Blog

Some Discussion About Hemoglobin

Hemoglobin কি?

Hb (Hemoglobin) মূলত এমন একটি পদার্থ, যা ছাড়া আমাদের জীবন কল্পনা করা যায় না।

কিন্তু মজার ব্যাপার, এই Hb হলো বিষাক্ত একটি পদার্থ। হ্যাঁ, Hb বিষাক্ত একটি পদার্থ। তাহলে নতুন প্রশ্ন দাঁড়ায় কেন আমাদের শরীরে Hb থাকা সত্ত্বেও আমরা মারা যাই না?

চলুন অনুসন্ধান করি।

Hb মূলত RBC (Red Blood Cell) এর ভিতরে আবদ্ধ থাকে। তা মুক্ত থাকে না। এজন্য আমাদের শরীরে এই Hb থাকা সত্ত্বেও আমাদের কিছু হয় না।

Hb কি দিয়ে তৈরি?

Hb এর দুইটি অংশ রয়েছে। ‘Heme’ এবং ‘Globin’। Heme অংশ তৈরি হয় চারটি Pyrrole ring এবং Ferrous ion নিয়ে। চারটি Pyrrole ring একত্রে যুক্ত হলে তাকে বলে Protoporphyrin। আর Protoporphyrin এর সাথে Ferrous ion যুক্ত হলে তাকে বলে Heme।

আর Globin অংশ মূলত Protein।মানে Globin Protein এর Chain।চার রকম Globin Chain রয়েছে। এগুলো হলো Alpha, Beta, Gamma & Delta।

Hb এর কাজ কি কি?

  1. Oxygen পরিবহণ করে।
  2. Carbon-di-oxide পরিবহণ করে।
  3. Protein-Buffer হিসাবে কাজ করে।
  4. Nitric Oxide পরিবহণ করে (Lung থেকে Blood vessel-এ)। এতে Vasodilation ঘটে।

Hb এর প্রকারভেদ:

মূলত তিন রকম Hb রয়েছে।

  1. Hb-A। এতে থাকে, ২টি Alpha & ২টি Beta chain।
  2. Hb-A2। এতে থাকে, ২টি Alpha chain & ২টি Delta chain।
  3. Hb-F। এতে থাকে, ২টি Alpha chain & ২টি Gamma chain। Hb-A (97-98%), Hb-A2(2-3%)। এগুলো থাকে Adult এ। আর Hb-F থাকে Fetus- এ।

এতক্ষণ যা বললাম, তা সবাই কম বেশি জানে। কিন্তু যা সবাই হয়তো জানেনা তা হলো- কেন Hb-F এ Gamma chain থাকে? আর Hb-A & Hb-A2 তে Beta & Delta chain থাকে? বা এর Importance কি?

এর কারণ হচ্ছে, Oxygen Supply।

কিভাবে?

আমরা যদি ১ ঘণ্টার বেশি টানা পরিশ্রম করি, তবে আমাদের RBC থেকে 2, 3-BPG ( 2, 3-bisphosphoglycerate) release হয়। এই 2, 3-BPG আবার Hb-A & Hb-A2 এর যথাক্রমে Beta এবং Delta Chain এর সাথে Cross-linkage তৈরি করতে পারে। এতে Oxygen দ্রুত বের হয়ে যায় Hb এর Oxygen পকেট থেকে। কারণ Cross-linkage এর ফলে Hb এর Oxygen পকেট ছোট হয়ে যায়। এতে Adult body এর টিস্যু দ্রুত Oxygen Supply পায়।

কিন্তু এই 2, 3-BPG আবার Hb-F এর Gamma chain এর সাথে Cross-linkage তৈরি করতে পারে না। এতে fetal Hb এর Oxygen পকেট থেকে কোন oxygen বের হয় না।

তাহলে Fetus বাঁচে কিভাবে?

মায়ের দেহ থেকে Umbilical cord দিয়ে Fetus-এ যে Blood আসে, তাতেই পর্যাপ্ত Oxygen থাকে। যা Fetus এর পুরো দেহে Oxygen Supply দেয়।

যদি Hb-F এ Gamma chain না থাকতো, তবে Fetus এর Hb থেকে Oxygen বের হতে হতো এবং Fetus কে মায়ের গর্ভে থাকা অবস্থায় Respiration চালাতে হতো। যা কোনদিন সম্ভব নয়। এতে Fetus মারা যেত।

Md. Shawon Ahmed
Jalalabad Ragib-Rabeya Medical College
2019-2020

Platform Academic/
Tasnima Tasin Addrita

Leave a Reply