Blog

What If I Had Two Hearts?

আমার যদি দুইটা হৃৎপিণ্ড থাকতো!

Victor Frankenstein মুভিটায় Dr.Frankenstein একটা Monster তৈরি করেছিল, যেখানে দানবটার ক্ষমতা মানুষের থেকে বহুগুণ হবে, তার কার্যক্ষমতা বৃদ্ধির জন্য কিছু পরিবর্তন করা হয়। মুভিটায় দানবটার শরীরে একটা Heart এর জায়গায় দুটো Heart  বসানো হয়েছিল।  এতে দেখা যায় তার শারীরিক ক্ষমতা বহুগুণে বৃদ্ধি পেয়েছে। তাকে মারার জন্য ছুড়ি দিয়ে একটা Heart ফুটো করে দেয়া হলেও, দেখা গেলো দিব্যি সে অন্য Heart দিয়ে রক্ত চলাচল চালিয়ে নিচ্ছে।

Physiology-এর প্রথম ক্লাসে বসে আছি। প্রথম দিন ম্যাম কিছু পড়াবেন না, তাই সবাই সবার মতো আড্ডা দিচ্ছে। আমার কি যে হলো! হঠাৎ মাথায় এলো Victor Frankenstein মুভিটার দানবের কথা। ওর শরীরে একটা হার্ট না দিয়ে দুইটা কেনো বসানো হলো? এর জন্যেই কি সে দানব হয়ে গেলো? কোন মানুষকে আমি যদি কেটে artery, vein ডাবল করে জোড়া দিয়ে Heart দুটো বসিয়ে দেই সে কি অন্যরকম হয়ে যাবে? স্বাভাবিক তুলনায় শক্তিশালী? তার Blood supply বেড়ে গেলে সে কি কাজ বেশি করতে পারবে, বেশিদিন বাঁচবে?

আমার মাথায় সেদিন কি ভূত চাপল! খুব কনফিডেন্স এর সাথে দাঁড়িয়ে ম্যামকে ভরভর করে সব প্রশ্ন করে ফেললাম। তারপর কিছুক্ষণ আমার চারপাশে হাসির রোল পড়লো, সেটা বড় হতে হতে ক্লাসরুম পেড়িয়ে চলে যায় একটা সময়। সমস্যা সেখানে ছিলো না, ভেজাল বাঁধলো ক্লাস শেষ হলে। আমাকে নিয়ে একটুখানি হাসি তামাশা শুরু হয়েছে, যেহেতু বেকুবের মতো চিন্তা করেছি এবং প্রশ্ন করেছি। মজা করে আমাকে ডাকা হতো “Double Heart” !

এবার একটু মজার বিষয় নিয়ে কথা বলি। আমাদের Embryonic লাইফে, Heart তৈরি হয় একটা Tube থেকে Primordia stage (developmental stage) ।এই Primordia Stage এ কিন্তু দুটো Heart তৈরি করার হবার কথা ছিল। যেমন আমাদের দুটো চোখ তৈরি হয় একটা Primordia থেকে devide হয়ে। কিন্তু Primordia of heart devide না হয়ে fuse হয়ে দুটো Heart-এর জায়গায় একটা Heart চারটা Chamber সহ তৈরি হয়েছে।


Fig : Developmental stage of heart.

Developmentally হয়তো দুটো Heart তৈরি করা সম্ভব theoretically ভবিষ্যতে! ধরলাম দুটাে Heart আছে আমাদের। একটা Heart শরীরের ডানপাশের Blood circulation করে, অন্যটা বাম পাশের। তাদের মাঝে বিশেষ Valves আছে যেটা রক্তের গতিপথ ঠিক রাখে, সেভাবেই Neutrient গুলো কোষে পৌছে দিতে সাহায্য করে। আমাদের দুটো Heart muscle এ বেশি বেশি Blood pump করে, যেটা muscle গুলোকে আরো শক্তিশালী ও কর্মক্ষম করে তুলে। আমাদের brain এ তেমন কোন পরিবর্তন আসে না, কারণ Brain-এর grey matter যতটুক blood circulation দরকার তা পাচ্ছে। Human evolution এ মানুষ সাধারণ brain নিয়ে হয়ে যায় শক্তিশালী কর্মক্ষম জীব!

কিছু সমস্যা দেখা দিবে দুটো হার্ট থাকলে। প্রথমতো, আমাদের Brain-এ বেশি Blood circulation হয়ে stroke হতে পারে। একটা Heart যদি কখনো pump করা বন্ধ করে দেয় কিছুক্ষনের জন্য, অন্য Heart-কে দ্বিগুণ পরিমাণ blood pump করতে হবে। না করতে পারলে Multi organ failure  হবে। 

মানুষের কিছু rare condition এ দুটো heart থাকা সম্ভব বর্তমানেই! Conjoined Twins এর দুটো heart থাকতে পারে।

Fig : Conjoined twin seperate heart.

Cardiomyopathy নামক একটা condition-এ diseased person এর heart পুরোপুরি কাজ করতে পারে না। তখন Diseased Person এর heart এর সাথে matching হওয়া Donor এর ভালো heart এর  Grafting করা হয়। নতুন Heart কে বলা হয় Piggyback Heart। এতে বেশির ভাগ blood pump করে নতুন donor এর heart আর পুরোনো heart একত্রে stress free হয়ে তাদের যতটুকু সাধ্য আছে কাজ করে যায় একসাথে তাল মিলিয়ে। 

Fig : Piggyback heart.

