Blog

Herd Immunity and COVID-19 Pandemic

Every medical student must have crystal clear concept about Herd immunity। কিন্তু Third year এ community medicine এ মুখস্থ করা Herd immunity জিনিস টা কি? ইংল্যান্ড সরকার কয়েকদিন আগে Herd immunity এর মত স্টেপ গ্রহণ করতে চেয়েছিল কিন্তু এর ভয়াবহতা দেখে এই সিদ্ধান্ত থেকে পিছু হটতে বাধ্য হয়। কিন্তু আসলে কি জিনিস এই Herd immunity?

যখন একটি জনপদের বা দেশের বেশিরভাগ বাসিন্দাদের একটি রোগের বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা বা immunity গড়ে ওঠে, তখন বাকি বাসিন্দারা স্বয়ংক্রিয়ভাবে ঐ রোগের বিরুদ্ধে immunity পেয়ে যায়। একে Herd immunity বলে।

Fig : Herd Immunity.

সহজ কথা হলো, ধরুন এক জায়গায় 100 জন লোক আছে। এখন ঐ জায়গায় Corona virus এর প্রকোপ দেখা দিল। কিন্তু corona’র তো কোন vaccine নেই। তো সেখানে Herd immunity অর্জনের স্টেপ নেওয়া হলো। মানে হলো, ইচ্ছামত এই virus কে মানুষের মাঝে ছড়াতে দেওয়া। এখন 80 জন মানুষ Corona virus দিয়ে আক্রান্ত হলো। এর মধ্যে 10 জন মারা গেলো আর 70 জন সুস্থ হয়ে উঠলো আর 20 জন কে corona virus আক্রান্ত করলো না। তাহলে আমরা কি উপকার পেলাম? আমরা 10 জন মানুষের প্রাণের বিনিময়ে বেশীর ভাগ মানুষই ঐ Corona virus এর বিরুদ্ধে immunized হয়ে যাবে। যারা immunized হলো, তাদের শরীর corona virus কে চিনে রাখলো এবং ২য় বার আক্রান্ত হওয়ার সুযোগ কম। বেশির ভাগ মানুষই corona virus এর বিরুদ্ধে immunized হয়ে যাওয়ায় যে কম সংখ্যক মানুষ আক্রান্ত হয় নি, তাদের মধ্যে corona virus আক্রান্ত হওয়ার হার অনেক কমে যাবে। যারা এই Virus এর বিরুদ্ধে immunized, তাদের মধ্যে যারা এই virus দ্বারা আক্রান্ত হয় নি, মানে যেই 20 জন আক্রান্ত হয় নি তারাও partially immunized হয়ে গেলো। এটাই সহজ ভাষায় Herd Immunity বুঝায়। Herd মানে হলো “পাল”। একটা ভেড়ার পালে আমি একটা রোগ ইচ্ছামত ছড়াতে দিয়ে পালের বেশির ভাগ ভেড়া কে ঐ রোগের বিরুদ্ধে immunized করে তোলা, যেন যে ভেড়া গুলো আক্রান্ত হয় নি তাদের মধ্যে রোগাক্রান্ত হওয়ার হার কমে যায়। এটাই Herd immunity।

Fig : How herd immunity works.

Polio virus এর vaccine এর ক্ষেত্রে এমনটা দেখা যায়। Polio virus এর vaccine দেওয়ার সময় Wild polio virus এর হাত ঠ্যাং ভেঙে, ভদ্র Polio virus বানিয়ে সেই virus “Vaccine” হিসেবে মানবদেহে Push করে দেওয়া হয়। এরপর যাদের শরীরে Vaccine দেওয়া হয় তাদের শরীর ঐ vaccine চিনে রাখে। তাই ২য় বার আক্রান্ত করতে আসলে body এর immunity army সাথে সাথে active হয়ে যায়। এখন polio immunized ব্যক্তি দ্বারা যারা Polio’র টিকা নেয় নি, তারা যদি polio vaccinated ব্যক্তির সংস্পর্শে (কারণ polio vaccinated মানুষের শরীরে ভদ্র Polio এর জীবাণু টা থাকে) আসে তাহলে তাদের শরীরে ঐ ভদ্র হাত ঠ্যাং ভাঙা Polio জীবাণু ঢুকে পরোক্ষভাবে immunized করে দেয়। তাই আসল wild polio আসলে body তখন সাথে সাথে মেরে ফেলে।

Herd immunity দুইভাবে অর্জন করা যায়। এক, দেশের বেশির ভাগ মানুষ জীবাণুর সংস্পর্শে এসে অসুস্থ হওয়ার ফলে।

দুই, দেশের বেশির ভাগ মানুষকে Vaccine বা টিকা প্রদানের মাধ্যমে।

এখন প্রশ্ন হলো, বাংলাদেশে যদি Herd immunity এর মতো স্টেপ নেওয়া হয়, তাহলে এর ফলাফল কি? Epidemiologist রা ধারণা করছেন Corona Virus কে যদি একটা দেশের 70% মানুষের মধ্যে স্বাভাবিক ভাবে ছড়াতে দেওয়া হয়, তবে সেই দেশে Herd immunity অর্জন সম্ভব। এখন বাংলাদেশে যদি 18 কোটি জনসংখ্যার 70% মানুষের মধ্যে ছড়ায়, তাহলে মারা যাবে 20-30 লক্ষ মানুষ যা আমরা কখনোই মেনে নিতে পারবো না। তাই এক্ষেত্রে Herd immunity এর চিন্তা বাতিল, আমাদের vaccine এর জন্য অপেক্ষা করতে হবে।

Towsif Jawad
Sylhet M.A.G. Osmani Medical College.

প্ল্যাটফর্ম একাডেমিক / নাসিম পারভেজ

Leave a Reply