Blog

How Cornea Thins & Bulges?

ধরুন একদিন খেয়াল করলেন আপনার দূরের জিনিস দেখতে কষ্ট হচ্ছে,সবকিছু যেনো ঘোলা হয়ে আসছে।এমনকি উজ্জ্বল আলো সহ্য করতে পারছেন না বা কোনো লিখা পড়তে গেলে দেখছেন সব গুলা লিখা যেনো ২ টা করে প্রতিবিম্ব সৃষ্টি করেছে।আপনার হয়ত মনে হতে পারে আপনার চোখের power বোধয় বেড়ে গেছে বা চশমা টার power হয়ত ঠিক নেই। এসব সমস্যা এর কারণ হিসেবে একটি রোগ এর প্রভাব প্রায়ই লক্ষ্য করা যায়,যা অনেক সময় আমাদের সাধারণ চিন্তার বাইরে থাকে। আর সেটা হলো Keratoconus.

Mandel Bruce Patinkin (জন্ম ৩০ নভেম্বর ১৯৫২) একজন আমেরিকান অভিনেতা এবং গায়ক। Patinkin ১৯৮৭ সালে Rob Reiner’s নির্মিত The Princess Bride চিত্রায়নের জন্য সুপরিচিত। কিন্তু তিনি একজন Keratoconus এর রোগী ছিলেন। ১৯৮২ সাল থেকে দৃষ্টিজনিত সমস্যার সম্মুখীন হন এবং প্রাথমিকভাবে Keratoconus সনাক্ত হলে তিনি একটানা ১৫ বছর hard contact lens ব্যাবহার করেন। পরবর্তীতে ১৯৯৭ এবং ১৯৯৮ সালে ২ টি cornea transplant surgery এর সম্মুখীন হন।

Cornea মূলত চোখের পরিষ্কার, গম্বুজ আকারের সামনের পৃষ্ঠ। কিছু কিছু সময় cornea এর কাঠামো এই বৃত্তাকার আকারটি ধরে রাখতে যথেষ্ট শক্তিশালী হয় না, বরং পাতলা এবং ধীরে ধীরে cone আকৃতি ধারণ করে। cone আকৃতির cornea অস্পষ্ট দৃষ্টি তৈরি করে এবং আলো এবং ঝলক সংবেদনশীলতা সৃষ্টি করতে পারে।

collagen নামক চোখে একধরনের ক্ষুদ্র fibre রয়েছে, যা প্রোটিন দিয়ে গঠিত। এই fibre cornea ঠিকঠাকভাবে ধরে রাখতে এবং এটি বুজানো থেকে রক্ষা করতে সহায়তা করে। যখন এই fibre দুর্বল হয়ে যায়, তারা আকৃতিটি ধরে রাখতে পারে না এবং cornea ক্রমান্বয়ে আরও cone আকার ধারণ করে।

keratoconus সাধারণত জিনগত হয় না তবে কখনও কখনও পরিবারের সদস্যদের মাঝে বিদ্যমান থাকে। এটি chronic eye rubbing এর সম্পর্কিত হতে পারে। keratoconus সাধারণত উভয় চোখকেই প্রভাবিত করে এবং সাধারণত ১০ থেকে ২৫ বছর বয়সীদেরকে প্রভাবিত করে।

severe keratoconus এর সাথে প্রসারিত collagen fibre গুরুতর দাগ সৃষ্টি করতে পারে। যদি cornea এর পিছনে ছিরে যায়, তবে swell হতে পারে এবং swelling ঠিক হতে কয়েক মাস সময় নিতে পারে। এটি মাঝে মাঝে large corneal scar তৈরি করে। এটি এমন একটি অবস্থার কারণে ঘটে যেখানে cornea এর অভ্যন্তরের আবরণ ভেঙে যায় এবং cornea তে তরল প্রবেশ করতে দেয় যাকে Hydrops বলে।

রোগটি বাড়ার সাথে সাথে keratoconus এর লক্ষণগুলি পরিবর্তিত হতে পারে, যেমনঃ
• Blurred or distorted vision (অস্পষ্ট দৃষ্টি)।
• উজ্জ্বল আলোতে sensitivity বৃদ্ধি পায় যা রাতে ড্রাইভিংয়ের ক্ষেত্রে সমস্যা তৈরি করতে পারে।
• হঠাৎ দৃষ্টি খারাপ হয়ে যাওয়া অথবা clouding of vision.
• ঘন ঘন চশমার power পরিবর্তন করা।
• এক চোখ দিয়ে কোন কিছু দেখার ক্ষেত্রে double vision হয়।

keratoconus দুটি উপায়ে দৃষ্টি পরিবর্তন করে থাকে,
১. cornea একটি গম্বুজ আকার থেকে cone আকারে পরিবর্তিত হওয়ার সাথে সাথে মসৃণ পৃষ্ঠটির বিকৃতি হয়। একে irregular astigmatism বলা হয়।
২. cornea এর সামনের অংশটি প্রসারিত হওয়ার সাথে সাথে দৃষ্টি আরও সংক্ষিপ্ত হয়ে যায়। এটি কেবল নিকটে থাকা বস্তুগুলিকে পরিষ্কার দেখা যায়। খুব দূরের যে কোনও কিছু দেখতে গেলে ঝাপসা হয়ে আসবে।

keratoconus এর চিকিৎসা সাধারণত নতুন চশমা দিয়ে শুরু হয়। চশমা যদি পর্যাপ্ত vision না দেয়,তবে contact lens (rigid gas permeable or scleral contact lenses) প্রস্তাব দেওয়া যেতে পারে। cornea collagen crosslinking নামে পরিচিত একটি চিকিৎসা প্রায়ই ব্যবহার করা হয় যা চোখের ক্রমবর্ধমান ক্ষতির পরিমাণ হ্রাস করে। যদি চশমা এবং contact lenses আরামদায়ক ও ভাল মানের দৃষ্টি না দেয়, তবে cornea transplant হল একমাত্র উপায়।

Md. Sadiul Islam
MH Samorita Medical College
2017-18

Leave a Reply