অক্টোপাসের একটা main heart থাকে,যেটা দিয়ে তারা systemic circulation চালায় সারা দেহে। তাদের আরো দুটো Additional Heart থাকে।

 Heart এ আমরা Cancer এর কথা শুনি না, তবে cancer হওয়া সম্ভব। এটা rare কারণ cell গুলো কোন কারণে ক্ষতিগ্রস্ত হলে heart muscle গুলো divided হয় না। তাই carcinoma এর সম্ভাবনা কম থাকে, ফলে mutation কম হয়। 

Spain এর প্রখ্যাত রাজদম্পতি ফার্দিনান্দ ও ইসাবেলার ঘরের সবচেয়ে ছোট্ট মেয়ে ক্যাথারিন কথা মনে পড়ে? আরে হ্যাঁ! সেই Queen Katherine of Aragon katherine এর Heart cancer ছিল বলে ধারণা করা হয়। মাত্র ৩ বছর বয়সেই রাজনৈতিক কারণে হেনরির বড় ছেলে আর্থারের সাথে বিয়ে হয়। বিয়ের পাঁচমাসের ভেতরেই স্বামীকে হারান স্পেননন্দিনী! পরে অষ্টম হেনরি ক্যাথরিনকে বিয়ে করেন।  কিন্তু সুখী দাম্পত্য জীবনে তাদের কোনো পুত্র সন্তান ছিল না, একমাত্র মেয়ে ছিল লেডি মেরি। ফলস্বরূপ অ্যান বোলিন নামক এক নারীকে হেনরি বিয়ে করে ফেলেন। ইংল্যান্ডের কিম্বল্টন ক্যাসেলে ক্যাথরিন কে নির্বাসিত করা হয়। তার সাথে কারও দেখা করার অনুমতি ছিল না, এমন কি তার মেয়ে ম্যারিও! ক্যাথেরিনের দানশীলতার জনপ্রিয়তার জন্য ইংল্যান্ডের সাধারণ জনগণ তাকে নির্বাসিত করা সহজ ভাবে মেনে নেয় নি। ধারণা করা হয় এর ফলে রাজা হেনরি তাকে poisoning করে হত্যা করতে চেয়েছিল। দীর্ঘদিন নির্বাসিতা অবস্থায় থাকার পর মারা গেলেন ক্যাথারিন। মৃতদেহ সৎকারের আগে autopsy করে দেখা যায় ক্যাথেরিন এর heart এ কালো কালো অনেক গুলো ছোট ছোট দাগ। ধারণা করা হয় বিষ প্রয়োগ এর ফলেই এমন হয়েছিল এবং এতে রাজা হেনরি ও অ্যান বোলিনের হাত ছিল, ক্যাথেরিন এই হঠাৎ মৃত্যুতে তাকে বিষপ্রয়োগে হত্যার বিষয়টিই সবার মাঝে গ্রহণযোগ্যতা পায়। কিন্তু বর্তমান medical science এ আমরা জানতে পারি রাণী ক্যাথেরিন হয়ত Melanotic carcinoma তে ভুগছিলেন যার ফলে তার heart এ ছোট  ছোট  কালো tumor হয়ে ছিল। আর তার মৃত্যু বিষ প্রয়োগ এ নয় বরং melanotic carcinoma তেই হয়েছিল।


Fig : Melanotic carcinoma in heart.

সবশেষে একটা মজার বিষয় নিয়ে কথা বলা যাক। আমাদের Heart যেহেতু  Cancer কে রোধ করতে পারে, আমাদের Heart কি Broken হওয়া সম্ভব? আমাদের কি broken heart এর কারণে মারা যাওয়া সম্ভব? Medical science এ একটা কন্ডিশন আছে Takotsubo Cardiomyopathy, যেটাকে বলা হয় Broken Heart Syndrome। যেখানে হটাৎ Heart muscle গুলাের temporary  weakening হয়, ধারণা করা হয় এটা emotional stress এর জন্যেই হয় যেমন ব্রেকাপ, প্রিয়জনের মৃত্যু কিংবা anxiety  থেকে।


Fig : Broken heart syndrome.

আমাদের heart একটা বিশাল শক্তির উৎস। এই শক্তি দিয়ে একটা ট্রাককে ২০ মাইল পথ অতিক্রম করতে পারে প্রতিদিন। ৭০০ কোটি মানুষের heart এর শক্তির কথা ধরলে, প্রতিদিন একটা ট্রাক এই শক্তি দিয়ে ০.১৪ ট্রিলিয়ন মাইল অতিক্রম করাতে পারে।

তিমি, হাতির মতো বিশাল প্রাণীরো কিন্তু একটা heart দিয়েই চলে যাচ্ছে ভালোভাবেই দিনকাল। আমারো একটা heart নিয়েই খুশি থাকা উচিত।

মঈনুল ইসলাম
চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিকেল কলেজ
২০১৭-১৮

⚫প্ল্যাটফর্ম একাডেমিক – সাদিয়া ⚫


Leave a Reply