Blog

Osteoporotic fracture এর প্রতিরোধ ও ব্যবস্থাপনায় নন-ডক্টর স্বাস্থ্যকর্মীদের ভূমিকা- A systemic literature review

আজ World Osteoporosis Day. এ দিবসকে সামনে রেখে প্ল্যাটফর্ম একাডেমিক ডিভিশন, ২০২০ সালে প্রকাশিত একটি রিসার্চ আপনাদের সামনে তুলে ধরছে। এই রিসার্চ আর্টিকেলের শিরোনাম হল –

Prevention and management of osteoporotic fractures by non physician health professionals: a systematic literature review to inform EULAR points to consider যা RMD (Rheumatic & Musculoskeletal Diseases) Open জার্নালে ২০২০ সালের ৫ই মার্চ প্রকাশিত হয়। Nicky Wilson সহ মোট ১৭ জন রিসার্চার এই গবেষণাগ্রন্থ প্রকাশ করেন।

এই রিসার্চের উদ্দেশ্য ছিল নন ফিজিশিয়ান স্বাস্থ্য কর্মীদের দিয়ে উচ্চ ঝুঁকি সম্পন্ন বয়স্ক যেমন যাদের বয়স ৫০ বছরের বেশি তাদের ক্ষেত্রে Non pharmacological intervention এর কি Effect আছে সেটা খুঁজে বের করা।

এই আর্টিকেলে ধারণা করা হয়, ২০৪০ নাগাদ প্রায় ৩১৯ মিলিয়ন পঞ্চাশোর্ধ প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা Osteoporotic fracture এর তীব্র ঝুঁকিতে থাকবেন।

অনেক মানুষ, যারা Osteoporotic fracture এর উচ্চ ঝুঁকিতে রয়েছে, তাদের শনাক্ত তো করাই হয় না, তার উপর সঠিক চিকিৎসাও তারা পায় না। আমরা জানি যে, সঠিক খাদ্য গ্রহণ, ব্যায়াম ইত্যাদির মাধ্যমে Osteoporotic fracture এর ঝুঁকি কমানো সম্ভব।  দুটি পর্যালোচনায় দেখা গেছে যে নার্স, ফিজিওথেরাপিস্ট, ফার্মাসিস্টরাও Osteoporotic fracture এর ইতিবাচক পরিবর্তনে ভূমিকা রাখতে পারে।

OSTEOPOROTIC FRACTURE

সম্প্রতি EULAR (European Alliance Association for Rheumatology) এবং European Federation of National Associations of Orthopaedics and Traumatology এর উদ্যোগে পঞ্চাশোর্ধ ব্যক্তিদের Osteoporotic fracture রোধে এবং ব্যবস্থাপনায় ফিজিশিয়ানদের বিভিন্ন রকম গাইডলাইন দেয়া হচ্ছে এবং একটি আপডেটেড ইউরোপিয়ান গাইডলাইন রয়েছে যেখানে সকল স্তরের স্বাস্থ্যসেবাকে একত্র করা হয়েছে। কিন্তু, আন্তর্জাতিকভাবে নন ফিজিশিয়ান হেলথ প্রোফেশনালদের এখনো বিবেচনায় আনা হয় না।এই যে ফাঁকটা রয়ে গেছে সেটা মেটাতেই, পঞ্চাশোর্ধ এবং Osteoporotic fracture এর উচ্চ ঝুঁকি সম্পন্ন ব্যক্তিদের ব্যবস্থাপনা ও প্রতিরোধে নন ফিজিশিয়ান স্বাস্থ্যকর্মীদের বিবেচনায় আনা নিয়ে EULAR ই এই প্রথম রিসার্চ উপস্থাপন করেছে।

Osteoporotic Fractures এর উচ্চ ঝুঁকিতে আছেন নিম্নোক্তরা:

–        FRAX বা Fracture Risk Assessment Tool এ ১০ বছরে Major osteoporotic fracture হবার সম্ভাবনা যদি ২০% এর বেশি হয়

–        FRAX tool এ যদি ১০ বছরের ভেতরে Hip fracture এর সম্ভাবনা ৩% এর বেশি হয়।

তারা সর্বমোট ৮ টি প্রশ্নের উপর Systematic Literature review করেন। তারপর তারা ১০ টি ইউরোপিয়ান দেশ থেকে ২ জন রিসার্চ পার্টনার, একজন পুষ্টিবিদ, ১ জন Geriatrician, ১ জন নার্স, ৩ জন Occupational therapist, ২ জন Orthopaedic surgeon, ৪ জন Physiotherapists, ১ জন Physicial medicine specialist এবং ৫ জন Rheumatologists নিয়ে একটি টাস্কফোর্স গঠন করেন। তারপর তারা Cochrane principles কে তাদের review র কথা জানান।

