Blog

Human Personality Vs Psychology |Series-1||Psychological Analysis of Personality.

Human Personality Vs Psychology

Personality তথা ব্যক্তিত্ব প্রতিটি মানুষকেই অন্য সবার চেয়ে আলাদা করে। একটা অনুকরণীয় ব্যক্তিত্ব তৈরি করা সবার পক্ষে সম্ভব নয়। কেউ চাইলেই অন্য কারো ব্যক্তিত্বকে নিজের মধ্যে ধারণ করতে পারবেনা। প্রতিটি মানুষের fingerprint যেমন unique, তেমনই unique তার personality।

এখন সবার মনে প্রশ্ন আসতেই পারে কেন দুইজন মানুষের personality একরকম হওয়া সম্ভব নয়। এর কারণ জানতে হলে, আগে personality বলতে কী বুঝায় তা জেনে নিতে হবে।

একজন মানুষের Thought pattern, Behavioral pattern, Emotional pattern এই তিনটি জিনিস নিয়ে তার Personality তৈরি হয়। প্রতিটি মানুষেরই চিন্তার ধরণ, আচার – ব্যবহারের ধরণ এবং তার আবেগের জায়গাটা অবশ্যই অন্যজন থেকে ভিন্নতর। তাই একই রকম পরিস্থিতিতে একেক জন একেক রকম আচরণ করে।
বিখ্যাত মনস্তাত্ত্বিক Sigmund Freud মানুষের মনের তিনটা স্তরের কথা উল্লেখপূর্বক, Unconscious Mind সম্পর্কে ধারণা দেন। তিনি বলেন প্রতিটি মানুষের Personality unique কেননা প্রত্যেকেরই অবচেতন মন বা Unconscious Mind বলে একটা জিনিস আছে যাতে জমা হওয়া তথ্যগুলো অন্যজন থেকে আলাদা।

আগে মানুষের মনের তিনটা স্তর নিয়ে আলোচনা করা যাক।

  1. Conscious Mind: এটি মানব মনের সবচেয়ে অগভীর ও প্রথম স্তর। এখানে মানুষের বর্তমান সম্পর্কিত যাবতীয় সব তথ্য জমা থাকে। যেমনঃ কারো নাম, সে এখন কোথায় আছে, তার ঠিকানা, ঠিক এখন সে কী করছে ইত্যাদি। মোট কথা Conscious mind একজন ব্যক্তির স্থান, কাল ও পাত্র সম্পর্কিত তথ্য সংরক্ষণ করে।
  2. Pre conscious Mind: মানব মনের এই স্তরটি অতীত সম্পর্কিত সেসব তথ্য জমা রাখে যা আমরা সহজেই স্বল্প চেষ্টায় স্মৃতি থেকে ঘেঁটে বের করে আনতে পারি। ধরা যাক, কাউকে তার বাল্যকালের সবচেয়ে মধুময় ঘটনার বিবরণ দিতে বলা হল। তাকে ঘটনাটি স্মরণ করিয়ে দেওয়ার আগে সেই ঘটনা সম্পর্কিত কোন তথ্যই তার Conscious mind এ জমা ছিলোনা। কিন্তু যখনই তাকে প্রশ্নটা করা হলো সাথে সাথেই সে Pre conscious mind থেকে ঘটনাটির সমস্ত তথ্য উদ্ধার করে নিবে।
  3. Unconscious Mind: মানব মনের সবচেয়ে গভীর ও রহস্যময় স্থান হলো তার Unconscious Mind। একটা মানুষের শিশুকাল থেকে বার্ধক্য অবধি প্রতিটি ঘটনার তথ্য মজুদ থাকে মনের এই সুবিশাল স্তরটিতে। এখানে এমন সব তথ্য বিদ্যমান যা একজন মানুষ হাজারো চেষ্টা করেও উদ্ধার করতে পারেনা। কিন্তু অদ্ভুত ব্যাপার হল এইসব তথ্যের ভিত্তিতেই একজন মানুষের Personality তৈরি হয়।
Iceberg of Mind Consciousness

এই অবচেতন মন তথা Unconscious mind এর কিছু peculiarities আছে। সেসব নিয়ে আলোচনা করা যাক।

  1. আমাদের অবচেতন মন তথা Unconscious mind কোনরুপ যুক্তি বুঝেনা এবং মানেনা। কাজেই প্রত্যেকটা ঘটনাকে সে logically না ভেবে তার মত করেই ভেবে নেয়।
  2. Unconscious Mind- এর কাল সম্পর্কিত কোন ধারণা বা জ্ঞান নেই। আমাদের জীবনে যত ঘটনাই ঘটেছে, ঘটছে এবং ঘটবে সেসব ঘটনাগুলোকে Unconscious Mind বর্তমান হিসেবেই জমা রাখবে।
  3. আরো একটি সমস্যা নিহিত আছে এই Unconscious Mind- এর সাথে আর তা হলো এটি fantasy ও reality- এর মধ্যে পার্থক্য করতে পারেনা। Conscious mind দিয়ে আমরা বুঝতে পারি কোন জিনিসটা fantasy আর কোনটা real কিন্তু Unconscious mind এর কাছে fantasy- গুলো একদম real experience এর মতই real।

