগানো, পেশেন্ট অনেকটা Unconscious এর মত ছিল কিন্তু Noxious Stimulus এ রেসপন্স করছিল, Eye Closed ছিল, Eye ball upward direction এ ফিক্সড ছিল, এদিক-ওদিক কোনো movement ছিল না )।

ঐ মুহূর্তে পেশেন্ট পার্টির দেয়া হিস্ট্রি ছিল এমন: পেশেন্ট প্রতিদিন রাতে পবিত্র কোরআন শরীফ তেলাওয়াত করতো। গত ২/৩ দিন যাবত ঠিকমত কোরআন শরীফ তেলাওয়াত করে না। কেমন জানি উল্টা পাল্টা আচরন করছে, রাতে ঠিকমত ঘুমায় না। গতকাল রাতে ১ টা ঘুমের ঔষধ খেয়েছে। তারপর আজকে সকাল থেকে অজ্ঞান এবং এমন খিঁচুনি হচ্ছে (কয়েকবার হয়েছে ঠিক বলতে পারে না, অল্প কিছুক্ষণ স্থায়ী থাকে)। পেশেন্টের জ্বর, সর্দি, হাঁচি, কাশি এসবের কোনো হিস্ট্রি নেই। আগেও নাকি এরকম হয়েছিল একবার এবং একদিনের মাঝেই ঠিক হয়ে গিয়েছিল। পেশেন্ট কে উপজেলা হসপিটাল থেকে রেফার করা হয়েছে, ওখানে ছাড়পত্রে দেখলাম HCR লিখা আছে! (এরকম পেশেন্ট প্রায়শই উপজেলা থেকে  রেফার্ড হয়ে আসে)। এটা দেখে আমরা দুই জুনিয়র ধরেই নিলাম যে এই বয়সী মেয়ের যে হিস্ট্রি দিলো তাতে Conversion Disorder ছাড়া আর কী হবে! তাই এটাকেই প্রাথমিক ডায়াগনোসিস রেখে কনজারভেটিভ ট্রিটমেন্ট দিয়ে ভর্তি রাখলাম।

তবে কেমন জানি একটা খুঁতখুঁত লাগছিল, কেননা টিপিক্যালি Conversion Disorder যেরকম Breathlessness/associated features নিয়ে আসে সেরকম মনে হয় নি! (কিন্তু ঐ সময় প্রচুর নতুন পেশেন্ট আসছিল, যার জন্য সময় নিয়ে seizure & pseudoseizure ঠিকমত differentiate না করেই এবং কম বয়সী ফিমেল পেশেন্ট হওয়ায় হিস্ট্রি শুনেই  pseudoseizure ধরে নিয়েছি যেটা আমাদের ভুল ছিল!)

পরবর্তীতে ইভিনিং রাউন্ডের সময় সিনিয়রকে জানাই কনফিউশনের কথা! এবং ঠিক রাউন্ডের সময়ই পেশেন্টের টিপিক্যাল Generalized Tonic Clonic Seizure হচ্ছিল (কিন্তু দুপুরে যখন রিসিভ করি তখন এমনটা ছিল না, থাকলে Conversion Disorder চিন্তা করতাম না)। ফিজিক্যাল এক্সামিনেশনে Planter Bilateral Extensor পাওয়া গেল। তখন সিনিয়র আবার হিস্ট্রি নিলেন, হিস্ট্রি তে ডায়াগনোসিসের পক্ষে  গুরুত্বপূর্ণ তেমন কিছু পাওয়া গেল না, তবে পেশেন্ট পার্টির কাছ থেকে Tongue bite এবং Frothy salivation এর হিস্ট্রি পাওয়া গেল, দুপুরে তাড়াহুড়োয় যেই হিস্ট্রি আমরা নিতে পারি নি (তাড়াহুড়োয় প্রশ্নগুলো করতে খেয়াল ছিল না, এটা আমাদের ব্যার্থতা)। যা’ই হোক পরবর্তীতে সাপোর্টিভ ম্যানেজমেন্ট শুরু করে পেশেন্ট এর MRI of Brain & EEG করার জন্য এডভাইস করা হল। পরদিন পেশেন্ট পার্টি MRI of Brain করে নিয়ে আসলেন কিন্তু রিপোর্ট নরমাল আসলো। RBS, S. Creatinine, S. Electrolyte রিপোর্টও নরমাল। EEG তখনো করা হয় নি। এদিকে পেশেন্ট পুরোপুরি unconscious। 

পরবর্তী দিনের রাউন্ডে পেশেন্টের ঠোঁটের দিকে চোখ পড়তেই  সিনিয়রদের কাছে Herpes Labialis (infection by Herpes Simplex virus that primarily affects the lip) বলে মনে হল। তৎক্ষণাৎ Viral Encephalitis এর ট্রিটমেন্টও শুরু করে দেয়া হল। ট্রিটমেন্ট শুরু করার একদিন পরেই পেশেন্টের খিঁচুনী প্রায় কমে আসে, এবং ২/৩ দিনের মধ্যেই পেশেন্টের জ্ঞান ফিরে আসে।

ঐ সময়টায় পেশেন্ট খারাপ থাকায়   পেশেন্ট পার্টি EEG আর করাতে পারেন নি। পরবর্তীতে জ্ঞান ফিরে আসার পর আর্থিক অবস্থার কথা বিবেচনা করে আমরাও জোর করি নি। এখন হয়ত হতে পারে, পেশেন্টের সেই Abnormal Behaviour বা, Convulsion হয়ত Encephalitis এর জন্যই দেখা দিয়েছে! সিনিয়ররা ভালো বলতে পারবেন এ ব্যাপারে।

কেননা এমন কম বয়সী ফিমেল পেশেন্ট পেলে হয়ত এমন ভুল যেকোনো জুনিয়রের হয়ে যেতে পারে! তাই হুট করে ডায়াগনোসিসে পৌঁছানোর আগে  true seizure & pseudoseizure এর মধ্যে পার্থক্য করাটা খুবই জরুরি। সাধারণত আমরা যেসব হিস্ট্রি নিয়ে থাকি Tongue bite, involuntarily micturition, Self injury, Frothy salivation etc, এসব প্রেজেন্ট থাকলে pseudoseizure is unlikely! 

Associated info:
Conversion Disorder: সাইকোলজিকাল/ইমোশনাল স্ট্রেস যখন ফিজিক্যাল সাইন-সিম্পটম হিসেবে প্রকাশ পায় তখন সেটাকে আমরা কনভারসন ডিসঅর্ডার বলে থাকি। এটাও একধরনের মেন্টাল  ডিসঅর্ডার।

Factitious Disorder: এটা একটা মেন্টাল ডিসঅর্ডার, যেক্ষেত্রে সাধারণত কোনো পার্সোনাল মোটিভ থাকে না (যেটা ম্যালিংগারিং এ থাকে)। কিন্তু এক্ষেত্রে পেশেন্ট নিজেকে অসুস্থ সাজিয়ে অন্যদের  সিমপ্যাথি আদায় করতে চায়।

Malingering: এটা কোনো মেন্টাল ডিসঅর্ডার নয়। এক্ষেত্রে পেশেন্ট কোনো একটা উদ্দেশ্য সাধনের জন্য (eg: for avoiding military duty, avoiding work, evading criminal prosecution etc) ইচ্ছাকৃত ভাবে কিছু ফিজিক্যাল সাইন-সিম্পটম প্রকাশ করে থাকে।

Dr. Fahim Uddin
Khulna Medical College
Session: 2012-13

Platform academia/ Tohfa Rahman Galib

Leave a Reply