Blog

What does it mean?

আজকে আপনাদের কে একটা ছোট্ট নাটক বলবো, এখানে লিডিং ক্যারেক্টার ২ টা, একটা হলো ভাইরাস আর অপরটা হোস্ট। এখানে ভাইরাস এর উদ্দেশ্যই হলো সে হোস্টের ভিতরে প্রবেশ করে, তার নিজের জন্য প্রোটিন সিন্থেসিস করবে। এই ভাইরাস আবার দুই ভাই- একজনের নাম পজিটিভ স্ট্রান্ড আরেকজন নেগেটিভ স্ট্রান্ড। এখন হোস্টের কর্মচারীদের মধ্যে কেবল রাইবোজোমই প্রোটিন সিন্থেসিস করতে পারে। এই রাইবোজোম বেটা আবার শিক্ষিত তাই সে শুধু mRNA এর ভাষাই পড়তে তথা রিড করতে পারে।
মজার ব্যাপার হলো RNA ভাইরাসের যে পজিটিভ স্ট্রান্ড ভাই সে নিজেই mRNA হিসেবে কাজ করে। তাই সে হোস্টে প্রবেশ করেই রাইবোজোমকে বলে চলো আমরা প্রোটিন সিন্থেসিস করি। এবং রাইবোজোম ও তার mRNA ভাষায় মুগ্ধ হয়ে প্রোটিন সিন্থেসিস শুরু করে দেয়। কিন্তু সমস্যা হলো মূর্খ নেগেটিভ স্ট্রান্ডকে নিয়ে যে কিনা mRNA ভাষা জানে না। বেচারার সেই ক্ষমতাই নাই যে mRNA ভাষা দিয়ে, রাইবোজোমকে পটিয়ে, তার সাথে মিলে প্রোটিন সিন্থেসিস করে ফেলবে! তাই তাকে আগে একটা new version-এ convert হতে হয় যে mRNA এর ভাষা জানে। এজন্য নেগেটিভ স্ট্রান্ড RNA গিয়ে সাহায্য নেয় তার বন্ধু RNA dependent RNA polymerase এনজাইম এর, যার মাধ্যমে সে নেগেটিভ থেকে পজিটিভ স্ট্রান্ড RNA-তে convert হয়। তারপর সে রাইবোজোমের কাছে গিয়ে mRNA এর ভাষায় প্রপোজ করে। রাইবোজোম তার প্রতি মুগ্ধ হয়ে বলে চলো প্রোটিন সিন্থেসিস করি।
And they lived happily ever after.

Reference: Warren Levinson, Peter Chin-Hong, Elizabeth A. Joyce, Jesse Nussbaum, Brian Schwartz; LANGE Review of Medical Microbiology and Immunology; 15th Edition (2018).

Platform Academia/Omaima Akter Maria
Ad-din Women’s Medical College
Session: 2016-2017

Leave a Reply