এই ডাটাবেজটা সর্বমোট ১৫৯১৭টি Citation খোঁজে। নানাবিধ Duplicates বাদ দেয়ার পর ১১১৯৫টি Title বা Abstract screen করা হয়। রিভিউর জন্য তারা ২১৮টি Full text articles বাছাই করে। মোটামুটি ১৭টি Systematic review, ২০টি  Randomized controlled trial, একটি quasi RCT এবং ৩ টি Non randomized study নিয়ে গবেষনা করা হয়।

ক্লিনিক্যাল প্রশ্নসমূহঃ

Osteoporotic fracture এর পর নন ফিজিশিয়ান (যারা ডাক্তার নন) স্বাস্থ্যকর্মী  প্রদত্ত Non pharmacological ট্রীটমেন্টগুলোর প্রভাব কি? (ব্যয় এবং সুরক্ষাগত দিকসহ)

ব্যায়ামঃ যাদের Vertebral Fracture, Osteoporotic fracture অথবা Hip fracture সার্জারি হয়েছে তাদের হাড়ের ওপর ব্যায়ামের কী ধরনের  প্রভাব রয়েছে তা দেখতে গিয়ে দেখা যায় যে,

যাদের ক্ষেত্রে চিরাচরিত ব্যবস্থা অথবা কোন ব্যবস্থা নেয়া হয়নি তাদের চেয়ে Hip Fracture সার্জারীর পরবর্তী দুই বা তিন মাসে যারা স্ট্রাকচার্ড এক্সারসাইজ ও সেই সাথে প্রগ্রেসিভ রেসিস্ট্যান্স এক্সারসাইজ চালিয়ে গিয়েছেন তারা হিপের কর্মক্ষমতা উল্লেখযোগ্য দ্রুত গতিতে ফিরে পেয়েছেন।

একই সাথে পায়ের শক্তি সামর্থ্য ও ব্যালেন্স রক্ষার ক্ষেত্রেও তাদের উন্নতি লক্ষ করা গেছে। তবে র‌্যানডোমাইজড কন্ট্রোল ট্রায়ালে দেখা যায় যে, অপারেশনের ২-৮ দিনের মধ্যে রুটিন ফিজিওথেরাপির সাথে প্রগ্রেসিভ রেসিস্ট্যান্স এক্সারসাইজ চালিয়ে নিলে খুব বেশি সুবিধা পাওয়া যায় না।

যাদের Vertebral fracture হয়েছিলো তাদের ক্ষেত্রে স্ট্রাকচারড এক্সারসাইজ অনেকাংশে তাদের ব্যথা কমিয়ে দিয়েছে। একই সাথে জীবনমানের উন্নতিও এনেছে। তবে পড়ে যাওয়ার ঝুঁকি কমাতে পারেনি। যদিও এখানে Meta analysis – এ অংশহণকারীর সংখ্যা তুলনামূলকভাবে কম ছিল।

পুষ্টি: Cochrane এর একটি বিশ্লেষণ ও Randomized Controlled Trial এর মাধ্যমে Osteoporotic fracture হয়েছিলো এমন মানুষদের পরবর্তীতে Fracture হওয়ার প্রবণতায় ভিটামিন ডি কী ধরনের ভূমিকা পালন করে তা দেখা হয়। এতে ছয় হাজার ১৩৪ জন অংশগ্রহণকারীর ডাটা বিশ্লেষণ করা হয়। এদের মধ্যে দুই হাজার ৭৩৭ জন বারো মাস ধরে দৈনিক ভিটামিন ডি (৮০০আই.ইউ) এবং ক্যালসিয়াম (১ হাজার মি.গ্রা.) গ্রহণ করেছেন। কিন্তু এতে কোন উল্লেখযোগ্য পার্থক্য দেখা যায়নি।

এমনকি Hip Fracture সার্জারীর সাত দিনের মধ্যে ভিটামিন ডি সিংগেল লোডিং ডোজে গ্রহণ করার পরও বয়স্কদের ক্ষেত্রে কোন পরিবর্তন পরিলক্ষিত হয়নি। এই ট্রায়ালে অংশগ্রহণকারীরা ওরাল ভিটামিন ডি (৮০০ আই.ইউ) ও ক্যালসিয়াম (৫০০ মি.গ্রা) এর সাথে ইনজেকশন   কোলেক্যালসিফেরল (২,৫০,০০০ আই.ইউ) এবং প্লাসেবো ও পেয়েছেন। এমনকি চলাফেরার গতির ক্ষেত্রেও উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যায়নি।