যেহেতু Unconscious Mind আমাদের Personality নিয়ন্ত্রণ করে তাই পারসোনালিটির শক্ত foundation এর জন্য মানব শিশুর জন্মের প্রথম বছরটা খুবই গুরুত্বপূর্ণ। উদাহরণ দিয়ে বিষয়টা পরিষ্কার করার চেষ্টা করা যাক।

জীবনের প্রথম বছরটাতে সবাই তাদের primary care taker- এর (বাবা কিংবা মা, সাধারণত মা) উপর সম্পূর্ণরুপে নির্ভরশীল হয়। কেননা সেই সময়টাতে কারো পক্ষেই নিজের খিদা মেটানোসহ অন্যান্য প্রয়োজনীয়তা পূরণ করা সম্ভব হয়না। যদি এই সময়কালটায় কেউ খুবই যত্নে বড় হয় এবং তার বিভিন্ন প্রয়োজনীয়তার সময় মাকে পাশে পায় তাহলে তার Unconscious Mind ধারণা করে নেয় এই পৃথিবীটা বিশ্বাসযোগ্য একটা জায়গা। শিশু বয়সে প্রতিটি সন্তানের কাছে তার মা হয়ে উঠে সমগ্র বসুন্ধরা। মায়ের আন্তরিকতা এবং ভালোবাসাই তার অবচেতন মনে বিশ্বাস করার ধারণার জন্ম দিবে। এই শিশুগুলো যখন বড় হবে তখন তারা মানুষকে বিশ্বাস করার মত গুণ ধারণ করবে। বাস্তবিক জীবনে চলতে গেলে কম- বেশি সবাইকে বিশ্বাস করতে হয়, অবিশ্বাস নিয়ে চললে সে কখনোই লাভবান হয়না, বরং পিছিয়ে থাকে।

এবার আসি ভিন্ন প্রেক্ষাপটে। জীবনের প্রথম বছরের মত গুরুত্বপূর্ণ সময়কালে কেউ যদি তার মা কিংবা primary care taker কে ভীষণ প্রয়োজনের সময়টায় না পায় তবে তার Unconscious mind একটা নেতিবাচক ধারণা তৈরি করে ফেলে। Unconscious Mind ভাবে তার মা বিশ্বাসযোগ্য নয়। এই ধারণা সারাজীবন তার Unconscious Mind- এ থেকে যায় আর যখন সে বড় হয় তখন Unconscious Mind তার Personality নিয়ন্ত্রণ করা শুরু করে। যখনই সে কারো সাথে কোন চুক্তি করতে যায়, Unconscious Mind তাকে বিশ্বাস করতে বাঁধা দেয়।

এখন কেউ বলতেই পারে মানুষ নিশ্চয় এত বোকা নয় যে ছোটবেলার একটা তুচ্ছ ঘটনাকে বাস্তবিক জীবনের সাথে মিলিয়ে এক করে ভাবতে যাবে! সমস্যাটা এখানেই। আমি আগেই বলেছি আমাদের সমস্ত চিন্তা, আচার ব্যবহার, আবেগ নিয়ন্ত্রণ করে Unconscious Mind যা logical ভাবে কাজ করেনা। অতীতের ঘটনাকে সে বর্তমানে টেনে আনছে, কারণ তার কাল সম্পর্কিত কোন ধারণা নেই। ঘটনাটি অতীতের হলেও তার কাছে এটা বর্তমানই মনে হয়। অতীতের একটা ঘটনা যা আমরাই ভুলে গেছি তা Unconscious Mind ঠিকই মনে রেখে দিয়েছে এবং বর্তমান সময়ে এসে তার প্রতিক্রিয়া দেখাচ্ছে।

কেউ জানেনা তার কথাবার্তা, আচরণ ও দৃষ্টিভঙ্গিকে আশেপাশে থাকা মানুষগুলোর Unconscious Mind কিভাবে নিচ্ছে৷ সবই গোপন নথি হয়ে জমা হচ্ছে অবচেতন মন তথা Unconscious Mind নামক নিগূঢ় স্থানে।

রত্নম অর্জুন
কক্সবাজার মেডিকেল কলেজ
সেশনঃ ২০১৩–১৪।

প্ল্যাটফর্ম একাডেমিক / ফারিহা হক ঐশী।

One thought on “Human Personality Vs Psychology |Series-1||Psychological Analysis of Personality.

  1. Pingback: Human Personality vs Psychology |Series-02|| Theories about Good Development of Personality – Platform | CME

Leave a Reply