Blog

Human Personality Vs Psychology |Series-02|| Theories about Good Development of Personality

একজন ব্যক্তির Personality ঠিক কিভাবে গঠিত হয় তা নিয়ে দুইজন বিখ্যাত মনস্তাত্ত্বিক তাঁদের মতামত দিয়েছেন। সেই সমস্ত মতামতের ভিত্তিতে প্রতিষ্ঠিত হয় Personality Development সম্পর্কিত দুইটি ভিন্ন মডেল যা একে অপরের সাথে সম্পর্কযুক্ত। Personality Development নিয়ে Sigmund Freud- এর প্রস্তাবিত মডেলটি গঠিত হয়েছে একজন মানুষের Psychosexual behaviour এর ভিত্তিতে। এদিকে আরেকজন খ্যাতনামা মনোবিজ্ঞানী Erik Erikson প্রস্তাবিত Personality Development মডেলটিও গঠিত হয়েছে মানুষের Psychosocial behaviour এর ভিত্তিতে। অবশ্য Erik Erikson একথা নির্দ্বিধায় স্বীকার করেছিলেন যে তিনি Sigmund Freud মডেল থেকেই মানুষের personalityও এর পিছনের Psychology সম্পর্কে ধারণা পেয়েছেন।

Fig : Erikson and Sigmund Freud.

আজ আমি দুটো মডেলের আলোকে Personality Development এর প্রথম ধাপ নিয়ে আলোচনা করবো।

ফ্রয়েড মতবাদঃ ফ্রয়েড প্রস্তাবিত মডেলের প্রথম ধাপের নাম হল ওরাল স্টেজ (Oral stage)। এই ধাপের ব্যাপ্তিকাল এক থেকে দেড় বছর। একটা বাচ্চা জন্মের পর তার Oral Area- টিই সুখানুভবের কেন্দ্রবিন্দু হয়ে দাঁডায়। যখন একজন শিশু তার মায়ের দুধ পান করে তখন সে শুধু পুষ্টিই পায়না,বরং মায়ের সাথেও তার একটা emotional attachment তৈরি হয়। সে নিজেকে নিরাপদ ভাবতে শুরু করে এবং মায়ের শরীরের উষ্ণতায় যথেষ্ট সুরক্ষিত অনুভব করে। তাই যখনই মা তাকে দুধ পান করায় সেটি শিশুর জন্য আনন্দের বিষয় হয়ে দাঁডায়। তার Unconscious Mind এই আনন্দের জন্ম দেয়। তাই যখনই সে মাকে কাছে পায় না, তার Unconscious Mind তাকে স্তন সম কোন বস্তু মুখে দেওয়ার জন্য নির্দেশ দেয়। এজন্যেই বাচ্চারা মুখে আঙ্গুল ঢুকিয়ে রাখে কিংবা খেলনা জাতীয় জিনিস মুখে দেওয়ার চেষ্টা করে। সোজা বাংলায় এর অর্থ দাঁড়ায় বাচ্চারা তাদের Oral Stage- এর সময়কালে হাতের কাছে যা পায় তাই মুখে দিয়ে আনন্দ উপভোগ করার চেষ্টা করে। তাদের Unconscious Mind- ই তাদের দিয়ে এই কাজটা করায়। আস্তে আস্তে সেই বাচ্চা বড় হয় এবং ছোটবেলার সমস্ত ঘটনা ভুলে যায়। একজন বাচ্চা তার জন্মের প্রথম বছরে কী কী করেছিলো সেই ইতিহাস সে ভুলে গেলেও তার Unconscious Mind সব কিছু মনে রাখে। সময়ের সাথে তার বয়স আঠারো কিংবা তার বেশি হলে তার জীবনে বিভিন্ন Stressful Conditions আসতে থাকে। সেসব Condition- এ Unconscious Mind তাকে পরিচালিত করে শৈশবের সেই Oral Stage- এ নিয়ে যায়। খেয়াল করলে দেখা যাবে অনেকেই tension- এ কিংবা Extreme Mental Pressure- এ সিগারেট খায়। যখনই সিগারেটের স্টিক তার মুখে প্রবেশ করে সে stress থেকে সামান্য সময়ের জন্য মুক্তি পায়। এক্ষেত্রে Unconscious Mind তাদেরকে Mental Pressure থেকে মুক্ত করার জন্য দ্রুত কিছু একটা মুখে দেওয়ার আদেশ দেয়। একইভাবে পরীক্ষার হলে অনেকে ঠোঁট কামড়ায়, দাঁত দিয়ে হাতের নখ কামড়ায় কিংবা পেন্সিল কিংবা কলমের ঢাকনা মুখে দিয়ে চাবাতে থাকে। অনেক সময় প্রেমিক- প্রেমিকা ও স্বামী- স্ত্রীর সম্পর্কে এই Oral Stage- এর প্রভাব পড়ে। দুইজনের Unconscious Mind ভিন্ন হওয়ায় তাদের oral gratification demand কখনো এক হয়না। কারো কিস করার প্রতি বেশি আগ্রহ থাকে, আবার কারো আগ্রহ থাকে খুবই কম। এই অসমতার জন্য দাম্পত্য জীবনেও নানা ভুল বুঝাবুঝি হতে দেখা যায়।

এরিকসন মতবাদঃ

Fig : Erikson’s stages of psychosocial development.

এরিকসন মডেল অনুসারে Personality Development এর প্রথম stage- এ দুটো বিপরীত Mental Force কাজ করে। এদের একটি হল Trust এবং অপরটি হল Mistrust। একজন মানবশিশুর জীবনের প্রথম mental challenge হয় এই দুটো বিপরীত mental force- এর মাঝে উপযুক্ত balance তৈরি করা। জীবনের প্রথম stage- এ যারা মায়ের সান্নিধ্য ও ভালোবাসা বেশি পায় তারা Trust ও Mistrust এর মাঝে উপযুক্ত ব্যালেন্স তৈরি করতে পারে। মায়ের যত্ন ও আন্তরিকতা শিশুর Unconscious Mind- এ বিশ্বাস করার ধারণা সৃষ্টি করে। সেই শিশু বড় হয়ে বুঝতে শিখে এই পৃথিবী অধিকাংশ ক্ষেত্রেই বিশ্বাসযোগ্য একটা জায়গা। যে সব শিশু বিশ্বাস ও অবিশ্বাসের মধ্যে ভারসাম্য স্থাপন করতে পারে তাদের personality- তে প্রথম যেই গুণটি যুক্ত হয় তা হল Hope তথা আশা। তারা বড় হয়ে আশাবাদী হয়। এমনকি তীব্র mental pressure- এর মধ্যেও Unconscious Mind তাদেরকে আশার আলো দেখায়। অন্যদিকে জীবনের প্রথম stage- এ যারা মায়ের যত্ন ও ভালোবাসা থেকে বঞ্চিত হয় এবং প্রয়োজনের সময় মাকে কাছে পায় না তাদের Unconscious Mind- এ অবিশ্বাসের জন্ম হয়। ভবিষ্যতে তারা অল্পতেই ভেঙ্গে পড়ে, হতাশায় ভুগতে থাকে এবং কঠিন Mental Pressure সহ্য করতে না পেরে অনেকেই আত্মহত্যার পথ বেছে নেয়।

রত্নম অর্জুন
কক্সবাজার মেডিকেল কলেজ
সেশনঃ ২০১৩–১৪।

প্ল্যাটফর্ম একাডেমিক / ফারিহা হক ঐশী।

Leave a Reply