একটি ক্ষুদ্র Randomized controlled trial – এ বয়স্কদের হিপ সার্জারি এর পরে পড়ে যাওয়ার ঝুঁকির ক্ষেত্রে ওরাল নিউট্রেশনাল সাপ্লিমেন্ট (১৮-২৪ গ্রাম প্রোটিন এবং ৫০০ কিলো ক্যালোরি) বনাম প্রচলিত সেবার তুলনামূলক পার্থক্য দেখা হয়। সেক্ষেত্রে চার সপ্তাহ পরে কোন গুরুত্বপূর্ণ পার্থক্য দেখা যায়নি।

Orthoses: Osteoporotic Vertebral Fracture -এ spinal Orthoses এর ভূমিকা কী ধরনের সে ব্যাপারে র‌্যানডোমাইজড এবং নন র‌্যানডোমাইজ স্টাডি পর্যালোচনা করে দেখা হয়। স্বল্প নমুনায় ১২ ধরনের স্টাডিতে মিশ্র ফলাফল পাওয়া গেছে।

তীব্র Osteoporotic vertebral fracture – এ আক্রান্ত ব্যাক্তিদের ক্ষেত্রে Orthoses ব্যবহারের নির্দেশনা দেওয়া যায়নি। বরং Orthoses ব্যবহারে কিছু জটিলতা সৃষ্টি হয় বলে জানা গেছে। তবে ২২০ জন অংশগ্রহণকারীর মাঝে তিনটি স্টাডি চালিয়ে দেখা গেছে, স্বল্প তীব্রতার Vertebral fracture -এ আক্রান্তদের ক্ষেত্রে যারা ছয় মাস ধরে প্রতিদিন কয়েক ঘণ্টা করে Semi rigid brace ব্যবহার করেছেন তাদের back extensor এবং abdominal পরিস্থিতি উন্নতি হয়েছে।

Osteoporosis / অস্থিভঙ্গ  প্রতিরোধে স্বাস্থ্য কর্মী দের  সুপারিশ বাস্তবায়নে গৃহিত  কৌশল এর প্রভাব কী?

অস্টিওপোরোসিস  প্রতিরোধে যে কৌশলগুলো সুপারিশ করা হয় সেগুলোকে তিনটি প্রধান ভাগে ভাগ করা যায়ঃ

১. সুপারিশগুলোর বাস্তবায়নকে ত্বরান্বিত করার জন্য উপযুক্ত কৌশল গ্রহণ করা: এটি অনেকগুলো উপাদানের সমন্বয়ে গঠিত যেমন – উপযুক্ত শিক্ষা ও শিক্ষার উপকরণের প্রচার, পড়ে যাওয়া,হাড় ভাঙ্গার ঝুঁকি সম্পর্কে অবগত থাকা, সঠিক মূল্যয়ন এবং সিদ্ধান্তের জন্য একটি কম্পিউটারাইজড ব্যবস্থা রাখা

২. বহুমুখী ও সমন্বিত উদ্যোগ গ্রহণ করা

৩. অ্যান্টি অস্টিওপোরোসিস জাতীয় ওষুধের উপর নির্ভরতা কমিয়ে আনা: ওষুধের উপর নির্ভরতা কমানোর জন্য ভিটামিন-ডি ও ক্যালসিয়াম গ্রহণের জন্য পরামর্শ দিতে হবে। যারা অস্থিভঙ্গের ঝুঁকি তে আছে তাদের সাপ্লিমেন্ট হিসেবে ভিটামিন ডি ও ক্যালসিয়াম গ্রহণের কিছু নির্দিষ্ট মাত্রা রয়েছে।

প্রাথমিক বা মাধ্যমিক উচ্চ ঝুঁকি সম্পন্ন Osteoporotic fracture এর মানুষদের ওপর বহুমাত্রিক দলের প্রভাব কী?

