Blog

“Story Behind the Dental Patient History”

সারাদিন ফোন নিয়েই পড়ে থাকে আহনাফ। তবে আগে শুধু ফেসবুকিং করলেও ইদানীং ঝোঁকটা অন্যদিকে। নিউজফিড ঘাটতে ঘাটতে প্রিয় অভিনেত্রী জুলিয়া রবার্টস এর Lock Jaw সম্পর্কিত প্ল্যাটফর্ম ব্লগের একটি ফিচার তাকে আগ্রহী করে তোলে। এরপর থেকে এই ব্লগের লেখা নিয়মিত পড়ার মাধ্যমে জানতে পারে অনেক অজানা তথ্য। এমনকি Dental Patient History Paper সম্পর্কে সম্পূর্ণ ধারণা পাল্টে যায় তার। চাইলে দেখে নিতে পারেন আপনিও……

Story Behind the Dental Patient History

বিকেল ৫ টায় ডেন্টিস্টের অ্যাপয়েন্টমেন্ট থাকলেও মিনিট দশেক আগেই পৌঁছে গেলো আহনাফ। ইদানীং প্ল্যাটফর্ম ব্লগে দাঁত ও মুখের সুরক্ষা নিয়ে বেশ কিছু লেখা পড়ার পর থেকে নিজের মধ্যে এক ধরণের সচেতনতা তৈরি হয়েছে। যার ফলশ্রুতিতেই রেগুলার চেকআপের জন্য আজকের এই অ্যাপয়েন্টমেন্ট।
ভেতরে ঢুকতেই হাসিমুখে তাকে স্বাগত জানালেন ডা. আফসারা। কুশলাদি বিনিময়ের পর আহনাফ জানালো, সে ডাক্তারের একজন ফ্যান। ডা. আফসারা একটু কৌতুহলী দৃষ্টি দিতেই ব্যপারটা খোলাসা করলো আহনাফ,
“আসলে প্ল্যাটফর্ম ব্লগে আপনার বেশ কিছু লেখা পড়েছি মুখ ও দাঁতের যত্ন ও বিভিন্ন সমস্যা সম্পর্কে। মূলত এই লেখাগুলো পড়েই মনে হয়েছে একবার চেকআপ করে নেওয়া উচিৎ।’’
“তাহলে লেখা সার্থক মনে হচ্ছে। কারণ সেগুলোর মূল উদ্দেশ্যই হলো সবার মধ্যে সচেতনতা বৃদ্ধি। যাই হোক, প্রথমে তাহলে Patient History Form পূরণ করে ফেলি।’’
আহনাফঃ সেটা কি? আমার তো তেমন কোন সমস্যা নেই। মনে হচ্ছে কোন ট্রিটমেন্টও লাগবে না। তাহলে কিসের হিস্ট্রি?
ডা. আফসারাঃ যে কোন রোগীর ক্ষেত্রে Patient Record জিনিসটা খুবই জরুরী। এই ফর্মে একজন রোগীর সম্পূর্ণ বিস্তারিত তথ্য সংরক্ষিত থাকে। এতে করে যেমন Diagnosis নির্ভুল হবার সম্ভাবনা বেড়ে যায় তেমনি ভবিষ্যতে একই রোগীর Treatment সহজ ও কার্যকর হয়। এছাড়া এর মাধ্যমে বিভিন্ন রোগীর তুলনামূলক তথ্য গবেষণার ক্ষেত্রেও ব্যবহার করা যায়।
আহনাফঃ কিন্তু এর মাধ্যমে রোগীর ব্যক্তিগত তথ্য সবাই জেনে যেতে পারে না?
ডা. আফসারাঃ সে সুযোগ আসলে নেই কারণ একজন চিকিৎসক অবশ্যই তাঁর Patient History এর Confidentiality রক্ষা করে থাকেন।
আহনাফঃ আচ্ছা নতুন একটা জিনিস জানলাম। কি কি থাকে এই Patient History Form এ?
ডা. আফসারাঃ আসলে একজন রোগীর History Paper এ বেশ কিছু ভাগ থাকে। আমরা যদি এগুলোকে মোটামুটি এরকম করে সাজাতে পারি-
 Particulars of the Patient
 Dental History
 Medical History
 Family History
 Clinical Examination
 Radiological Findings
 Diagnosis
 Treatment Plan & Expenses
 Consent
আহনাফঃ এত ছোট দাঁতের চিকিৎসায় এতকিছু জানা প্রয়োজন?
ডা. আফসারাঃ হ্যাঁ অবশ্যই। মজার ব্যপার হলো এসবগুলোর মধ্যেও আরও ছোট ছোট অনেক বিষয় রয়েছে। এটা পূরণ করতে শুরু করলেই বুঝতে পারবেন। তাহলে আমরা শুরু করতে পারি।
Particulars of the Patient: এই অংশে মুলত রোগীর ব্যক্তিগত তথ্যাদি থাকে। যেমন-
 Name
 Age
 Sex
 Occupation
 Address
 Religion
History of present illness:
Dental History: এখানে রোগীর দাঁত ও মুখের বিভিন্ন সমস্যা সম্পর্কে তথ্যাদি থাকে।
o Chief Complaint: এখানে রোগীর বর্তমানে অনুভূত হওয়া সমস্যাগুলো তাঁর বক্তব্য অনুযায়ী লেখা হয়।
o History of Previous Treatment: পূর্বে যদি কোন ধরণের চিকিৎসা নেওয়া হয়ে থাকে তাহলে সে সম্পর্কে তথ্যাদি নেওয়া হয়।
Medical History: এর মধ্যে রয়েছে বিভিন্ন রোগব্যধির তথ্যসমূহ। যেমন-
 High or Low Blood Pressure
 Diabetes
 Asthma
 Allergy
 Arthritis
 Neurological Disease
 Recent or Previous Medical History
আহনাফঃ একটা ব্যপার নিয়ে একটু সংশয় আছে। মুখ বা দাঁতের সাথে এসব কিছুর সরাসরি সংযোগ আছে কি?
ডা. আফসারাঃ অবশ্যই আছে। উদাহারণ হিসেবে যদি বলি, ব্লাড প্রেশার বা ডায়বেটিক রোগীর ক্ষেত্রে দাঁত ও মাড়ির উপর অনেক বেশি প্রভাব পড়ে। তাই তাদের ক্ষেত্রে বাড়তি সতর্কতা প্রয়োজন। Extraction, Minor Surgery ইত্যাদি বিভিন্ন Treatment Procedure ব্লাড প্রেশার ও ডায়বেটিস নিয়ন্ত্রণ করে করতে হয়।
Family History: Oral & Dental abnormalities of family members.
ডা. আফসারাঃ আপনার জিজ্ঞাসু চেহারা দেখেই বুঝতে পেরেছি কি প্রশ্ন ঘুরছে মাথায়। Family History আসলে কিছু ক্ষেত্রে প্রয়োজন। হতে পারে সেটা Malocclusion, TMJ Disorder, Impacted Tooth, Cleft Lip & Palate ইত্যাদি।
চলুন এবার আপনার কিছু পরীক্ষা করে দেখা যাক। এই অংশকে আমরা দুটি ভাগে ভাগ করে নিতে পারি।
Clinical Examination