একটি Meta analysis থেকে উপলব্ধ প্রমাণ এবং একটি RCT পরামর্শ অনুযায়ী –

১) সহযোগী Orthogeriatric care হাসপাতাল দীর্ঘমেয়াদী  মৃত্যুঝুঁকির হার কমাতে পারে, এবং দৈনন্দিন জীবনযাত্রার কার্যক্রম উন্নত করতে পারে।

২) হাসপাতালে মৃত্যুর আপেক্ষিক ঝুঁকি ৪০% পর্যন্ত হ্রাস পেয়েছে এবং দীর্ঘমেয়াদী ঝুঁকিতে মৃত্যুহার ১৭% পর্যন্ত হ্রাস পেয়েছে।

৩) অতিরিক্তভাবে- একটি একক RCT এর প্রাপ্য তথ্য থেকে জানা গেছে,  ১২ মাস ধরে অর্থোজেরিয়াট্রিক কেয়ার গ্রহণকারী ব্যক্তিরা সাধারণ অর্থোপেডিক কেয়ার গ্রহণকারীদের তুলনায় উন্নত অবস্থায় থাকে।  

তবে অর্থোজেরিয়াট্রিক কেয়ার এর খরচ সাধারণ অর্থোপেডিক পরিচর্যার চেয়ে তুলনামূলক ভাবে অনেক বেশি।

আলোচনা:

এই Systematic literature review তে প্রাপ্ত তথ্যগুলোকে একসাথে করলে নিম্নরূপ আলোচনা করা যায় –

১) প্রাপ্তবয়স্কদের মধ্যে Fracture – এর উচ্চ ঝুঁকি প্রতিরোধে ইতিবাচক প্রভাব ফেলার মধ্যে অন্যতম একটি  উদাহরণ হল ব্যায়াম।

কাঠামোগত ব্যায়াম হিপ ফ্র্যাকচার সার্জারি করা মানুষ এর সহজেই পড়ে যাওয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে।

২) Osteoporotic fracture – এর ক্ষেত্রে প্রাপ্তবয়স্কদের প্রতিদিন একটি করে ভিটামিন-ডি এবং ক্যালসিয়াম এর লোডিং ডোজ দেওয়া হলে তা অনেকাংশে সাহায্য করে।

হিপ ফ্র্যাকচার সার্জারির পরে প্রাপ্তবয়স্ক ব্যক্তিকে প্রতিদিন ভিটামিন-ডি৩ ডোজ দেওয়া হলে ভবিষ্যতে তা রোগীর পড়ে যাওয়ার হার কমায়।

৩) ভিটামিন ডি এনালগ এবং ভিটামিন কে প্রাপ্তবয়স্কদের বিএমডি এবং প্রোটিনের গ্রহণের পরও প্রাথমিক হাড় ভাঙার ঝুঁকি রয়েছে।

৪) পরিশেষে, পেশাদার চিকিৎসক, স্বাস্থ্যকর্মী এবং বাকি সদস্যগণ এটাই প্রকাশ করেছেন যে, Osteoporosis এর চিকিৎসার ক্ষেত্রে ভিটামিন-ডি ও ক্যালসিয়াম এবং অ্যান্টিঅস্টিওপোরোসিস এর মেডিসিন কার্যকর হতেও পারে এবং নাও হতে পারে।

উপসংহারঃ 

উচ্চ ঝুঁকিতে থাকা অস্টিওপোরোটিক ফ্র্যাকচার এর রোগীদের হার ভাঙ্গার ঝুঁকি কমানোর ক্ষেত্রে নন- ফার্মাকোলজিক্যাল এর প্রভাব সীমিত।

কিছু সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও-

আমাদের SLR কিছু উপকারী প্রভাব দেখিয়েছে।

স্বাস্থ্যকর্মীদের অস্টিওপোরোটিক ফ্র্যাকচার প্রতিরোধের জন্য রোগীর শিক্ষাগত পদ্ধতি এবং পরিচালনায় জানানো হয়েছে, EULAR টাস্কফোর্স 50 বছর বা তার বেশি বয়স্কদের মধ্যে অস্টিওপোরোটিক ফ্র্যাকচার এর ঝুঁকি প্রতিরোধ করতে সক্ষম।

রেফারেন্স: https://www.eular.org

অনুবাদ ও রচনা:

  1. নাহিদ নিয়াজ

শের ই বাংলা মেডিকেল কলেজ

সেশন: ২০১৬-১৭

  1. উম্মে কুলসুম সাদিয়া

ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ

সেশন: ২০১৮-১৯

  1. সাইফুল ইসলাম শাওন

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ

সেশন: ২০১৮-১৯

  1. রাবেয়া আক্তার স্বর্না

ইউএস-বাংলা মেডিকেল কলেজ

সেশন: ২০১৮-১৯

সার্বিক পরিচালনা ও সংকলন:

ডা. অনুজ কান্তি দাশ

এফসিপিএস (সার্জারী)

Leave a Reply