  1. Extraoral
     Facial examination like symmetry, swelling
     Muscle Tone
     Lip Examination
     TMJ Examination
     Pulse
    Blood Pressure
     Temperature
  2. Intraoral
     Number of Teeth
     Caries
     Pocket
     Gingiva
     Tongue
     Oral Mucosa
     Salivary glands

আহনাফঃ Radiological Findings ব্যপারটা কি?

ডা. আফসারাঃ Radiological Examination or X-ray তে আমরা যা দেখতে পাই সেটা। হতে পারে সেটা Orthopantomogram or Intra Oral X-ray. আসলে যে কোন রোগের চিকিৎসার ক্ষেত্রে সাফল্য পাওয়ার জন্য যেটা সবচেয়ে বেশি জরুরী সেটা হলো সঠিক Diagnosis. রোগীর Proper History, Clinical Findings & Radiological Findings এর মাধ্যমে সঠিক Diagnosis করতে মূখ্য ভুমিকা রাখে। তবে ক্ষেত্রবিশেষে অতিরিক্ত কিছু Investigation এর প্রয়োজন হতে পারে।

আহনাফঃ এরপর তো Treatment Plan & Expenses দেখতে পাচ্ছি।
ডা. আফসারাঃ এখানে কি রোগীর কি ধরণের Treatment প্রয়োজন সেটার উল্লেখ থাকে। যদি Multivisit এর প্রয়োজন হয় তাহলে কবে চিকিৎসার কোন ধাপ করা হচ্ছে, পরবর্তী Appointment, Expense ইত্যাদির রেকর্ড থাকে।
আহনাফঃ সবশেষে সম্মতিজ্ঞাপনসূচক একটা লাইন দেখতে পাচ্ছি। এটার ভূমিকা কি?
ডা. আফসারাঃ Consent মূলত রোগীর সম্মতি। যখন একজন রোগীর Diagnosis করে তাঁর Treatment Plan করা হয় তখন সেটি রোগীকে সম্পূর্ণভাবে বোঝানো ডাক্তারের দায়িত্ব। এবং Treatment Procedure তখনই শুরু করা যাবে যখন রোগী Consent বা সম্মতিসূচক স্বাক্ষর করবে।
আহনাফঃ অনেক ধন্যবাদ ডক্টর। আসলে ব্লগের লেখাগুলো না পড়লে এভাবে চেকআপের জন্য আসা হতো না আর তাহলে Dentistry সম্পর্কে অনেক কিছু অজানা রয়ে যেত।
ডা. আফসারাঃ আপনাকে তো আজ শুধু Patient History Form সম্পর্কে বললাম। Dentistry এর আরও অনেক শাখা যেমন রয়েছে, তেমনি বর্তমানে Modern Dentistry & Advanced Technology এর প্রয়োগের মাধ্যমে এমন সব চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে যার ফলে অনেকের জীবনের গল্পটাই পাল্টে যাচ্ছে।
চোখ বড় বড় করে আহনাফ জিজ্ঞেস করলো, “তাই? এমন গল্পগুলো তো শুনতে ইচ্ছে হচ্ছে।’’
একটু হেসে ডা. আফসারা বললেন, “আজকে তো আর সময় হচ্ছে না কারণ পরের রোগীর অ্যাপয়েন্টমেন্ট আছে। তবে আপনি প্ল্যাটফর্ম ব্লগে নিয়মিত চোখ রাখতে পারেন। তাহলে খুব শীঘ্রই জানতে পারবেন Dentistry এর এমন সাফল্যের গল্পগুলো

নামঃ ডা. টি এইচ এম এনায়েতউল্লাহ খান সোয়াদ

মার্কস ডেন্টাল কলেজ।

Leave a Reply